Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

যানজটে ঢাকায় দিনে ৩২ লাখ কর্মঘণ্টা নষ্ট

| প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার: রাজধানী ঢাকায় বিগত ১০ বছরে যান চলাচলের গড় গতি প্রতি ঘণ্টায় ২১ কিলোমিটার থেকে সাত কিলোমিটার পর্যন্ত নেমে এসেছে, যা পায়ে হেঁটে চলার গড় গতি থেকে একটু বেশি। এতে ঢাকার যানজটে প্রতিদিন ৩২ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে।
বুধবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে উন্নয়ন সহযোগী সংস্থা বিশ্বব্যাংক আয়োজিত ‘টুওয়ার্ডস গ্রেট ঢাকা : এ নিউ আরবান ডেভেলপমেন্ট প্যারাডাইম ইস্টওয়ার্ড’ শীর্ষক খসড়া প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রফেসর অ্যান্থনি ভেনাবল্স ২০৩৫ সালের দিকে ঢাকার উন্নয়নের জন্য চারটি বিকল্প কর্মপন্থাও উপস্থাপন করেন।
বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়, ১৯৯৫ থেকে ২০০৫ সালের মধ্যে ঢাকার রাস্তা পাঁচ শতাংশ, জনসংখ্যা ৫০ শতাংশ এবং যান চলাচল ১৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অপরিকল্পিত নগরায়ন যানজট ও বাসযোগ্যতার পরিবেশের আরও অবনতি ঘটাবে এবং বাসিন্দাদের বন্যা ও ভূমিকম্পের ঝুঁকির মধ্যে ফেলবে। প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, ঢাকার নগরায়ন কেন্দ্র থেকে উত্তর দিকে এবং এরপর পশ্চিমাভিমুখে স¤প্রসারিত হয়েছে। মহানগরীর পূর্ব দিকে বেশিরভাগ এলাকা এখনও গ্রামীণ তবে দ্রæত বিকাশের সুযোগ রয়েছে।
মহানগরীর প্রায় ৪০ শতাংশের সমান পূর্ব ঢাকা এবং গুলশানের মতো সমৃদ্ধ এলাকার পাঁচ কিলোমিটারের মধ্যে অবস্থিত। যথাযথ পরিকল্পনা ও বাস্তবায়নের মাধ্যমে পূর্ব ঢাকা নানা সুবিধাসহ বিভিন্ন কর্মকান্ডের একটি প্রাণচঞ্চল কেন্দ্রবিন্দু হিসেবে গড়ে তোলা সম্ভব যা মূল শহরের অন্যান্য অংশের ভিড় ও যানজট কমাতে সহায়ক হবে।
প্রতিবেদনে সতর্ক করে দেয়া হয়, এখনই সঠিক পরিকল্পনা ও ব্যবস্থাপনা নিতে হবে অন্যথায় দ্রæত ও অপরিকল্পিত নগরায়নের কারণে পূর্ব ঢাকাও যানজট ও বসবাসের অনুপযুক্ত হয়ে পড়বে। যা স্থানীয়দের বন্যা ও ভূমিকম্পের ঝুঁকির মধ্যে ফেলবে।
অনুষ্ঠানে বিশ্বব্যাংকের বাংলাদেশ, ভুটান ও নেপালের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান বলেন, জনসংখ্যা বৃদ্ধির বর্তমান হার অব্যাহত থাকলে ২০৩৫ সালের মধ্যে রাজধানী ঢাকার জনসংখ্যা দাঁড়াবে তিন কোটি ৫০ লাখে। বিপুল এ জনসংখ্যাকে সঠিকভাবে কাজে লাগানো গেলে উৎপাদনশীল ও বাসযোগ্য মহানগরী হিসেবে ঢাকা-কে গড়ে তোলা সম্ভব হবে। এটি অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনেও গুরুত্বপূর্ণ অবদান রাখবে।
সারা বিশ্বের বিভিন্ন উন্নত মহানগরীর উদাহরণ টেনে সংস্থাটির দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রধান অর্থনীতিবিদ ড. মার্টিন রামা বলেন, পূর্ব সাংহাইয়ের পুডং এলাকা ও অন্যান্য স্থান প্রমাণ করে যে, যথাযথ পরিকল্পনা ও বাস্তবায়নের মাধ্যমে যানজট নিরসন সম্ভব। এর মাধ্যমে সেখানকার অর্থনৈতিক কর্মকান্ড বৃদ্ধির পাশাপাশি বসবাসের উন্নত পরিবেশও নিশ্চিত করা সম্ভব।
অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন মূল বক্তব্য উপস্থাপন করেন। ঢাকা উত্তর ও দক্ষিণের দুই মেয়র, উচ্চপর্যায়ের সরকারি কর্মকর্তা, নীতিনির্ধারক, নগর পরিকল্পনাবিদ, সুশীল সমাজের প্রতিনিধি ও বেসরকারি খাতের নেতৃবৃন্দ সম্মেলনে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ