Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শেকৃবির ৭৫ কোটি ৪২ লাখ টাকার বাজেট পাশ গবেষণা খাতে মাত্র ৫০ লাখ টাকা

| প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

শেকৃবি সংবাদদাতা : রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা, গবেষণা এবং ভৌত অবকাঠামো উন্নয়নের পরিকল্পনাকে বিবেচনায় নিয়ে ২০১৭-১৮ অর্থবছরের ৭৫ কোটি ৪২ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। তবে গবেষণা প্রকল্প ব্যয় ধরা হয়েছে মাত্র ৫০ লাখ টাকা। গবেষণায় পর্যাপ্ত পরিমাণ আর্থিক অনুদান না থাকায় বিশ্ববিদ্যালয়ে গবেষণা কার্যক্রম কিছুটা পিছিয়ে পড়েছে বলে মনে করেন সংশ্লিষ্ট অনেকেই।
শুক্রবার সকাল ১০টায় উপাচার্য সম্মেলন কেন্দ্রে সিন্ডিকেটের ৮২তম সভায় এ বাজেট অনুমোদিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ। উক্ত সভায় ২০১৬-১৭ অর্থবছরের সংশোধিত বাজেটও অনুমোদিত হয়। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. আনোয়ারুল হক বেগ বাজেট উপস্থাপন করেন।উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, বাজেটে সরকারের নিয়মনীতি সমুন্নত রেখে এবং সীমিত সম্পদের সদ্ব্যবহার করে একাডেমিক উন্নয়নে শিক্ষা, আনুষঙ্গিক ও ছাত্র-ছাত্রী সহায়ক তহবিলের বরাদ্দ বাড়ানো হয়েছে। এছাড়া অপচয় রোধ এবং আর্থিক স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপও গ্রহণ করা হয়েছে।বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়, এবারের এ বাজেটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (বিমক) সরকারি অনুদান হিসাবে ৬৮ কোটি ৪২ লাখ টাকা বরাদ্দ দিয়েছে। অবশিষ্ট ৭ কোটি টাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সূত্র থেকে আয় ধার্য করা হয়েছে। উক্ত বাজেটে বেতন ভাতাদি খাতে ৫৫ কোটি ৩৫ লাখ টাকা, সাধারণ আনুষাঙ্গিক খাতে ৭ কোটি ১৭ লাখ টাকা, শিক্ষা আনুুষঙ্গিক খাতে ৫ কোটি ৮০ লাখ টাকা, পেনশন খাতে ৪ কোটি টাকা, মেরামত সংরক্ষণ ও পুনর্বাসন খাতে ১ কোটি টাকা ও সম্পদ সংগ্রহ বা ক্রয় খাতে ২ কোটি ১০ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে গবেষণা প্রকল্প ব্যয় ধরা হয়েছে মাত্র ৫০ লাখ টাকা। গবেষণায় পর্যাপ্ত পরিমাণ আর্থিক অনুদান না থাকায় বিশ্ববিদ্যালয়ে গবেষণা কার্যক্রম কিছুটা পিছিয়ে পড়েছে বলে মনে করেন সংশ্লিষ্ট অনেকেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ