Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কর্মচারীদের আন্দোলনে তৃতীয় দিনের মতো অচল রাসিক

| প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : রাজশাহী সিটি কর্পোরেশনের কর্মচারীরা তাদের ১১দফা দাবি আদায়ের লক্ষে নগর ভবন ঘেরাও কর্মসুচি অব্যাহত রেখেছে। গতকাল তৃতীয় দিনের মত কর্মসুচির ফলে নগর ভবন অচল হয়ে পড়েছে। সাথে সাথে নাগরিক সেবা কার্যক্রম মুখ থুবড়ে পড়েছে। গ্যারেজে তালা লাগিয়ে দেয়ায় বেরোতে পারেনি ময়লা বহনকারী গাড়িগুলো। অন্যদিকে পরিচ্ছন্নকর্মীরা আন্দোলনে থাকায় মোড়ে মোড়ে জমেছে আবর্জনার স্তুপ তাতে দুর্গন্ধ ছড়াচ্ছে। তৃতীয় দিনের মত আন্দোলনকারীরা সকাল থেকে বিকেল পর্যন্ত নগর ভবনের প্রধান ফটকসহ সংশ্লিষ্ট অন্যান্য অফিসেও তালা ঝুলিয়ে দিয়েছে। বাদ যায়নি চিড়িয়াখানা কাম পার্ক। এখানে তালা দেয়ার ফলে বেড়াতে আসা মানুষ প্রবেশ করতে পারছেনা। প্রতিদিন লাখ টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে কর্পোরেশন। ড্রেনগুলোতেও জমেছে পচা পানি। বংশ বাড়াচ্ছে মশার। নগরভবনে প্রবেশ করতে না পারায় সেখানে কোন কাজ কর্ম হচ্ছেনা। এনিয়ে নগরবাসীর ক্ষোভ প্রকাশ করে বলছেন নগরভবনে তালা নয় এ তালা যেন নগরবাসীর উপর দেয়া হয়েছে।
রাসিক শ্রমিক ইউনিয়নের সভাপতি দুলাল শেখ বলেন, গেল বছরের ২৪ মে অর্থ মন্ত্রণালয়ের এক পরিপত্রে সিটি করপোরেশনের দৈনিক মজুরির ভিত্তিতে নিয়োগপ্রাপ্ত দক্ষ নিয়মিত কর্মচারিদের দৈনিক ৫০০ টাকা এবং অদক্ষ অনিয়মিত কর্মচারীদের প্রতিদিন ৪৫০ টাকা নির্ধারণ করা হয়। কিন্তু গেল এক বছরেও করপোরেশন কর্মচারিদের দৈনিক মজুরি বাড়ায়নি। সরকারি নিয়েমের তোয়াক্ক না করে এখনো তাদের ৩৩০ টাকা করে বেতন দেয়া হচ্ছে। ফলে রাসিকের ২ হাজার ২০০ জন কর্মচারি সরকারি নিয়মে তাদের মজুরি থেকে বঞ্চিত হচ্ছেন। এতে তারা মানবেতর জীবনযাপন করছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত নগর ভবনের তালা খোলা হবে না বলে জানান। সিটি মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল বলেন, আন্দোলনের নামে কর্মচারিদের কর্মকান্ড অযৌক্তিক। এছাড়াও কোন শ্রমিক ইউনিয়নের গণতন্ত্রে প্রতিষ্ঠানে তালা দিয়ে দাবি আদায় করার কথা বলা নেয়। তার পরও তারা নগর ভবনসহ তিনটি প্রতিষ্ঠানে তালা দিয়ে বন্ধ করে দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ