Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

রামগঞ্জে আ’লীগের সম্মেলনকে সফল করতে প্রাণন্তর চেষ্টা

| প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

সাধারণ সম্পাদক প্রার্থীর ওপর হামলার ঘটনায় উৎকণ্ঠা
এস এম বাবুল (বাবর) ল²ীপুর থেকেঃ দীর্ঘ প্রতিক্ষারপর রাত পোহালেই রামগঞ্জ উপজেলা আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন। ১৪ বছরপর অনুষ্ঠিত সম্মেলনকে স্বার্থক করতে জেলা আ’লীগের সভাপতি-সাধারণ সম্পাদক, সম্মেলন প্রস্তুত কমিটি, সম্মেলনে সভাপতি-সাধারণ সম্পাদক পদপ্রার্থী, কাউন্সিলরসহ সবাই প্রানন্তর চেষ্টা করে যাচ্ছেন। কাউন্সিলারদের তালিকায় সংশোধন করে নতুন তালিকা প্রকাশ করা হয়েছে। সম্মেনলকে ঘিরে আইন শৃঙ্খলা বাহিনীর সতর্কতা সত্বেও গত বুধবার রাতে সম্মেলন স্থলের পাশে বাইপাস সড়কে উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারন সম্পাদক আসন্ন ত্রি-বার্ষিক সম্মেলনে সাধারণ সম্পাদক পদপ্রার্থী ফয়েজ উল্যা জিসানের উপর হামলার ঘটনায় তার সমর্থকদের মধ্যে উদ্বেগ উৎকন্ঠা বিরাজ করছে। গুরতর আহত জিসানকে মাইজদি জেনারেল হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।
১৪ বছরপর রামগঞ্জ উপজেলার আ’লীগের ত্রি- বার্ষিক সম্মেলনকে ঘিরে আওয়ামীলীগ ও অঙ্গসংঘটনের নেতাকর্মীরা উজ্জিবিত হয়ে উঠেছে। উপজেলা আ’লীগ ও অঙ্গসংঘটনের নেতাকর্মীরা তাদের পছন্দের প্রার্থীদের পক্ষে উপজেলা ব্যাপী শতাধিক তোরণ নির্মান, ব্যানার, পোষ্টার, পেষ্টুন বিলিসহ সম্মেলনস্থল রামগঞ্জ শিশুপার্ক সাজ-সজ্জায় সজ্জিত করে রেখেছে। রামগঞ্জ উপজেলা আ’লীগের দায়িত্ব প্রকৃত আ’লীগ নেতৃবৃন্দের হাতে যাচ্ছে এমনটি ভাবতে শুরু করেছে আ’লীগের নেতাকর্মীরা।
সরজমীনে গিয়ে এবং বেশ কয়েকজন কাউন্সিলরের সাথে আলাপ করে সভাপতি পদে জেলা আ’লীগের সিনিয়ার সহ সভাপতি সফিকুল ইসলাম, জেলা আ’লীগের সহ সভাপতি এ্যাডভোকেট সফিক মাহমুদ পিন্টু, রামগঞ্জ উপজেলা আ’লীগের সভাপতি আলহাজ্ব মোঃ শাহাজান ও সম্মেলন প্রস্তুত কমিটির আহবায়ক আনোয়ার হোসেন বাবুল সহ চার জনের পক্ষে ব্যাপক প্রচার প্রচারনা প্রতিয়মান হয়েছে।
সূত্র জানায়, আনোয়ার হোসেন বাবুলের বিরুদ্ধে ১৮শ’ কোটি টাকা আত্বসাৎ ও বিদেশে পাচারের অভিযোগে দুদকের অনুসন্ধান চলা সংক্রান্ত সংবাদ বিভিন্ন সময় বেশ কয়েকটি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত হয়। আ’লীগে ত্যাগী শত নেতাকর্মী থাকলেও আনোয়ার হোসেন বাবুলকে সম্মেলন প্রস্তুত কমিটির আহবায়ক করায় তৃনমূলে ক্ষোভ রয়েছে। ১৪ বছর থেকে সম্মেলন না হওয়ায় সম্মেলন সফল করার স্বার্থে সবাই তা মেনে নেয়। কোন ভাবে প্রভাবিত হয়ে তাঁকে রামগঞ্জ উপজেলা আ’লীগের সভাপতি করলে এটা হবে আত্মঘাতি সিন্ধান্ত এবং তৃনমূলের নেতাকর্মীরা এটি মেনে নিবে না বলে বেশ কয়েক জন সাবেক ছাত্রলীগ নেতা জানায়। কাঞ্চনপুর এলাকার কয়েকজন আ’লীগ কর্মী বলেন, আনোয়ার হোসেন বাবুল আগামী জাতীয় সংসদ নির্বাচনে আ’লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশি, তিনি এমপি ভোট করবেন আ’লীগের সভাপতি প্রার্থী হওয়ার প্রশ্নই উঠেনা। তিনি বর্তমান সাধারণ সম্পাদক আকম রুহুল আমিনকে পুনরায় স্বপদে বহাল রাখার জন্য জোর লোবিং করছেন।
সভাপতি পদে মূল প্রতিধন্ধিতা হবে ১৯৭৬ সালে ধানমন্ডি ছাত্রলীগের সহ-সভাপতির দায়িত্ব গ্রহণের মধ্যদিয়ে রাজনীতিতে পদার্পনের পর বিভিন্ন সময় ঢাকাস্থ আ’লীগের বিভিন্ন পদে দায়িত্ব পালন ও ১/১১ সালে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে দায়েরকৃত মামলা পরিচালনার জন্য আ’লীগের মনোনীত আইনজীবি প্যানেলের সক্রিয় আইনজীবি এ্যাড,সফিক মাহমুদ পিন্টু। জাতীয় পার্টি থেকে আ’লীগে যোগদানের পর দীর্ঘ ১৪ বছর ধরে রামগঞ্জ উপজেলা আ’লীগের সভাপতির দায়িত্ব পালনকারী এবং তিন বার এ আসন থেকে আ’লীগের দলীয় প্রার্থী হয়ে জাতীয় নির্বাচনে অংশগ্রহণকরা আলহাজ্ব মোঃ শাহাজানের মধ্যে।
সাধারণ সম্পাদকপদে বর্তমান সাধারন সম্পাদক আকম রুহুল আমিন, উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসনে বাচ্চু, সাবেক উপজেলা চেয়ারম্যান মনির হোসেন চেীধুরী, প্রবীন আ’লীগ নেতা আলহাজ্ব মোঃ জাহাঙ্গীর, পৌর আ’লীগের সাধারন সম্পাদক বেলাল আহম্মেদ, আবু তাহের পাটওয়ারী, সাবেক ছাত্রলীগ নেতা মোঃ আকবর হোসেন, ফয়েজ উল্যা জিসান, নেওয়ামুল মাওলা মিরন, মোদার্চ্ছের হোসেন বেলালসহ বেশ কয়েক প্রচারনা চালাচ্ছে।
সাধারণ সম্পাদক পদে আকম রুহুল আমিন, আওয়ামী পরিবারের সদস্য সাবেক উপজেলা চেয়ারম্যান মনির হোসেন চেীধুরী এবং ১৯৮৬ সালে রামগঞ্জ উপজেলা ছাত্রলীগের সভাপতি, ১৯৯১ সালে জেলা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি, ১৯৯৫ সালে উপজেলা যুবলীগের আহব্বায়ক, ১৯৯৭ সালে রামগঞ্জ পৌর-যুবলীগের প্রতিষ্টা কালিন সাধারন সম্পাদক ও ২০০৩ সাল থেকে উপজেলা আ’লীগের সাংঘটনিক সম্পাদকের দায়িত্ব পালন করে আসা আওয়ামী পরিবারের সদস্য দেলোয়ার হোসনে বাচ্চু সহ তিন জনের মধ্যে তুমুল প্রতিদন্ধিতা হবে।
১৫ জুলাই শনিবার রামগঞ্জ শিশুপার্কে সকাল ১০টায় সম্মেলনের উদ্ভোদন করবেন ল²ীপুর জেলা আ’লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় আ’লীগের যুগ্নসাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন কেন্দ্রীয় আ’লীগের সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম, যুবও ক্রীড়া বিষয়ক সম্পাদক মো: হারুনুর রশিদ, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী এমপি, কেন্দ্রীয় যুব মহিলা লীগের সভানেত্রী ও সাবেক এমপি নাজমা আক্তার, জেলা আ’লীগের সাবেক সাধারণ সম্পাদক ল²ীপুর পৌর মেয়র আবু তাহের, জেলা আ’লীগের যুগ্নসাধারণ সম্পাদক সৈয়দ মোজাম্মেল হক মিলন। রামগঞ্জ উপজেলা আ’লীগের সভাপতি আলহাজ্ব মোঃ শাহাজানের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখবেন জেলা আ’লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নুরউদ্দীন চৌধুরী নয়ন।
সম্মেলন প্রস্তুত কমিটির যুগ্ন আহবায়ক আ’লীগের কেন্দ্রীয় উপকমিটির সাবেক সহ সম্পাদক এম এ মমিন পাটওয়ারী বলেন, ৩০ হাজার লোকের উপস্থিতি নিশ্চিত করাসহ সম্মেলন সফল করার জন্য সবধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে, সকাল ১০টায় শিশুপার্কে ১ম অধিবেশন পরে জিয়া অডিটোরিয়ামে ২য় অধিবেশন শুরু হবে। এবারে সম্মেলনে ছাত্রলীগের সাবেক নেতারা প্রার্থী হওয়ায় সম্মেলনকে ঘিরে সর্বত্র ব্যাপক উৎসাহ উদ্দিপনা বিরাজ করছে। রামগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোঃ তোতামিয়া জানায়, সম্মেলনে কেউ যাতে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সে জন্য পুলিশ সহ আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা সতর্ক অবস্থায় রয়েছে। কেউ বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করলে তাদের গ্রেফতার সহ আইনগত ব্যবস্থা নেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ