Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বরিশালের পুলিশ কমিশনারের বদলি আদেশ স্থগিত

| প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

হতাশ দুর্নীতিবাজ পুলিশকর্মীসহ প্রশাসনের একটি মহল
বরিশাল ব্যুরো : বরিশাল মহানগর পুলিশ কমিশনার রুহুল আমীন-এর বদলী আদেশ স্থগিত হয়ে গেছে। বিএমপি’তে যোগদানের বছর ঘোরার মধ্যেই গত মে মাসের শেষ ভাগে রুহুল আমীনকে এনএসঅই’র পরিচালক পদে নতুন দিল্লীতে বাংলাদেশ হাইকমিশনে বদলী করা হয়। তার এ বদলীর আদেশে বেসামরিক প্রশাসন-এর কতিপয় কমকর্তা ছাড়াও পুলিশ বিভাগেরও দূর্নীতিবাজ কিছু কর্মকর্তা উল্লশিত হন। এমনকি মাদক ব্যবসায়ী সহ পুলিশের ছত্রচ্ছায়ায় থাকা কতিপয় সমাজ বিরোধীও পুলিশ কমিশনারের বদলীর আদেশে স্বস্তি ফিরে পান। কিন্তু গত মঙ্গলবার সরকারী একটি আদেশ তাদরকে যথেষ্ঠ হতাশ করেছে।
রহুল আমীন বরিশালে পুলিশ কমিশনার হিসেবে যোগদানের কিছুদিন পরেই স্থানীয় প্রশাসনের কতিপয় অতি উৎসাহী কর্মকর্তা মহানগর পুলিশের সাথে কিছুটা অঘোষিত দ্বন্ধে জড়িয়ে পরেন। এমনকি এক পর্যায়ে মহানগর পুলিশকে বাদ দিয়ে অন্য পুলিশ ফোর্স নিয়ে ভ্রাম্যমাণ আদালত পর্যন্ত পরিচালনা শুরু হয়। পুলিশ কমিশনারকে কোন অনুষ্ঠানে প্রধান অতিথি করা হলে পরবর্তিতে সেখানেও প্রশাসনিক হয়রানীর অভিযোগ ওঠে। পুলিশ সদর দফ্তর সহ সরকারের অন্য কয়েকটি সংস্থার পক্ষ থেকে এসব বিষয়ে তদন্ত করে সত্যতা নিশ্চিত করা হলেও পরবর্তিতে অনেকটা ধামাচাপা পরে যায়।
এসব অস্বস্তিকর পরিস্থতির মধ্যেই পুলিশ কমিশনারের বদলীকে কোন কোন মহল ‘তাদের অর্জন’ বলে ভিন্নখাতে প্রবাহিত করাও চেষ্টা করেন। তবে রমজানের শুরুতে বরিশাল ও খুলনা’র পুলিশ কমিশনার সহ আরো কয়েকজন উচ্চ পর্যায়ের পুলিশ কর্মকর্তার বদলীর আদেশ জারী হলেও এখানে কোন নতুন কমিশনার নিয়োগ দেয়া হয়নি।
এ প্রেক্ষিতে বিএমপি কমিশনারকে রোজা কাটিয়ে ঈদ উল ফিতরের পরে বরিশাল ত্যাগ করতে বলা হয়। সে ধরনের সব প্রস্তুতি গ্রহণের মধ্যেই মঙ্গলবার বিএমপি কমিশনার রুহুল আমীন-এর বদলী আদেশ সাময়িক স্থগিত করা হয়েছে বলে জানা গেছে। এর ফলে তিনি আরো কিছুদিন বিএমপি’র কমিশনার হিসেবে দায়িত্ব পালন করবেন।
এব্যাপারে ছুটিতে থাকা বিএমপি কমিশনার রুহুল আমীন-এর সাথে সেল ফানে আলাপ করা হলে তিনি জানান, তার বদলী আদেশ বাতিল হয়নি, সাময়িক স্থগিত করা হয়েছে। প্রজাতন্ত্রের কর্মচারীদের সরকার যখন যেখানে দায়িত্ব দেন তখন সেখানেই তা পালন করতে হয়। তিনিও যতদিন বরিশাল মহানগর পুলিশে থাকবেন, অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালনের চেষ্টা করবেন বলে জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ