Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে জাল নোটসহ জালিয়াত চক্রের ৪ সদস্য গ্রেফতার

| প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকায় জাল নোট ছড়িয়ে দিচ্ছে জালিয়াত চক্র। ভারত থেকে আসা বিশেষ কাগজ ও কেমিক্যাল দিয়ে নিমিষেই তৈরি হচ্ছে অনেকটা আসল টাকার মতোই জাল টাকা। সংঘবদ্ধ চক্র এসব টাকা ছড়িয়ে দিচ্ছে সর্বত্র। আড়াইশ’ টাকায় পাওয়া যাচ্ছে জাল এক হাজার টাকার নোট। জালিয়াত চক্রের কাছ থেকে এসব জাল টাকা কিনে নিয়ে বাজারে ছড়িয়ে দিচ্ছে অপর একটি চক্র। নগরীতে ৫২ হাজার টাকার জাল নোটসহ গ্রেফতার ৪ জনের কাছ থেকে এসব তথ্য পেয়েছে পুলিশ। নগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (পশ্চিম) হুমায়ুন কবির জানান, শনিবার রাতে নগরীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এ ৪ জনকে গ্রেফতার করা হয়। এরা সকলে জাল নোট তৈরির কারিগর। তারা হলেন- মনিরুল ইসলাম ওরফে রাজু সেন (৫০), সোহেল হাওলাদার (৩৬), রাজীব ধর (৪০) ও ফোরকান (৩৩)।
ডিবি কর্মকর্তা হুমায়ুন কবির বলেন, এরা দীর্ঘদিন থেকে জাল টাকার ব্যবসা করে আসছে। তবে কোরবানির ঈদ সামনে রেখে নগরীতে জাল টাকা ছড়িয়ে দিতে সক্রিয় হয়ে উঠছিল এ চক্র। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা ঢাকা থেকে জাল নোট সংগ্রহ করে চট্টগ্রামের বিভিন্ন জায়গায় ছড়িয়ে দেয়ার কথা স্বীকার করেছে। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে নগরীর বিভিন্ন থানায় বিভিন্ন মামলা রয়েছে। তাদের মধ্য রাজু সেন ‘জাল নোট সিন্ডিকেটের নেতা’ এবং ফোরকান জাল নোটের ‘পেশাদার কারবারি’ বলে জানান তিনি।
গ্রেফতারকৃতরা জানায়, তারা নানা কৌশলে জাল টাকা তৈরি করে। বিদেশী কিছু কেমিক্যাল ব্যবহার করে পাঁচশ টাকা নোটের লেখা মুছে সেটিকে এক হাজার টাকার নোটে পরিণত করতে পারে তারা। এছাড়া ভারত থেকে আসা বিশেষ রং ও কেমিক্যাল দিয়ে বিশেষ কাগজে তৈরি হয় জাল টাকা। এসব জাল টাকা ছড়িয়ে দিতে রয়েছে বিশেষ সিন্ডিকেট। যেখানে বেশি টাকা লেনদেন হয় সেখানে তারা জাল টাকা ঢুকিয়ে দেয়। ঢাকা এবং চট্টগ্রামের পাশাপাশি গ্রামাঞ্চলেও জাল টাকা ছড়িয়ে দিচ্ছে তারা। তাদের বিরুদ্ধে ডবলমুরিং থানায় মামলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ