Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রকাশিত সংবাদ প্রসঙ্গে বিএসটিআই’র ব্যাখ্যা

| প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম


চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে ‘বিএসটিআই’র দুর্নীতি, দায়সারা তদন্তে ক্যাবের ক্ষোভ শিরোনামে ১৫ জুলাই দৈনিক ইনকিলাবের শেষের পাতায় প্রকাশিত সংবাদের ব্যাখ্যা দিয়েছে বিএসটিআই চট্টগ্রাম আঞ্চলিক অফিস কর্তৃপক্ষ। এতে বলা হয়, প্রকাশিত সংবাদটি পুরোপুরি বস্তুনিষ্ঠ নয় এবং তাতে তথ্যগত অসংগতি রয়েছে।
ব্যাখ্যায় বলা হয়, তদন্ত কমিটির প্রধান শিল্প মন্ত্রণালয়ের উপ-সচিব মশিউর রহমান ১২ জুলাই চট্টগ্রাম এসে অনেকটা গোপনে তদন্ত করেছেন বলে যে তথ্য দেয়া হয়েছে তা সঠিক নয়। প্রথম দফায় তিনি চট্টগ্রাম এসে মিডিয়ার সামনে তদন্ত কার্যক্রম পরিচালনা করেছিলেন। এ কারণে দ্বিতীয় দফায় তিনি মিডিয়াকে ডাকেননি। তাছাড়া তিনি গাড়িতে করে পরিদর্শন কার্যক্রম সম্পন্ন করেছেন।
বিএসটিআই চট্টগ্রাম অফিস অনিয়ম ও দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে এমন অভিযোগও সঠিক নয়। পণ্যের নমুনা সংশ্লিষ্ট মান অনুযায়ী পরীক্ষায় অকৃতকার্য হলে পরীক্ষণ রিপোর্টসহ প্রতিষ্ঠানকে পত্র দিয়ে জানানো হয় বলেও দাবি করেছে বিএসটিআই। ড্রিংকিং ওয়াটারের লাইসেন্স বিষয়ে বলা হয়, এ বিষয়ে বিএসটিআই প্রধান কার্যালয় কিংবা চট্টগ্রাম অফিসে কোন অভিযোগ দাখিল করা হয়নি। সংবাদে যে অভিযোগটি এসেছে তা তদন্ত করে সত্যতা পাওয়া গেলে ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও বলা হয়। পণ্যের মান যাচাইয়ের ক্ষেত্রে যেসব অভিযোগ করা হয়েছে তাও সঠিক নয়।
এতে বলা হয়, চট্টগ্রাম আঞ্চলিক অফিসের তত্ত¡াবধানে সদ্য সমাপ্ত অর্থ বছরে ১৩২টি মোবাইল কোর্ট পরিচালনা করে ২৬৬টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের পূর্বক ৯৮ লাখ ১২ হাজার ২শ’ টাকা জরিমানা আদায় করা হয়েছে। ব্যাখ্যায় বলা হয়, যেকোন অনিয়মের অভিযোগ পাওয়া গেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে প্রত্যয় ব্যক্ত করা হয়।
প্রতিবেদকের বক্তব্য
কনজ্যুমার এসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাবের কেন্দ্রিয় নির্বাহী কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, মহানগরের সভাপতি জেসমিন সুলতানা পারু স্বাক্ষরিত ১৪ জুলাই দেয়া লিখিত বিবৃতির বরাত দিয়ে ওই প্রতিবেদনটি প্রকাশিত হয়। প্রতিবেদনে রিপোর্টারের কোন বক্তব্য বা মন্তব্য নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ