Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

কারো ঘরে গিয়ে তো মশারি টানাতে পারব না আনিসুল হক

চিকুনগুনিয়ার দায় সিটি কর্পোরেশনের নয়

| প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীতে চিকুনগুনিয়া ছড়িয়ে পড়ার জন্য খোদ স্বাস্থ্যমন্ত্রী সিটি কর্পোরেশনকে দায়ী করলেও সে দায় নিতে রাজি নন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক। ঘরের ভেতর জন্ম নেওয়া মশাকে চিকুনগুনিয়ার প্রধান কারণ হিসেবে বর্ণনা করে তিনি বলেছেন, সবার ঘরে গিয়ে মশা নিধন সিটি কর্পোরেশনের জন্য কঠিন কাজ। ড্রেনের মশা চিকুনগুনিয়ার প্রধান কারণ নয়। দয়া করে এটা লিখবেন।
গতকাল শুক্রবার চিকুনগুনিয়ার প্রাদুর্ভাব ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) কার্যক্রম নিয়ে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন মেয়র আনিসুল হক। জাতীয় রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের সাবেক একজন মহামারি বিশেষজ্ঞ ও দুজন কীটতত্ত¡ বিশেষজ্ঞও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন। তারা বলেন, চিকুনগুনিয়া রোগের জন্য ঘরের বাইরের মশা নয়, বরং ঘরের ভেতরে জন্ম নেওয়া মশা দায়ী।
কীট-তত্ত¡বিদদের বক্তব্য উদ্ধৃত করে সাংবাদিকদের উদ্দেশে মেয়র আনিসুল হক বলেন, চিকুনগুনিয়ার প্রাইম রিজন ঘরের ভেতরে জন্ম নেওয়া মশা; সে পর্যন্ত পৌঁছানো সিটি কর্পোরেশনের পক্ষে সম্ভব না। আপনার ঘরের ভেতরে গিয়ে আমি মশারি টানাতে পারব না। আপনার চৌবাচ্চায় আমি ওষুধ লাগাতে পারব না। আপনার ঘরের ভেতর সামান্য স্বচ্ছ পানিতে যে মশা জন্মাচ্ছে, সেটা আমি মারতে পারব না।
কর্পোরেশনের যেখানে মশা মারার কথা তার চেয়ে বেশি মারা হচ্ছে বলে দাবি করে ঢাকা উত্তরের মেয়র বলেন, এরপর আর কি করব বুঝতে পারছি না। এ বছর চিকুনগুনিয়া নিয়ে আগাম কোনো পূর্বাভাস পাওয়া যায়নি বলে লিখিত বক্তব্যে অভিযোগ করেন মেয়র আনিসুল।
তিনি বলছেন, পূর্বাভাস থাকলে চিকুনগুনিয়া প্রতিরোধে আরও কার্যকর পদক্ষেপ নেওয়া সম্ভব হত। নগরবাসী চিকুনগুনিয়ায় আক্রান্ত হওয়ায় দুঃখ ও সমবেদনা প্রকাশ করলেও তাদের এ দুর্ভোগের জন্য সিটি কর্পোরেশন দায়ী নয় বলে মেয়রের ভাষ্য। সংবাদ সম্মেলনে উপস্থিত মহামারি বিশেষজ্ঞ অধ্যাপক মাহমুদুর রহমান, কীটতত্ত¡বিদ ড. তৌহিদ উদ্দীন আহমেদ এবং ডা. মনজুর এ চৌধুরী মশা নিধনের পাশাপাশি জনসচেতনতা বাড়ানোর ওপর জোর দেন।
ঢাকায় চিকুনগুনিয়া মহামারির আকার নিয়েছে কি-না এমন প্রশ্নে অধ্যাপক মাহমুদুর বলেন, এখন পর্যন্ত এ রোগের যেভাবে বিস্তার ঘটেছে, যে পরিমাণ মানুষ আক্রান্ত হয়েছে, তাতে অবশ্যই এটা মহামারি।
তার বক্তব্য সমর্থন করলেও এটি তাদের ব্যক্তিগত মত জানিয়ে ড. তৌহিদ উদ্দীন বলেন, মহামারি কিনা এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে স্বাস্থ্য মন্ত্রণালয়। এ বছর বৃষ্টিপাত অনেক আগে হওয়ায় চিকুনগুনিয়ার প্রাদুর্ভাব বেড়েছে মন্তব্য করে তিনি বলেন, চিকুনগুনিয়ার ভাইরাস আশপাশের দেশগুলো থেকে এসেছে। অতীত অভিজ্ঞতায় দেখা গেছে ভাইরাসটা আশপাশের দেশ থেকে আসে। এবছরও দিল্লী, কলকাতা, করাচি এবং শ্রীলঙ্কা- সব জায়গায়ই আমাদের যাতায়াত বেড়ে গেছে। বৃষ্টির কারণে মশা ছিল বেশি, তাতে রোগ ছড়িয়েছেও বেশি। আর এ রোগ আগে ছিল না বলে আমাদের প্রতিরোধ ব্যবস্থাও ছিল না। ফলে রোগটা বেড়ে গেছে। এ ভাইরাস যেন ছড়িয়ে পড়তে না পারে সেদিকে নজর দেওয়ার পরামর্শ দেন অধ্যাপক মাহমুদুর রহমান।
চিকুনগুনিয়া আক্রান্ত রোগীকে মশা কামড়ালে সেই মশার মাধ্যমে আরও মানুষ চিকুনগুনিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা আছে। এভাবে মশার মাধ্যমেই এ ভাইরাস ছড়িয়ে পড়ছে। ফলে এই ভাইরাস ট্রান্সমিশনকে ডিসরাপ্ট করতে হবে। এ কারণে রোগীকে সব সময় মশারির ভেতর আলাদা করে রাখা দরকার।
সংবাদ সম্মেলনে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মেজবাহুল ইসলাম, সচিব দুলাল কৃষ্ণ সাহা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. এস এমএম সালেহ ভূঁইয়া, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আনোয়ারুল ইসলাম, সরকারের তিনজন কীট তত্ত¡বিদ (বিশেষজ্ঞ) অধ্যাপক মাহমুদুর রহমান, ড. মঞ্জুর চৌধুরী ও তৌহিদ উদ্দিন আহমেদ এবং ডিএনসিসির বিভাগীয় প্রধান, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাসহ বেশ কয়েকজন ওয়ার্ড কাউন্সিলর উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Abdul Kaium ১৫ জুলাই, ২০১৭, ১০:৪০ এএম says : 0
    ক্ষমতা পেলে মানুষ আসলে অন্ধ ও বিবেকহীন হয়ে যায় ? আপনাকে বাড়িতে গিয়েত মশা মারতে বলেনি ঢাকাতে ময়লার যে স্তুপ পড়ে আছে সেগুলো পরিষ্কারের উদ্যোগ নিন , যেখান থেকে মশা সৃষ্টি হইতেছে সে পথ বন্ধ করুন তখনই দেখবেন মশা আর থাকবে না
    Total Reply(0) Reply
  • Romim Islam ১৫ জুলাই, ২০১৭, ১০:৪২ এএম says : 0
    আপনি তো বড় বড় কথা বলতে পারেন, ঢাকাকে আধুনিক ঢাকায় সাজাবেন এইডা কি অধুনিকের স্টাইল? ............ বন্ধ করে মশা মারার ব্যবস্থা করুন। কথা বলবেন বেশী ভ্যাটও নিবেন বেশী কিন্তু সেবা দিবেন অল্প ক্যান???
    Total Reply(0) Reply
  • hayder ১৫ জুলাই, ২০১৭, ১০:৪৪ এএম says : 0
    আপনি শুধু ধিকধাক আবর্জনা পরিষ্কার করুন,,,মশামুক্ত শহর হয়ে যাবে,,,,
    Total Reply(0) Reply
  • Jalal Uddin Ahmed ১৫ জুলাই, ২০১৭, ১০:৪৪ এএম says : 0
    Joking to peoples, no respectable person ever said or done such activities. Ultimately avoiding responsibility .
    Total Reply(0) Reply
  • Rafiqul Islam ১৫ জুলাই, ২০১৭, ১০:৪৬ এএম says : 0
    ব্যাবসায়ী ছিলেন ব্যাবসা করতেন।কে বলছে আপনাকে রাজনীতিতে আসার জন্য।নিরর্বাচনের আগে মানুষের ঘরে ঘরে যেয়ে ভোট ছাইতে পারছেন এখন ঘরে ঘরে নিরাপত্তা দিতে পারবেন না মশা মারতে পারবেন না তাতো হতে পারেনা।আনিস সাহেব আপনী অনেক টাকার মালীক হতে পারেন কিন্তু একজন ভালো পরউপকারী সমাজসেবক ব্যক্তী /মানুষ হয়েছেন কিনা তা আপনাকেই প্রমান করতে হবে।
    Total Reply(0) Reply
  • Kawsir ১৫ জুলাই, ২০১৭, ১০:৪৬ এএম says : 0
    একদম দায়িত্বহীন প্রলাপ
    Total Reply(0) Reply
  • Khadimul Luiz ১৫ জুলাই, ২০১৭, ১০:৪৭ এএম says : 1
    মেয়র হওয়ার অাগ মশা নিধনের প্রতিশ্রুতি দিয়ে ছিলেন মনে পড়ে?
    Total Reply(0) Reply
  • সৈয়দ সারওয়ার আলম ১৫ জুলাই, ২০১৭, ১০:৪৯ এএম says : 0
    গদি ছেড়ে চলে যান।অক্ষম অভিবাবকের চেয়ে না থাকাই ভাল
    Total Reply(0) Reply
  • Md Rana ১৫ জুলাই, ২০১৭, ১০:৪৯ এএম says : 0
    apnake moshari tanate hobe na shudu sokale r bikale mosha marar oshud sitan .
    Total Reply(0) Reply
  • Abu Rayhan ১৫ জুলাই, ২০১৭, ১০:৫০ এএম says : 0
    আপনি নির্বাচিত হয়ে মশা মারার দায়িত্ব নিছেন..... এখন ঘরে মশা মারেন নাকি বাইরে বসে মারেন সেটা আপনার ব্যাপার....... কিন্তু মশা তো আপনাকেই মারতে হবে.......!!
    Total Reply(0) Reply
  • Kamal Uddin ১৫ জুলাই, ২০১৭, ৩:০০ পিএম says : 0
    He was not elected properly. So, he is trying to say something unexpected.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ