Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চাঁদপুর-চান্দ্রা-গল্লাক সড়ক সংস্কার কাজে ব্যাপক অনিয়ম

প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১০:৪৩ পিএম, ১৪ জুলাই, ২০১৭

চাঁদপুর জেলা সংবাদদাতা : চাঁদপুর-চান্দ্রা-গল্লাক-কামতা বাজার-রামগঞ্জ সড়কের চলমান সংস্কার কাজে কয়েকদিনের বৃষ্টিতে দুই পাশের মাটি এখনই পড়ে গিয়ে গর্ত তৈরী হয়েছে। মাটি কাটার জন্য বরাদ্দকৃত ১৬ কোটি টাকা হরিলুটের ঘটনায় স্থানীয় সংসদ সদস্যসহ সর্ব মহলে ক্ষোভের সৃষ্টি হয়েছে।
চাঁদপুর সেচ প্রকল্পের বেড়িবাঁধের উপর চান্দ্রা-মুন্সীরহাট সড়কসহ দুটি প্রকল্পের জন্য সরকার ৬০ কোটি টাকা বরাদ্দ দেয় গত অর্থ বছরে। এর মধ্যে চাঁদপুর-চান্দ্রা-গল্লাক-কামতা বাজার-রামগঞ্জ সড়কের অবশিষ্ট সংস্কারের জন্য চাঁদপুর অংশের জন্য বরাদ্দ হয় ২৪ কোটি ৯০ লাখ টাকা। প্রাথমিক বরাদ্দের টাকা পেয়ে কাজ শুরু করেন ঠিকাদার। সংস্কার কাজের একটি বড় অংশ হলো মাটি দিয়ে সড়কের দুই পাশ মজবুতিকরণ। এ কাজে নিয়মানুযায়ী বাহির থেকে মাটি এনে সংস্কার করার কথা থাকলেও পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধের মাটি কেটে ভরাট করে ঠিকাদার।
সরেজমিন দেখা গেছে, গত দুই মাস মাটিকাটা ও সড়ক সংস্কারের প্রাথমিক কাজ করা হলেও কয়েকদিনের বৃষ্টিতে সড়কের দুই পাশের মাটি এখনই পড়ে গিয়ে গর্ত তৈরী হচ্ছে। মাটি কাটার জন্য বরাদ্দকৃত ১৬ কোটি টাকা গেল কোথায়, এ নিয়ে সর্ব মহলে প্রশ্নের উদ্বেগ হয়েছে । কাজটি সঠিক ভাবে হচ্ছে না এবং বরাদ্দকৃত টাকা কোথায় গেল এই নিয়ে গত ৭ জুলাই ফরিদগঞ্জ উপজেলার সকদী রামপুর গ্রামের মুক্তিযোদ্ধা ছিদ্দিকুর রহমানের ৩২তম মৃত্যুবার্ষিকী অনুষ্ঠানে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন চাঁদপুর-৪ আসনের সংসদ সদস্য ড. মোহাম্মদ শামছুল হক ভুঁইয়া ও মন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী। ওই অনুষ্ঠানে ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু সাহেদ সরকার, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আবুল খায়ের পাটওয়ারী, ভাইস-চেয়ারম্যান অহিদুর রহমান রানাসহ সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। মাটি কাটার বিষয়ে পানি উন্নয়ন বোর্ড চাঁদপুরের নির্বাহী প্রকৌশলী আবু রায়হানের সাথে কথা হলে তিনি জানান, সড়ক বিভাগ রাস্তা সংস্কার কাজ করলে বেড়িবাঁধের মাটি কেটে নিয়ে কাজ করার কোন নিয়ম নেই। আমরাও তাদেরকে কোন ধরনের অনুমতি দেইনি। সড়কের নি¤œমানের সংস্কার কাজ দেখে প্রতিক্রিয়া ব্যক্ত করে মন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মাকছুদুর রহমান পাটওয়ারী বলেন, বহুবার লিখে এই সড়কের বরাদ্দ এসেছে। এ অঞ্চলের মানুষের দূর্ভোগের কথা চিন্তা করে প্রধানমন্ত্রীর কাছে বার বার অনুরোধ জানিয়েছি। কিন্তু এখন সড়কের কাজে অনিয়ম হচ্ছে। এ বিষয়ে তিনি তাৎক্ষনিক সড়ক ও জনপথ বিভাগ চাঁদপুরের নির্বাহী প্রকৌশলী সুব্রত দত্তকে কাজটি সঠিক ভাবে করার জন্য নির্দেশনা প্রদান করেন। কাজ সঠিক ভাবে না হলে সংশ্লিষ্ট সকলকে জবাবদিহিতা করতে হবে বলে হুশিয়ারি করেন। ড. মোহাম্মদ শামছুল হক ভুঁইয়া এমপি বলেন, সড়কের মাটি কাটার জন্য যে ভাবে কাজ করার কথা, সেই ভাবে হচ্ছে না। বহু কষ্টের বিনিময়ে এ সড়কের বরাদ্দ আনা হয়েছে। মাটি কাটাতে অনিয়মের বিষয়ে আমার জানা আছে। ১৬ কোটি টাকার মাটি কাটা হলে এ অবস্থার সৃষ্টি হত না। বিষয়টি আমি প্রধানমন্ত্রীকে অবহিত করবো।
এদিকে খোঁজ নিয় জানাগেছে, ঠিকাদার মাটি কাটার কাজটি করার ক্ষেত্রে স্থানীয় রাজনৈতিক পরিচয়দানকারীদের সংশ্লিষ্টতায় বরাদ্দকৃত টাকা যথাযথ ভাবে ব্যবহার হয়নি। অনেকের মতে দায়সারা কাজেই টাকাগুলো হরিলুট হয়েছে। এলাকাবাসীর দাবী, বহু বছর পর এ সড়কটির সংস্কার কাজ শুরু হয়েছে। কোন ভাবেই যেন এই সড়কের বরাদ্দকৃত টাকা কেউ আত্মসাৎ করতে না পারে, সেজন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ