Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গতানুগতিক নয়, ধর্মীয় শিক্ষার ওপর গুরুত্ব দিতে হবে -শিক্ষামন্ত্রী

| প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রচলিত গতানুগতিক শিক্ষা নয়, ধর্মীয় জ্ঞান চর্চায় আধুনিকায়নের উপর গুরুত্ব দিতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গতকাল (বুধবার) সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে ”আরবি ভাষা ও ইসলামি জ্ঞান” জাতীয় প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, ধর্মীয় জ্ঞান চর্চা, আরবি ভাষার সমৃদ্ধ ব্যবহার এবং পবিত্র কোরআন ও হাদিস শিক্ষার গুরুত্ব বৃদ্ধির লক্ষ্যে এ ধরণের আয়োজন মাদরাসা শিক্ষার উন্নয়নকে আরো বেগবান করবে। ধর্মীয় শিক্ষায় শিক্ষিত শিক্ষার্থীরা সম্ভাবনাময় জনশক্তি উল্লেখ করে মন্ত্রী বলেন, এ জাতীয় শিক্ষামূলক প্রতিযোগিতা আয়োজনের ফলে দেশের তরুণ সমাজ ইসলামের সঠিক জ্ঞান অর্জনে সহায়তা পাবে যার ফলে ইসলামের ভুল ব্যাখ্যার মাধ্যমে সৃষ্ঠ জঙ্গীবাদ নামক বিশৃংখলা থেকে মুক্তি পাবে বাংলাদেশ। এসময় প্রতিযোগিতায় অংশ নিতে আসা শিক্ষার্থীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আধুনিক ও প্রযুক্তিগত জ্ঞান অর্জনের লক্ষ্যে প্রয়োজনে দেশের বাহিরে গিয়ে জ্ঞান অর্জনের মাধ্যমে দেশ ও জাতিকে সমৃদ্ধশীল করতে হবে। মাদরাসা শিক্ষার উন্নয়নে বর্তমান সরকরের ভ‚মিকা উল্লেখ করে মন্ত্রী আরো বলেন, দেশে পর্যায়ক্রমে মোট ৫২টি মাদরাসাকে অনার্স ভ‚ক্ত করা সহ মাদরাসা শিক্ষার আধুনিকায়নের লক্ষ্যে ২ হাজার ৮১টি মাদরাসায় কারিগরি শিক্ষা ব্যবস্থা চালু করা হয়েছে। এছাড়াও প্রধানমন্ত্রী কওমী মাদরাসার দাওরাহ হাদিসের সনদকে এম এ‘র মান প্রদান করেছেন যা বিগত কোন সরকারের আমলে সম্ভব হয়নি।
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ বলেন, আরবি ভাষার দক্ষতা ও ইসলামী জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে এ প্রতিযোগীতার আয়োজন করা হয়েছে। আরবি ভাষা শিখে কোরআন, হাদীস ও ইসলাম সর্ম্পকিত জ্ঞানের মাধ্যমে নিজেকে দক্ষ মানব সম্পদে পরিনত করার অহŸান জানান তিনি। ঢাকাসহ মুন্সিগঞ্জ ও মানিকগঞ্জ জেলার ফাজিল, ফাজিল (অনার্স) ও কামিল মাদরাসার শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিযোগিতার বিষয় আরবি ভাষা ও ইসলামি জ্ঞান। সারাদেশে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, জমিয়াতুল মোদার্রেছিন বাংলাদেশের মহাসচিব শাব্বির আহমদ মোমতাজী এবং প্রতিযোগিতা পরিচালনা কমিটির প্রধান মাওলানা আবু বকর বক্তৃতা করেন।



 

Show all comments
  • ফয়জুল্লাহ মির্জাপুর ,মনোহরদী,নরসিংদী। ১৩ জুলাই, ২০১৭, ৮:১৯ এএম says : 0
    রাষ্ট,ধর্ম, প্রগতি,সংস্কৃতি,সৃজনশীলতায় অনন্য সমাহারের নাম ইনকিলাব।সালাম হে গুরু খ্যাতি মনের পত্রি কাগজ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ