Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান পরিবর্তনের জোর গুঞ্জন

| প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান পরিবর্তনের জোর গুঞ্জন চলছে। যে কোন সময় পরিবর্তন হতে পারে সরকারের গুরুত্বপূর্ণ এই পদটিতে। কারণ হিসেবে অর্থ মন্ত্রণালয় এবং এনবিআর’র নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক উর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, অধিকাংশ ব্যবসায়ীই চাইছেন না বর্তমান চেয়ারম্যান নজিবুর রহমান এই পদে আর থাকুন। আর এনবিআর চেয়ারম্যান ও ব্যবসায়ীদের এই বিবাদে সরকার চাইছেনা নির্বাচনের আগে ব্যবসায়ীদের বিরুদ্ধে যেতে। এদিকে চেয়ারম্যান পদে পরিবর্তন আসলে এনবিআর’র শীর্ষ কর্মকর্তাদের মধ্যে ব্যাপক রদবদল হতে পারে বলে গুঞ্জন উঠেছে।
একাধিক ব্যবসায়ী জানান, নজিবর রহমান দায়িত্ব নেয়ার পর থেকে সবসময়ই ব্যবসায়ীদের বিরুদ্ধে কথা বলেছেন। তিনি ‘ব্যবসায়ীদের বন্ধু নয়, শত্রু হিসেবই পরিচিত’। গত ৩০ এপ্রিল ব্যবসায়ীদের সঙ্গে এনবিআর আলোচনা সভায় চেয়ারম্যান ব্যবসায়ীদের হুমকি দিয়ে রেখেছেন- ‘দায়িত্বে থাকলে ভবিষ্যতে সভায় কীভাবে কথা বলতে হয়, সে বিষয়ে প্রশিক্ষণ দিবেন’। একই সঙ্গে ‘ব্যবসায়ীদের কে কী করেন, এর সব তথ্যের নথি আমার কাছে আছে’। এছাড়া ব্যবসায়ীদের হুশিয়ারি উচ্চারণ করে নজিবুর রহমান বলেন, ‘উত্তপ্ত লোহাকে কীভাবে শীতল করতে হয়, সেই প্রশিক্ষণ আমার আছে’।
এদিকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গেও রয়েছে এনবিআর চেয়ারম্যানের বিরোধ। যদিও চলতি অর্থবছরের (২০১৭-১৮) প্রস্তাবিত বাজেটে কৌশলে অর্থমন্ত্রীকে ভ্যাট আইন চালু করার বুদ্ধি দিয়েছিলেন। আর এতে সরকার বিপাকে পড়ে যায়। ব্যবসায়ীসহ দেশের সাধারণ মানুষ বাজেটের বিপক্ষে অবস্থান নেয়। পরে প্রধানমন্ত্রীর পরামর্শে আগামী দুই বছরের জন্য ভ্যাট আইন প্রণয়ন পিছিয়ে দেয়া হয়। আর বাজেটে নতুন এই ভ্যাট আইন রাখতে গিয়ে ফেসে যান অর্থমন্ত্রী। সরকার দলীয় সংসদ সদস্য থেকে শুরু করে বিরোধী দলীয় সংসদ সদস্য সবাই অর্থমন্ত্রীর বিরুদ্ধে কথা বলেন। অথচ বাজেটে ভ্যাট আইন বাস্তবায়নের নাটের গুরু ছিলেন এনবিআর চেয়ারম্যান। এভাবে অর্থমন্ত্রীকে বিপাকে ফেলে এনবিআর চেয়ারম্যান নিজেকে ধরাছোয়ার বাইরে রেখেছেন। যদিও শেষ পর্যন্ত তা আর থাকছে না। কারণ অতিরিক্ত সচিবদের মধ্যে ৯জনকে ইতোমধ্যে পদোন্নতি দিয়ে সচিব করেছে সরকার। গত সোমবার এই আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। খুব শিগগিরই যাদের বিভিন্ন দপ্তরে দায়িত্ব প্রদান করা হবে। আর তাই সর্বমহলে গুজব উঠেছে ব্যবসায়ীদের সাথে বিবাদে জড়ানোর খেসারত দিতে হচ্ছে এনবিআর চেয়ারম্যানকে। তাই খুব শিগগিরই নজিবুর রহমানের স্থলাভিষিক্ত হচ্ছেন নতুন কেউ। কারণ সরকারের পক্ষ থেকেও নির্বাচনের আগে ব্যবসায়ীদের সাথে বিবাদে জড়ানো ঠিক হবে না বলে মনে করা হচ্ছে বলে সূত্র জানিয়েছে। এছাড়া অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও চাইছেন না এনবিআর চেয়ারম্যান আর এই পদে থাকুক।
জনপ্রশাসন ও অর্থমন্ত্রণালয় মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সচিব পদে নতুন পদোন্নতি পাওয়াদের সবার দপ্তর থাকলেও এদের মধ্যে কোন এক কর্মকর্তাকে গুরুত্বপূর্ণ এই দপ্তরের দায়িত্ব প্রদানের সিদ্ধান্ত আসতে পারে। আর খুব শিগগিরই এই পরিবর্তন হবে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ