Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাগরে লঘুচাপের প্রভাবে সারাদেশে ভ্যাপসা গরম

| প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

বৃষ্টিকে ছুটি দিয়েই শ্রাবণ শুরু!
বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : বৃষ্টিকে ছুটি দিয়েই শুরু হলো ঘোর বর্ষণের শ্রাবণ মাস! গতকাল (রোববার) একজন আবহাওয়া বিশেষজ্ঞ জানান, বর্ষারোহী দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুমালা বাংলাদেশের উপর বর্তমানে তেমন সক্রিয় নয়। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাঙ্গামাটি, সিলেট ও সৈয়দপুর জেলা ছাড়া দেশের অন্য কোথাও তেমন বৃষ্টিপাত হয়নি। এদিকে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর সক্রিয় প্রভাবে সারাদেশেই ঘাম-ঝরানো ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস (যা তাপপ্রবাহের পর্যায়ে)। এ সময় ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ৩৫.৮ ও ২৮ ডিগ্রি সে., চট্টগ্রামে ৩৪.৭ ও ২৭ ডিগ্রি সে.। যা মৌসুমের এ সময়ের স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি তাপমাত্রা। এ মাসে বঙ্গোপসাগরে এক বা একাধিক মৌসুমি নিম্নচাপ সৃষ্টির পূর্বাভাস থাকার পরিপ্রেক্ষিতে উক্ত লঘুচাপটি ঘনীভূত হওয়ার সম্ভাবনা রয়েছে। সে ক্ষেত্রে দেশে মৌসুমি বায়ু আরো জোরদার হয়ে বর্ষণের মাত্রা এ সপ্তাহের শেষ দিক থেকে বেড়ে যেতে পারে।
এদিকে আবহাওয়া বিভাগ জানায়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর, ভারতের উড়িষ্যা ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপক‚লের অদূরে একটি লঘুচাপ বিরাজমান রয়েছে। মৌসুমি বায়ুর একটি বলয় ভারতের রাজস্থান, হরিয়ানা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, উক্ত লঘুচাপের কেন্দ্রস্থল এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত প্রসারিত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।
আজ (সোমবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘন্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এর পরবর্তী ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।
এক সপ্তাহের আবহাওয়া পূর্বাভাসে (১৬-২২ জুলাই) জানা যায়, এ সময়ে সিলেট, চট্টগ্রাম, খুলনা ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় এবং দেশের অন্যান্য স্থানে হালকা (৪-১০মিলিমিটার) থেকে মাঝারি (১১-২২ মিমি) ধরনের বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারী (২২-৪৪ মিমি) বৃষ্টিপাত হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লঘুচাপ

২২ অক্টোবর, ২০২২
৫ অক্টোবর, ২০২২
৫ অক্টোবর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ