Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কলমা ইউপিতে চেকড্যাম কৃষিক্ষেত্রে ভূমিকা রাখছে

| প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

মমিনুল ইসলাম মুন, তানোর (রাজশাহী) থেকে : রাজশাহীর তানোরের কলমা ইউপিতে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘ডেভলপমেন্ট এ্যাসোসিয়ান ফর সেলফ রিয়ালেন্স কমিউনিকেশন এ্যান্ড হেলথ’ ‘ডাসকো’-এর আর্থিক সহায়তায় চেকড্যাম, খাল-খাড়ি ও পুকুর-জলাশয় পুনঃখননের মাধ্যমে বৃষ্টির পানি সংরক্ষণ প্রকল্প কৃষকদের ভাগ্যবদলে সহায়ক ও কৃষিক্ষেত্রে বড় ভূমিকা রাখছে। কলমা ইউপি চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি লুৎফর হায়দার রশিদ ময়না সূদুরপ্রসারী চিন্তাধারা ও যুগোপযোগী পরিকল্পনা গ্রহণ করে প্রচন্ড খরাপ্রবণ কলমা ইউপির বিভিন্ন এলাকায় ভূ-উপরি ভাগের পানি ব্যবহার ও ভূগর্ভস্ত পানির অপচয় রোধে এসব প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করে যাচ্ছে যা চলমান রয়েছে। চেকড্যাম নির্মাণের আগে যেসব জমিতে ফসল ফলানো ছিল প্রায় অসম্ভব সেসব জমিতে এখন চেকড্যামের পানির সম্পূরুক সেচ দিয়ে ফসল উৎপাদন করা হচ্ছে। কলমা ইউপিতে চেকড্যামে বৃষ্টির পানি সংরক্ষণ পদ্ধতির সদ ব্যবহারে প্রায় সহস্রাধিক কৃষকের ভাগ্য বদলে সহায়ক হয়েছে। এই প্রকল্পের আওতায় মজা খাস পুকুর, খাল-খাড়ি, খনন, পুনঃখনন ও চেকড্যাম নির্মাণ করে তাতে পানি সংরক্ষন ও সংরক্ষিত পানি দিয়ে খরা মৌসুমে বিভিন্ন ধরনের ফসল ফলিয়ে এলাকার কৃষকরা সুফল পেতে শুরু করেছে।
সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, তানোরের প্রচন্ড খরাপ্রবণ কলমা ইউপির বিভিন্ন এলাকায় বেসরকারি উন্নয়ন সংস্থা ‘ডেভলপমেন্ট এ্যাসোসিয়ান ফর সেলফ রিয়ালেন্স কমিউনিকেশন এ্যান্ড হেলথ’ ‘ডাসকো’-এর সহায়তা এই প্রকল্পের অওতায় ইতিমধ্যে বিপুল পরিমাণ খাল-খাড়ি ও পুকুর-জলাশয় পুনঃখনন করা হয়েছে। বিগত ২০১৫-১৬ অর্থবছরে ইউপির অমৃতপুর আদিবাসি পাড়ায় প্রায় ১২ লাখ টাকা ব্যয়ে ২টি পুকুর পুনঃখনন, ধনঞ্জয়পুর হঠাৎ পাড়ায় প্রায় ৯ লাখ টাকা ব্যয়ে ২টি পুকুর পুনঃখনন ও চকনাকা আদিবাসি পাড়ায় প্রায় ৪ লাখ টাকা ব্যয়ে ১টি পুকুর পুনঃখনন করা হয়েছে। এদিকে ২০১৬-১৭ অর্থবছরে প্রায় ৫৫ লাখ টাকা ব্যয়ে চৌরখৈর হতে বারিগা পর্যন্ত প্রায় ২.৫০ কিলোমিটার খাল পুনঃখনন ও ২টি চেকড্যাম নির্মাণ করা হয়েছে। এছাড়াও বিগত ২০১৩-১৪ অর্থবছরে প্রায় ৪০ হাজার টাকা, ২০১৪-১৫ অর্থবছরে প্রায় ৪৫ হাজার টাকা. ২০১৫-১৬ অর্থবছরে প্রায় ৫০ হাজার টাকা ও ২০১৬-১৭ অর্থবছরে প্রায় ৬০ টাকা বিভিন্ন আমবাগান ও পিয়ারা বাগান তৈরীতে কৃষকদের ভূর্তুকি দেয়া হয়েছে। কলমা ইউপির কৃষক রোকন উদ্দীন (৪২) ও আব্দুল মান্নান ‘৩৮’ বলেন, চেকড্যামে বৃষ্টির পানি সংরক্ষন সেচ প্রকল্পের আওতায় পতিত জমিতে বিভিন্ন প্রকার কৃষি পণ্য চাষাবাদের মাধ্যমে উৎপাদন করে তারা লাভবান হচ্ছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ