Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সদস্য সংগ্রহ অভিযানকে ঘিরে বগুড়ায় বিএনপির তৃণমূলে নবজাগরণ

উজ্জীবিত মামলায় বিপর্যস্ত নেতা-কর্মীরা

| প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, বগুড়া থেকে : শত শত রাজনৈতিক মামলায় বিপর্যস্ত বিএনপির নেতা-কর্মীদের মধ্যে সদস্য সংগ্রহ অভিযানকে ঘিরে বগুড়ায় যেন এক নবজাগরণ সৃষ্টি হয়েছে। ফেসবুকের ভার্চুয়াল জগতে এর কিছু প্রতিফলন দেখা গেলেও বাস্তবে গ্রাম পর্যায়ে দলের কর্মকান্ড দুর্দান্ত গতি পেয়েছে বলে জানিয়েছেন দলটির নেতা-কর্মীরা। উদাহরণ দিয়ে শিবগঞ্জ উপজেলা বিএনপির এক সিনিয়র নেতা ইনকিলাবকে বলেন, সম্প্রতি একটি হত্যা মামলায় রাজনৈতিক ভাবে জড়ানো উপজেলা বিএনপির ৪০ জন নেতা-কর্মী আদালত থেকে জামিন লাভ করে। এর প্রেক্ষিতে জামিন প্রাপ্ত নেতা কর্মিরা হযরত মাহী সাওয়ার শাহসুলতান বলখী (রহঃ) এর মাজার প্রাঙ্গনে দোওয়া মাহফিলের আয়োজন করে । এউপলক্ষ্যে সেখানে আয়োজিত ভোজ ও দোওয়া মাহফিলে দাওয়াত করা হয় জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ও উপজেলা বিএনপির সভাপতি অধ্যক্ষ মীর শাহে আলমকে। দোয়া মাহফিলে অংশ নিতে গিয়ে অধ্যক্ষ মীর শাহে আলম যে পরিমানে তরুণ, যুবক ও সিনিয়র নেতা-কর্মীর উৎসাহ ও ভীড় লক্ষ্য করেণ তাতে তিনি রীতিমত অভিভ‚ত হন। একটি ধর্মীয় অনুষ্ঠানকে ঘিরে শত শত নেতা-কর্মীর ভীড়ে প্রত্যেকের কাছে প্রত্যেকের একটিই কমন প্রশ্ন ছিল, নির্বাচণে কি বিএনপি আসবে, ভোটে জিতবে? আওয়ামী লীগ নির্বাচনে হারলে পরাজয় মেনে নেবে? বগুড়ায় সদদস্য সংগ্রহের টার্গেট কত? ইত্যাদি ইত্যাদি ...
এই প্রেক্ষাপটে বগুড়ার সোনাতলা উপজেলা বিএনপির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আহসানুল তৈয়্যব জাকির ইনকিলাবকে বলেন, সদস্যপদ নবায়ন ও নতুন সদস্য সংগ্রহ অভিযানে সর্বত্র অভুতপূর্ব উৎসাহ উদ্দিপনা লক্ষ্য করছি। এই বিষয়কে ঘিরে ছোট ছোট আয়োজন পরিণত হচ্ছে বড় বড় সমাবেশে। যদিও বৈরী মিডিয়ায় এসব খবর পজিটিভলি প্রচার হয়না তবে ভার্চুয়াল ও সবার জন্য উন্মুক্ত ফেসবুক মিডিয়ায় কিন্তু এর কিছু কিছু প্রজেকশান বা প্রতিফলন লক্ষ্য করা যাচ্ছে ।
বগুড়ার ধুনট উপজেলা চেয়ারম্যান ও বিএনপি নেতা তৌহিদুল আলম মামুন বলেন, সদস্য পদ নবায়ন ও নতুন সদস্য সংগ্রহ কার্যক্রমকে ঘিরে গ্রামে গ্রামে রীতিমত উৎসাহের ধুম পড়েছে। গ্রাম পর্যায়ে মানুষের মধ্যে এই উৎসাহে মামলা হামলায় বিধ্বস্ত নেতা-কর্মীরা নতুন করে উদ্দিপ্ত হচ্ছে বলে মনে করেন উপজেলা চেয়ারম্যান মামুন।
বগুড়ার বাইরে জামায়াত অধ্যুষিত নন্দিগ্রাম ও কাহালু উপজেলায় বিএনপির নেতা-কর্মীরা বোধ হয় সবচে বেশি মামলার শিকার হয়েছেন। স্বাভাবিক ভাবে চলাফেরা বা রাতে ঘুমাতে পারতোনা এই এলাকার নেতা-কর্মীরা। কিন্তু সদস্যপদ নবায়নকে ঘিরে এই এলাকাতেও এখন গ্রাম পর্যায়ে শুরু হয়েছে ধুন্ধুমার রাজনৈতিক কর্মকান্ড। বগুড়া জেলা বিএনপিসাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চান বলেন, বগুড়ার ১০৮টি ইউনিয়নের সবকটিতেই বিএনপির শক্তিশালী সাংগঠনিক কমিটি রয়েছে। চরম প্রতিক‚ল পরিবেশের কারণে রাজনীতি এক রকম ঘুমিয়েই পড়েছিল। কিন্তু অনানুষ্টানিক ভাবে সদস্যপদ নবায়ন কার্যক্রমকে ঘিরে গ্রামে গ্রামে বিএনপির পক্ষে যে অভুতপূর্ব জাগরণ দেখছি আগামী সংসদ নির্বাচনে এর প্রভাব পড়বে বলে আমার বিশ্বাস ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ