Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

শুরু হলো কাক্সিক্ষত রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের দাফতরিক কার্যক্রম

| প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক কার্যক্রম শুরুর মধ্যদিয়ে আরো একধাপ এগিয়ে গেল সবুজ শিক্ষা নগরী রাজশাহী। রাজশাহীবাসীর বহু প্রত্যাশিত রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়। গত ৫ জুলাই রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ক্যাম্পাসের অভ্যন্তরে বিভাগীয় কন্টিনিউইং এডুকেশন সেন্টারের (ডিসিইসি) ২য় তলায় এ বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী কার্যালয় চালু করা হয়েছে। এখন থেকে এ অস্থায়ী কার্যালয় থেকেই চলবে বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক কার্যক্রম। এর আগে গত ৮জুন জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট (এনআই) ঢাকায় একটি লিয়াঁজো অফিসও চালু হয়েছে। মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডাঃ মাসুম হাবিব এ তথ্য জানান।
দেশের চিকিৎসা ক্ষেত্রে উচ্চ শিক্ষা, গবেষণা, সেবার মান ও সুযোগ-সুবিধা স¤প্রসারণ এবং উন্নয়নের জন্য সরকার রাজশাহী ও চট্টগ্রামে দু’টি মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নেয়। এ লক্ষ্যে গত বছরের ১২ মে রাজশাহী ও চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গেজেট প্রকাশিত হয়। এরপর চলতি বছরের ১০এপ্রিল নিয়োগ দেয়া হয় ভিসি। ৩০এপ্রিল রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি হিসেবে যোগদান করেন রাজশাহী মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ ও রাজশাহীর কৃতি সন্তান ডাঃ মাসুম হাবিব।
তিনি জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী দ্রæত গতিতে এগিয়ে চলছে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কাজ। এরই মধ্যে দাপ্তরিক কার্যক্রম পরিচালনার জন্য ঢাকায় লিয়াজো অফিসসহ রাজশাহীতে অস্থায়ী কার্যালয় চালু করা হয়েছে। ইতিমধ্যে স্বাস্থ্যমন্ত্রী মহোদয়, স্থানীয় নেতৃবৃন্দ ও প্রশাসনের সম্মিলিত সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসের জন্য নগরীর নওদাপাড়া বাসস্ট্যান্ড এলাকায় জায়গা নির্বাচন করা হয়েছে। তিনি বলেন, খুব শীঘ্র্রই ওই এলাকার প্রায় ৫০ একর জমি অধিগ্রহণের প্রশাসনিক অনুমোদনের জন্য স্বাস্থ্য মন্ত্রনালয়ে প্রস্তাব দেয়া হবে। আর জমি অধিগ্রহণের পরপরই শুরু হবে বিশ্ববিদ্যালয়ের ভবন নির্মাণের কাজ। তবে অস্থায়ী কার্যালয় থেকেই রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের সব সরকারি- বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজের আগামী সেশনের এমবিবিএস শিক্ষার্থীদের প্রশাসনিক কার্যক্রম পরিচালিত হবে। পর্যায়ক্রমে এ তিন বিভাগের নার্সিং কলেজ ও ইনস্টিটিউটসহ সব মেডিকেল প্রতিষ্ঠান রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হবে।
এ মেডিকেল বিশ্ববিদ্যালয়ে মেডিসিন, সার্জারী, বেসিক সাইন্স ও প্যারা ক্লিনিক্যাল সাইন্স, ডেন্টাল, নার্সিং, বায়ো টেকনোলজি ও বায়ো মেডিকেল ইঞ্জিনিয়ারিং, মেডিকেল টেকনোলজি ও প্রিভেনটিভ এন্ড সোশ্যাল মেডিসিন অনুষদের মাধমে আধুনিক চিকিৎসা বিজ্ঞান ও প্রযুক্তির যে কোন বিষয়ে ¯œাতকোত্তর শিক্ষা ও গবেষণার ব্যবস্থা থাকবে। বিশ্ববিদ্যালয়ের সাথে এক হাজার শয্যার একটি অত্যাধুনিক হাসপাতাল সংযুক্ত থাকবে। সেখানে কম খরচে স্পেশালাইজড চিকিৎসা সেবা পাবে এ অঞ্চলের রোগিরা। সেই সাথে দক্ষ নার্স তৈরির লক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি নার্সিং ইনস্টিটিউটও স্থাপন করা হবে বলে ভিসি জানান ।
ভিসি মাসুম হাবিব বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী চিকিৎসা ক্ষেত্রে গবেষণা ও চিকিৎসা সেবায় দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে যা যা করণীয় তা করতে স্বচেষ্ট থাকব। আর এতে সব শ্রেণি-পেশার মানুষের সরাসরি সম্পৃক্ততা চান তিনি। তিনি বলেন, এবিষয়ে সার্বিক সহযোগিতার জন্য ইতিমধ্যে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, আরডিএর চেয়ারম্যান, জেলা পরিষদ চেয়ারম্যান ও বিএমএ’র নেতৃবৃন্দের সাথে কথা বলেছি। রাজশাহীবাসী কেমন মেডিকেল বিশ্ববিদ্যালয় চান- এনিয়ে শীঘ্রই সব শ্রেণী-পেশার মানুষের সাথে মতবিনিময় করা হবে বলে জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ