Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

কারাগারে দায়িত্ব পালন চ্যালেঞ্জিং-আইজি প্রিজন

| প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : কারারক্ষীদের আধুনিক ও যুগোপযোগী প্রশিক্ষণ প্রদান খুবই গুরুত্বপূর্ণ। কারাগারে একটি সংবেদনশীল ও স্পর্শকাতর প্রতিষ্ঠান বিধায় দায়িত্বশীল মনোভাব নিয়ে কর্তব্য পালন করতে হয়। কারাগারে দায়িত্ব পালন অন্যান্য প্রতিষ্ঠানের তুলনায় ভিন্নতর ও চ্যালেঞ্জিং। গতকাল শনিবার সকালে কাশিমপুর কেন্দ্রীয় কারা কমপ্লেক্স চত্বরে ৫০তম কারারক্ষী ও মহিলা কারারক্ষীদের ২৬ সপ্তাহের প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন।
আইজি প্রিজন বলেন, নিরাপত্তা বিধানের পাশাপাশি বর্তমানে কারাবন্দিদের প্রতি মানবিক আচরণ প্রদর্শন ও প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে অপরাধীদের সংশোধন পূর্বক সমাজে পুনর্বাসনের লক্ষ্যে নানামুখী পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। আর এ ধরণের উদ্যোগে সফল করতে হলে কারারক্ষীদের দক্ষতা বৃদ্ধি করা অতি জরুরি। ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন বলেন, আমরা সকলেই জানি কারাগার বিচার ব্যবস্থার গুরুত্বপূর্ণ অঙ্গ। সমাজে শান্তি-শৃংখলা রক্ষার্থে ও অপরাধ দমনে কারাগার অন্যান্য সংস্থার ন্যায় ভূমিকা পালন করে চলেছে। কারা প্রশাসনের সক্ষমতার বৃদ্ধির লক্ষ্যে সরকার রাজশাহীতে কারা প্রশিক্ষণ একাডেমী নির্মাণ প্রকল্প অনুমোদন করেছে এবং ৭৪ কোটি টাকার বরাদ্ধ প্রদান করেছে। কখনো একটা প্রতিষ্ঠান কোন ধরণের প্রশিক্ষণ ছাড়া তার উৎকর্ষতা সাধন করতে পারে না। শুধুমাত্র স্কুল বা বিশ্ববিদ্যালয়ের জ্ঞান নিয়ে আসলেই বাকি দায়িত্ব পালন করা সম্ভব নয়। তাকে ন্যূনতম কিছু প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।
অনুষ্ঠানে কারা উপ-মহাপরিদর্শক ও কারা প্রশিক্ষণ একাডেমির কমান্ডেন্ট মো. বজলুর রশীদ স্বাগত বক্তব্য রাখেন। এতে প্রধান প্রশিক্ষক কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১-এর সিনিয়র জেল সুপার সুব্রত কুমার বালা, হাই সিকিউরিটি কারাগারের সিনিয়র জেল সুপার মো. মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ