Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের ওপর নির্ভর করে সরকারের সাফল্য- বিদ্যুৎ প্রতিমন্ত্রী

| প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করতে এবং গ্রাহক সেবার মান বৃদ্ধি করে যথাসময়ে বিদ্যুৎ সংযোগ পোঁছাতে হবে। দ্রæত শিল্প সংযোগ প্রদান করতে হবে এবং ২৪ ঘন্টা সেবা প্রদান করতে হবে। গতকাল বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড আয়োজিত পবিস সমূহের জেনারেল ম্যানেজার সম্মেলনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস ও পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন বক্তব্য রাখেন। সম্মেলনে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন স্বাগত বক্তব্য রাখেন। প্রতিমন্ত্রী বলেন, ট্রান্সফরমার বহুতল ভবনের আন্ডারগ্রাউন্ডে স্থাপন করতে হবে এবং রক্ষণাবেক্ষণ জোরদার করতে হবে। জায়গা সাশ্রয়ের জন্য রাজধানীর আশেপাশের সমিতিগুলোতে ৩৩ কেভি আন্ডারগ্রাউন্ড ক্যাবল এবং সাব-স্টেশন ব্যবহারের নির্দেশ প্রদান করেন। তিনি ভবিষ্যতে প্রি-পেইড মিটার ব্যবহারের উদ্যোগ নেয়া হবে বলে জানান। দেশের ৮০ শতাংশ গ্রাহক পল্লী বিদ্যুতের। গ্রীডের অভাবে যে সকল সমিতি বিদ্যুৎ গ্রহণ করতে পারছে না সে সকল সমিতির জিএমগণকে গ্রীড নির্মাণ সম্পর্কে জরিপ প্রতিবেদন তাঁর নিকট প্রেরণের নির্দেশ দেন। তিনি বলেন, সিস্টেম লস আগামী এক বছরের মধ্যে কমিয়ে আনতে হবে। গ্যাস সংকটের কারণে ১৭০০ মেগাওয়াট জেনারেশন কম হচ্ছে বিধায় কোথাও কোথাও সংকট রয়েছে। বাড়ি ও ঘরের উপর থেকে লাইন সরানোর নির্দেশনা প্রদান করেন প্রতিমন্ত্রী।
সম্মেলন উপলক্ষে বাপবিবোর্ডের চেয়ারম্যান বলেন, পর্যায়ক্রমে ২০১৮ সালের ডিসেম্বর নাগাদ মোট ৪৬০টি উপজেলার শতভাগ বিদ্যুতায়নের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। বর্তমানে এ প্রতিষ্ঠানের গ্রাহক সংখ্যা ১ কোটি ৯২ লাখ। অচিরেই গ্রাহক সংখ্যা হবে ২ কোটি। বাপবিবোর্ডের উদ্যোগে ২০১৭-১৮ অর্থ বছরে ৫০ হাজার কিলোমিটার লাইন এবং ৮০টি উপকেন্দ্র নির্মাণ করে ৪০ লক্ষ গ্রাহক সংযোগ দেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। -প্রেস বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ