Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

ভ্যাপসা গরম অব্যাহত বৃষ্টিপাত বাড়তে পারে

নিম্নচাপ উড়িষ্যামুখী : বন্দরে ৩নং সঙ্কেত

| প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি রয়েছে ভারতের উড়িষ্যা উপকূল অভিমুখী। এর সক্রিয় প্রভাবে গতকালও (মঙ্গলবার) সারাদেশে অসহনীয় ভ্যাপসা গরম অব্যাহত থাকে। অনেক জেলায় তাপপ্রবাহ (৩৬ ডিগ্রি সেলসিয়াসের ঊর্ধ্বে) বয়ে যায়। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিনাজপুরে ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ৩৪, চট্টগ্রামে ৩৩.৫ ডিগ্রি সে.। এ সময় বৃষ্টিপাত হয়নি দেশের অধিকাংশ স্থানে। তবে নিম্নচাপ কেটে গেলে আজ (বুধবার) থেকে দেশের অনেক জায়গায় মাঝারি ধরনের বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে। ক্রমেই বৃষ্টিপাত বেড়ে যেতে পারে। নিম্নচাপটির কারণে বাংলাদেশের সংলগ্ন উত্তর বঙ্গোপসাগর গতকাল হঠাৎ করেই উত্তাল হয়ে উঠে। সমুদ্র বন্দরসমূহকে ৩নং স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। সঙ্কেত তোলার সাথে গভীর সাগরের দিকে দেশীয় মাছ ধরার নৌযানের যাত্রা কমে গেছে। নিম্নচাপের প্রভাবে উপকূলের বিভিন্ন স্থানে নিম্নাঞ্চল জোয়ারে প্লাবিত হয়েছে।
এদিকে গতকাল সন্ধ্যায় আবহাওয়ার সর্বশেষ বুলেটিরে জানা গেছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং উড়িষ্যা উপকূলীয় এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ভারতের উড়িষ্যা উপকূলের অদূরে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছিল। নিম্নচাপজি গতকাল সন্ধ্যায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৬০ কিলোমিটার পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৫০ কিলোমিটার পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৫৬০ কিমি দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৬শ’ কিমি দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে গতকাল রাতে পুরীর কাছে দিয়ে ভারতের উড়িষ্যা উপকূল অতিক্রম করতে পারে।
নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিমি, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিমি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের আশপাশে সাগর মাঝারি ধরণের উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩নং স্থানীয় সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।
আবহাওয়া বিভাগ জানায়, বর্ষারোহী মৌসুমি বায়ুর অক্ষ বা বলয় ভারতের রাজস্থান, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, উড়িষ্যা, নিম্নচাপের কেন্দ্রস্থল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং দক্ষিণ-পশ্চিম দিকে বাংলাদেশ অতিক্রম করে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের দক্ষিণাংশে সক্রিয় এবং অন্যত্র মোটামুটি সক্রিয় ও উত্তর বঙ্গোপসগরে মাঝারি থেকে জোরালো অবস্থায় বিরাজ করছে। আজকের আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। রাজশাহী, পাবনা অঞ্চল, রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে তা প্রশমিত হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। আগামী দু’দিনে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। এর পরবর্তী ৫ দিনের আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাপসা

১৬ সেপ্টেম্বর, ২০২১
২৭ জুলাই, ২০২১
১০ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ