Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

শিক্ষানগরী রাজশাহী হবে প্রযুক্তির নগরী -জুনাইদ আহমেদ পলক

| প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, শিক্ষা নগরী রাজশাহীকে প্রযুক্তির নগরীতে উন্নীত করা হবে। এই কাজটি বাস্তবায়িত হতে আর বেশিদিন নেই। গতকাল মঙ্গলবার বিকেলে রাজশাহীতে বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক, আইটি ইনকিউবেশন কাম প্রশিক্ষণ কেন্দ্র এবং গেটসহ সীমানা প্রাচীরের ভিত্তি প্রস্তর স্থাপন কার্যক্রমের উদ্বোধন করেন।
তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণ প্রজন্মকে প্রযুক্তির শিক্ষায় শিক্ষিত করে একটি প্রযুক্তি নির্ভর অর্থনীতি গড়ে তোলার আন্দোলন করার সুযোগ দিয়েছেন। এই প্রথম আমরা রাজশাহীতে বঙ্গবন্ধু সিলিকন সিটির ভিত্তিপ্রস্তর স্থাপন করতে পেরে আমি খুবই গর্বিত। রাজশাহী বিভাগ একসময় সন্ত্রাসের অভয়ারণ্যে পরিণত হয়েছিলো। শেখ হাসিনা দায়িত্ব পাওয়ার পর সেই সব অপশক্তিকে পরাস্ত করে দেশকে আজ উন্নয়নের দুয়ারে নিয়ে এসেছেন। যারই ধারাবাহিকতায় রাজশাহীতে ৩১ একর জায়গার উপর ২৮১ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে এই হাই-টেক পার্ক। আমরা আশা করছি শুধু এখানে ১৪ হাজার তরুণের কর্মসংস্থানই হবে না বরং বাংলাদেশের আইটি হাট হিসেবে গড়ে উঠবে।
বর্তমান সরকারের ঘোষিত রূপকল্প ২০২১ বাস্তবায়নের লক্ষ্যে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিশ্বমানের ব্যবসা পরিবেশ সৃষ্টি, দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্টকরণ, দেশিয় শিল্প উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থানে হাই-টেক ও আইটি পার্ক স্থাপনের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে ঢাকার কাওরানবাজারস্থ জনতা টাওয়ারে (৭২ হাজার বর্গফুট) সফটওয়ার টেকনোলজি পার্কে কার্যক্রম পুরোদমে শুরু হয়েছে।
এছাড়াও গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় প্রায় ৩৫৫ একর জমিতে বঙ্গবন্ধু হাই-টেক সিটি নির্মাণের কাজ এগিয়ে চলছে। যশোরে শেখ হাসিনা সফটওয়ার টেকনোলজি পার্কের কার্যক্রমও শুরু হয়েছে এবং সিলেটে ইলেক্ট্রনিক্স সিটি গড়ে তোলা হচ্ছে। একইভাবে রাজশাহী অঞ্চলের জনগণের জন্য প্রধানমন্ত্রীর প্রতিশ্রæতির পরিপ্রেক্ষিতে রাজশাহীতে গত বছরের জুলাই থেকে বঙ্গবন্ধু রাজশাহী হাই-টেক পার্ক (রাজশাহী সিলিকন সিটি) স্থাপনের কাজ শুরু হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ