Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশ ও জনগণকে ফেলে পালিয়ে যাওয়া আওয়ামী লীগ ও শেখ হাসিনার বৈশিষ্ট রিজভী

| প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, বেগম খালেদা জিয়া দেশনেত্রী, আপোষহীন নেত্রী। দেশ ও মানুষকে ছেড়ে চলে যাওয়ার জন্য ফখরুদ্দীন-মঈনুদ্দীন সরকার অনেক চাপ দিয়েও তাকে টলাতে পারেনি। তিনি দেশ ছেড়ে যাননি। ইতিহাস বলে দেশ ও জনগণকে ছেড়ে পালিয়ে যাওয়া খালেদা জিয়া এবং বিএনপি’র বৈশিষ্ট্য নয়। বরং পালিয়ে যাওয়া ও ভয় পাওয়া আওয়ামী লীগ এবং শেখ হাসিনার বৈশিষ্ট্য। গতকাল (মঙ্গলবার) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচিতে তিনি এসব কথা বলেন। নরসিংদী জেলা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমান নাহিদকে ফিরিয়ে দেওয়ার দাবিতে এই মানববন্ধনের আয়োজন করে ঢাকাস্থ নরসিংদীবাসী নামের একটি সংগঠন।
রুহুল কবির রিজভী প্রধানমন্ত্রীর দিকে ইঙ্গিত করে বলেন, আপনার বৈশিষ্ট্য পালিয়ে যাওয়া ও ভয় পাওয়া। কিন্তু বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বৈশিষ্ট্য তা নয়। দেশের জনগণ দেখেছে ১/১১’র মঈনুদ্দীন-ফখরুদ্দীন সরকারের সময় কারা ভয় পেয়ে দেশ ও জনগণকে ফেলে বিদেশে আশ্রয় নিয়েছিল। দেশের সেই সঙ্কটকালে বিএনপি চেয়ারপারসনকে দেশ ছেড়ে যাওয়ার জন্য চাপ দেওয়ার পরও তিনি অটল থেকেছেন। দেশ ও জনগণের সাথেই ছিলেন। এজন্য তার উপর মামলাও হয়েছে। চিকিৎসা শেষে জনগণ ও গণতন্ত্রের পক্ষে তিনি আন্দোলন করবেন। বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, বেগম জিয়া জনগণের কাছে যে কথা দেন, যে ওয়াদা করেন, তা তিনি অবশ্যই পালন করেন। এর হাজারো প্রমান আছে। কিন্তু বর্তমান প্রধানমন্ত্রী ওয়াদা করার পরপরই তা ভুলে যান। যার প্রমান ৮৬’র নির্বাচনের সময় তিনি দিয়েছেন।
‘খালেদা জিয়া মামলার ভয়ে দেশ ছেড়ে চলে গেছেন’ প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের নেতাদের এমন বক্তব্যের কঠোর সমালোচনা করে রুহুল কবির রিজভী বলেন, আপনাদের লজ্জা করে না। যখন ১/১১’র কুশিলবদের পরামর্শে আপনি দেশ ছেড়ে ছেলের কাছে গিয়েছিলেন। আর বেগম জিয়াকে দেশ ও জনগণের কাছ থেকে বিন্দুমাত্র টলাতে পারে নাই মঈন-ফখরুদ্দীনরা। আঁতাত করা, ভয় পেয়ে পালিয়ে যাওয়া এবং অনাচারকারীদের কাছে আত্মসমর্পণ করে তো আওয়ামী লীগ। আওয়ামী লীগের নেত্রী এবং তাদের নেতারাই করতে পারেন।
এখন আওয়ামী লীগের কাছে কেবল মিথ্যার থলিই পূর্ণ আছে উল্লেখ করে বিএনপি’র এই নেতা বলেন, দেশের ব্যাংক-বীমাসহ সব খালি হয়ে গেছে। এখন তাদের কাছে শুধু মিথ্যার থলিই পূর্ণ আছে। তাই তারা মিথ্যা ছাড়া এখন আর কিছুই বলতে পারছে না।
রাষ্ট্রের অনুমোদন ছাড়া ছাত্রদল নেতা নাহিদ গুম হননি দাবি করে তিনি বলেন, যেমন ইলিয়াস আলী ও চৌধুরী আলমসহ বিএনপির ও ছাত্রদলের নেতাকর্মীরা গুম হয়েছে। আর এটাই সত্য। এটাই সবাই বিশ্বাস করে। নাহিদ গুম হয়েছে। কে গুম করেছে? এটা কী জনগণ জানে না? আপনি রিক্সা ও বাস চালক, কৃষক, নৌকার মাঝি, ছাত্র, কর্মচারি এবং কর্মকর্তাকে জিজ্ঞেস করুন। সবাই বলবে, কে গুম করেছে?
নির্বাচন কমিশনারের সমালোচনা করে রিজভী বলেন, প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, বর্তমান সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব! কিন্তু আমার প্রশ্ন, কী করে সম্ভব? যে রাষ্ট্রের চরিত্র গুম করা। তারা কী করে গণতন্ত্র ও মানুষের ভোটাধিকার নিশ্চিত করবে? কোনো প্রমাণ আছে? কোনো প্রমাণ নেই। ভোটের দিন লাশের পর লাশ, ব্যালট বাক্স ছিনতাই, ব্যালট পেপার ছিনতাই এবং গণতন্ত্র গুম- এই সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের আস্থা আপনার কীভাবে হলো?
রোডম্যাপ নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে উল্লেখ করে তিনি বলেন, ৫ জানুয়ারির নির্বাচন যাদের দৃষ্টান্ত এবং প্রতিপক্ষকে ভোটকেন্দ্রে যেতে না দেওয়া যাদের নির্বাচনী বৈশিষ্ট। তাদের ওপর আপনার (সিইসি) আস্থা? তাহলে আপনি কার লোক? বিএনপি ও বিরোধী দলের প্রতি আপনি বিরাগ আর সরকারি দলের প্রতি আপনার অনুরাগ। এই হচ্ছে আপনার বৈশিষ্ট্য। সুতরাং আপনার অধীনে সুষ্ঠু নির্বাচনে কী করে সম্ভব- প্রশ্ন রাখেন বিএনপির এ মুখপাত্র।
বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকনের সভাপতিত্বে মানববন্ধনে বিএনপির সহসাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সহসম্পাদক আশরাফ উদ্দিন বকুল, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আবদুল কাদের ভূইয়া জুয়েল, ছাত্রদলের সাধারণ সম্পাদক আকরামুল হাসান, আরাফাত রহমান কোকো যুব ক্রিড়া সংঘের সহসভাপতি ইফতেখার আহমেদ ভুইয়া (ইতু), রায়পুরা ছাত্রদলের সভাপতি নূর আহমেদ চৌধুরী মানিক, সাধারণ সম্পাদক পলাশ সরকার, যুগ্ম সম্পাদক আনিসুজ্জামান বকুল, মোমেন মোল্লা প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজভী

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ