Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

বিএসএমএমইউ ৩০ আগস্টের মধ্যে সকল ওয়ার্ড মডেল ওয়ার্ডে উন্নীত করা হবে

| প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : চলতি বছরের ১৫ আগস্টের মধ্যে আন্তর্জাতিক মানের নার্সিং সেবা নিশ্চিত করতে কর্মসূচী ঘোষণা করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। গতকাল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান এ কর্মসূচী ঘোষণা করেছেন। পাশাপাশি আগামী ৩০ আগস্টের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সকল ওয়ার্ডকে সেবার ক্ষেত্রে মডেল ওয়ার্ডে উন্নীত করার ঘোষণাও করেন তিনি।
মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের উদ্যোগে তিন দিনব্যাপী ‘নার্সিং অফিসারদের প্রশাসন ও ব্যবস্থাপনার উপর প্রশিক্ষণ কর্মসূচী’-এর সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ ঘোষণা দেন।
ঘোষিত কর্মসূচীর মধ্যে রয়েছেÑআগামী এক মাসের মধ্যে নার্র্সিং সেবায় দৃশ্যমান পরিবর্তন আনা, আগামী ৩০ আগস্টের মধ্যে সকল ওয়ার্ডকে মডেল ওয়ার্ডে উন্নীত করা, নার্সিং সেবার সুপারভিশন, মনিটরিং ও ফলোআপ সঠিকভাবে সম্পন্ন করতে গ্রæপ করে রাউন্ড দেয়া, রোগীসহ কারো সাথে খারাপ ব্যবহার না করে বুঝিয়ে বলা, নার্সিং অফিসারদের জুনিয়র নার্সদের জন্য দায়িত্ব-কর্তব্য-আবশ্যিক পালনীয় ও শিক্ষণীয় ক্লাস নেয়া, পরিস্কার-পরিচ্ছন্ন পরিবেশের দিকে খেয়াল রাখা। এছাড়া নার্সরা যেন রোগীদের হাসিমুখে কথা বলে, নিজ হাতে ওষুধ খাইয়ে দেন এবং দিনে কমপক্ষে তিনবার রোগী কেমন আছেন সেই খোঁজ নেন। আগামী ১৫ আগস্টের মধ্যে নার্সিং সেবায় দৃশ্যমান পরিবর্তন আনার কর্মসূচী ঘোষণা কালে প্রফেসর ডা. কামরুল হাসান খান বলেন, শুধুমাত্র ৮ ঘণ্টা বা অফিসের নির্ধারিত সময়টুকু কাজ করলেই সত্যিকারের উন্নয়ন সম্ভব নয়। এর জন্য স্বেচ্ছা শ্রমেরও প্রয়োজন।
বিশ্ববিদ্যালয়ের ডা. মিল্টন হলে বৃহস্পতিবার দুপুরে মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের পরিচালক ডা. জামাল উদ্দিন খলিফার সভাপতিত্বে সনদ বিতরণ অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন প্রো-ভিসি প্রফেসর ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, রেজিস্ট্রার প্রফেসর ডা. এবিএম আব্দুল হান্নান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ