Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে ঢাকা ও ইডেন কলেজ ছাত্রলীগ

| প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

আগস্টে হতে পারে নতুন কমিটি
এহসান আব্দুল্লাহ : তিন মাসের জন্য অনুমোদন দেয়া আহ্বায়ক কমিটির মেয়াদ পূর্ণ হয়েছে এবছরের ফেব্রæয়ারী মাসে। পূর্ণাঙ্গ মেয়াদ শেষ করে বর্তমান কমিটি অতিক্রম করছে আরো চার মাস। অথচ এখনো সেই মেয়াদোত্তীর্ণ আহ্বায়ক কমিটি দিয়েই চলছে বাংলাদেশ ছাত্রলীগের গুরুত্বপূর্ণ দুটি শাখা ঢাকা কলেজ ছাত্রলীগ ও ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের কার্যক্রম। এর মাঝে ঢাকা কলেজ ছাত্রলীগের আহ্বায়ক কমিটির অধিকাংশ সদস্য বহিষ্কৃত হওয়ায় এক প্রকার স্থবির হয়ে আছে এই কলেজের সাংগঠনিক কার্যক্রম। কয়েকজন কর্মীর সাথে কথা বলে জানা যায় এ নিয়ে তাদের মাঝে রয়েছে চাপা ক্ষোভ ও হতাশা।
গত বছরের পহেলা নভেম্বর তাছলিমা আক্তারকে আহ্বায়ক ঘোষনা করে ১৫ জন যুগ্ম-আহ্বায়ক ও ৪৩ জন সদস্যের সমন্বয়ে ইডেন মহিলা কলেজ শাখার আহ্বায়ক কমিটি এবং গত বছরের ১৭ই নভেম্বর নূর আলম ভূইয়া রাজুকে আহ্বায়ক ঘোষনা করে ৩৬ জন যুগ্ম-আহ্বায়ক ও ৪৭ জন সদস্যের সমন্বয়ে ঢাকা কলেজ শাখার আহ্বায়ক কমিটি অনুমোদন করে ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন।
এর মাঝেই এবছরের ২১ জানুয়ারী ঢাকা কলেজে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে কলেজ শাখা আহ্বায়ক রাজু গ্রুপ ও যুগ্ম-আহ্বায়ক হিরণ গ্রুপের সাথে সংঘর্ষে ৫ জন আহত হওয়ার জেরে ছাত্রলীগের তাৎক্ষণিক সিদ্ধান্তে সাময়িক বহিস্কার করা হয় আহŸায়ক কমিটির ১৯ জনকে। এছাড়াও শিক্ষকদের সাথে নিয়ে হল গুলোতে তল্লাশী চালিয়ে উদ্ধার করা হয় বিপুল পরিমাণ দেশীয় অস্ত্র। জিজ্ঞাসাবাদের জন্য গ্রেফতার করা হয় ১০-১২ জন ছাত্রলীগ কর্মীকে।
এ ঘটনায় বহিষ্কৃতরা হলেন- ঢাকা কলেজ শাখার আহŸায়ক নুর আলম ভূঁইয়া রাজু। যুগ্ম-আহŸায়ক শাহজাহান ভূঁইয়া শামীম, সালেহ আহমদ হৃদয়, সামাদ আজাদ জুলফিকার, হিরন ভূঁইয়া। কমিটির সদস্য শাহরিয়ার রাশেদ, হাসানুজ্জামান মুন্না, রহমতুল্লাহ, রুবেল মন্ডল, সাদ্দাম হোসেন। কর্মীদের মাঝে মাহমুদুর রহমান সৈকত, আব্দুল আজিজ ফয়েজ, নাইম ইবনে আজাদ, তুহিন, জসিম উদ্দিন, মাইনুল ইসলাম, মিল্টন খন্দকার, রানা ও সুজন।
তারপর থেকে আহŸায়কহীন এই কমিটির কারণে স্থবির রয়েছে ঢাকা কলেজ ছাত্রলীগের কার্যক্রম।
অপরদিকে এবছরের ৮ ফেব্রæয়ারীতে রোচিরা রাকা নামে এক কর্মীর সাথে বঙ্গমাতা ফজিলাতুন্নেসা হলের ১০১৩ নং কক্ষে সিট শেয়ার করা নিয়ে বিবাদে জড়ায় ইডেন মহিলা কলেজ শাখা ছাত্রলীগের যুগ্ম-আহŸায়ক ইসরাত জাহান ইতি, বিথী আক্তার, নাসিমা সহ বেশ কয়েকজন। অভিযোগ আছে ফেসবুকে দেয়া বিতর্কিত এক স্ট্যাটাস নিয়ে কলেজ শাখা আহŸায়ক তাছলিমা আক্তারের সামনেই তাকে লাঞ্ছিত করা হয়।
মেয়াদোত্তীর্ণ আহŸায়ক কমিটি নিয়ে জানতে চাইলে ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের আহŸায়ক তাছলিমা আক্তার ইনকিলাবকে বলেন, কমিটির মেয়াদতো শেষ হয়েছে অনেক আগেই। তবে এ নিয়ে সাংগঠনিক কার্যক্রমে তেমন প্রভাব পড়ছেনা। পূর্ণাঙ্গ কমিটি নিয়ে জানতে চাইলে তিনি বলেন, পূর্ণাঙ্গ কমিটি হলে তো সাংগঠনিক কার্যক্রমে আরো গতিশীলতা আসতো, কাজ আরো ভালো হতো।
ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ ইনকিলাবকে বলেন, মেয়াদোত্তীর্ণ আহ্বায়ক কমিটি নিয়ে সাংগঠনিক কার্যক্রমে কোন সমস্যা হচ্ছেনা। আমরা এই আগস্টেই কমিটি দেয়ার কথা ভাবছি এই দুটি কলেজে। ঢাকা কলেজের আহ্বায়ক কমিটির আহ্বায়ক সহ অধিকাংশ সদস্য বহিষ্কৃত হওয়ায় কোন ধরনের সমস্যা হচ্ছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আহ্বায়ক কমিটির অন্যান্যরা কার্যক্রম পরিচালনা করছে, সেক্ষেত্রে কোন অভিযোগ আমার কাছে আসেনি। তবে আমরা দ্রুতই এই দুই কলেজের কমিটি ঘোষণা করবো।
এই ব্যাপারে জানার জন্য ছাত্রলীগ সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইনের সাথে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ