Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তানোরে গাছ চুরির প্রতিবাদ করায় সমাজচ্যুত

আইন প্রয়োগকারী ও মানবাধিকার সংস্থার হস্তক্ষেপ কামনা

| প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

তানোর (রাজশাহী) থেকে মমিনুল ইসলাম মুন : রাজশাহীর তানোরে সরকারি খাস সম্পত্তি জবরদখল করে মসজিদ নির্মাণ ও সেখানে অবস্থিত প্রায় শতবর্ষী একটি পাইকড় গাছ কেটে আতœসাতের অভিযোগ উঠেছে। তানোরের কলমা ইউপির ভালুকাকান্দর গ্রামে এ ঘটনা ঘটেছে। আর গাছ কাটার প্রতিবাদ করায় সমাজপতিরা একটি ভূমিহীন পরিবারকে সমাজচ্যুত করে তাদের সঙ্গে গ্রামের কোনো মানুষের মেলামেশা বা চলাফেরার ওপর নিষেধাজ্ঞার ফতোয়া জারি করায় ভূমিহীন পরিবারটি চরম মানবেতর জীবনযাপন করছে। ভুক্তভোগী পরিবারের অভিযোগ. জনৈক আব্দুল আহাদ নামের এক আইনজীবীর মদদ ও পরামর্শে ভালুকাকান্দর গ্রামের সোহরাবের পুত্র ও সমাজপতি আব্দুল লতিফ এই ফতোয়া জারি করেছে। স্থানীয় সূত্রে জানা গেছে, তানোরের কলমা ইউপির মৌজা মালবান্ধা, দাগ নম্বর ১৬৬৯, শ্রেণী ভিটা প্রায় ৪২ শতক সরকারি খাস সম্পত্তি রয়েছে। এর মধ্যে গ্রামের মৃত লেদু মন্ডলের পুত্র ভূমিহীন নাদের আলী দু’দফায় ৩০ শতক সম্পত্তি উপজেলা ভূমি অফিস থেকে বৈধভাবে ‘লীজ’ ইজারা নিয়ে সেখানে ধানভাঙ্গা মিল ও দেকান করে প্রায় ৪০ বছর ধরে ভোগদখল করে আসছেন। সমাজপতি আব্দুল লতিফ গং বাকি সম্পতি লীজ না নিয়েই সেখানে মসজিদ নির্মাণ করেছেন। আবার মসজিদের উন্নয়নের নামে খাস সম্পত্তির ওপর থেকে প্রায় শতবর্ষী একটি পাইকড় গাছ কেটে হজম করেছে লতিফ গং। আর গাছ কাটার বিরুদ্ধে নাদের আলী বাদি হয়ে সমাজপতি লতিফ গং-এর বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছেন।
এদিকে অভিযোগ করার অপরাধে সমজাপতি লতিফ গং রাতারাতি নাদের আলীর মিল ও দোকান ঘর ভেঙ্গে তাকে সেখান থেকে উচ্ছেদ করে তার পুরো জায়গা জোরপূর্বক ইটের প্রাচির দিয়ে ঘিরে জবরদখল করেছে। আর ভুমিহীন নাদের জীবনের শেষ সম্বল হারিয়ে এখন নিঃস্ব হয়ে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন। ভূমিহীন পরিবারটি এবিষয়ে বিভিন্ন মানবাধিকার ও আইনপ্রয়োগকারী সংস্থার উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন। এব্যাপারে সমাজপতি আব্দুল লতিফ অভিযোগ অস্বীকার করে বলেন, সমাজের সকলের সিদ্ধান্ত মোতাবেক সরকারি খাস সম্পত্তির ওপর মসজিদ নির্মাণ করা হয়েছে ও মসজিদের সুবিধার জন্য নাদের আলী জায়গা দখলে নেয়া হয়েছে। তিনি আরো বলেন, খাস সম্পত্তির পাশপাশি নাদের আলীর লীজ বাতিল করে মসজিদের নামে লীজ গ্রহণের চেস্টা করা হচ্ছে ও মসজিদের উন্নয়নের জন্য গাছ কাটা হয়েছে। তিনি দম্ভোক্তি প্রকাশ করে বলেন, গ্রামে বসবাস করতে হলে সমাজের তথা তাদের কথা মতো চলতে হবে। এব্যাপারে স্থানীয় জনপ্রতিনিধি ইউপি সদস্য ‘মেম্বার’ আবু সাঈদ বলেন, এটা মানবাধিকারের সুস্পষ্ট লঙ্ঘন, তিনি এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানান। এব্যাপারে তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাঃ শওকাত আলী বলেন, এবিষয়ে বিস্তারিত খোজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ