Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ভালোমন্দ বিষয়ে আলাপ এমপিদের স্বাধীনতা

সাব-রেজিস্ট্রারদের প্রশিক্ষণ কোর্সে আইনমন্ত্রী

| প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, দেশের ভালোমন্দ সব বিষয়ে জাতীয় সংসদে আলোচনা করার স্বাধীনতা সাংসদদের (এমপি) রয়েছে। তাই ষোড়শ সংশোধনী নিয়ে আলোচনায় আইনের কোনো ব্যত্যয় হয়নি। গতকাল বুধবার ঢাকার সাভারে বাংলাদেশ লোক ও প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে (বিপিএটিসি) সাব-রেজিস্ট্রারদের বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠান শেষে সাংবাদিবদের এসব কথা বলেন তিনি। দুই মাস মেয়াদী এই প্রশিক্ষণে ৩০ জন সাব-রেজিস্ট্রার অংশ নেন। আইনমন্ত্রী বলেন, দেখেন সংসদে দেশের ভালোমন্দ, দেশের সব সমস্যা নিয়ে আলাপ-আলোচনা করার স্বাধীনতা সংসদ সদস্যদের আছে। আর রুল অব প্রসিডিউর যদি পড়া হয়, তাহলে কিন্তু দেখা যাবে যে, সব গুরুত্বপূর্ণ বিষয়ে আলাপ-আলোচনা করার সুযোগ এবং অধিকার তাদের আছে। তো সেই অনুপাতে তাঁরা আলাপ-আলোচনা করেছেন এবং সেটা সুষ্ঠুই করেছেন।
এর আগে প্রধান অতিথি হিসেবে বুনিয়াদী প্রশিক্ষণে সাব- রেজিস্ট্রারদের উদ্দেশ্যে আনিসুল হক বলেন, সংবিধান অনুযায়ী আপনারা জনগণের সেবক। এদেশের মানুষের সেবা করার জন্যই আপনাদের নিয়োগ দেয়া হয়েছে। জনগণকে সেবা প্রদানে কোন ধরণের শৈথিল্য কাম্য নয়। কারণ জনগণের অর্থেই আপনাদের বেতনসহ অন্যান্য সুবিধাদি প্রদান করা হয়। সেজন্য আপনারা যে যে কর্মস্থলেই কাজ করবেন, আপনাদের সামনে থাকবে শুধু বাংলাদেশ এবং এদেশের মানুষ। এজন্য আপনাদের দেশপ্রেম, ত্যাগ এবং সেবার মনোভাব নিয়ে কাজ করতে হবে। তিনি আরে বলেন, দেশের ভূমি রেজিস্টার অফিসগুলোকে পরিদপ্তর থেকে অধিদপ্তরের আওতায় নিয়ে আসার প্রক্রিয়া চলছে। একই সঙ্গে আরো উন্নত সেবা দেয়ার লক্ষ্যে কর্মকর্তাদের বিদেশে প্রশিক্ষণের উদ্যোগ সরকার নিয়েছে বলেও জানান মন্ত্রী।
আনিসুল হক বলেন, ত্রিশ লাখ শহীদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত এ দেশের উজ্জ্বল ভবিষ্যত তথা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন পূরণে আপনাদের আন্তরিকভাবে দায়িত্ব পালন করতে হবে। এ জন্য আপনাদের ঔপনিবেশিক প্রাচীন ধ্যান-ধারণা থেকে বেরিয়ে এসে জনগণের সেবা করার মানসিকতা গড়ে তুলতে হবে। আপনারা জনগণকে সেবা দিতে কোন কার্পণ্য করবেন না এবং অগ্রাধিকার দিয়ে তাদের ত্রুটিমুক্ত সেবা প্রদান করবেন। নিবন্ধন পরিদপ্তর সম্পর্কে জনগণের যেন কোন দুঃখ, বেদনা বা নালিশ না থাকে তাও আপনারা নিশ্চিত করবেন।
লোক-প্রশাসন প্রশক্ষিণ কেন্দ্রের রেক্টর ড. এম. আসলাম আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে স্থানীয় সংসদ সদস্য ডা. মো. এনামুর রহমান, আইন সচিব আবু সালেহ শেখ মো: জহিরুল হক, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের অতিরিক্ত সচিব নাসরিন বেগম, নিবন্ধন পরিদপ্তরের মহা-পরিদর্শক খান মো. আব্দুল মান্নান বক্তব্য রাখেন। পরে মন্ত্রী বুনিয়াদি প্রশিক্ষণের ৩০ জন ভূমি রেজিস্টার কর্মকর্তার মধ্যে সনদ বিতরণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এমপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ