Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বরিশালে ভুল বানানের স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেওয়া হচ্ছে

| প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

বরিশাল ব্যুরো : বরিশাল সিটি করপোরেশন এলাকায় ভোটারদের মধ্যে বিতরণ করা স্মার্ট কার্ড। জাতীয় পরিচয়পত্রে ইংরেজীতে ‘বরিশাল’ বানানটি ভুল লেখা হয়েছে। সকল পরিচয়পত্রে ‘ইঅজওঝঅখ’ এর স্থলে ‘ইঅজওঝঐঅখ’ লেখা হয়েছে। এ নিয়ে বিভ্রান্তিতে পড়েছেন সদ্য পাওয়া স্মাট কার্ডধারীরা। তাদের আশংকা এজন্য ভবিষ্যতে তারা প্রশাসনিক কাজে হয়রানির শিকার হতে পারেন। বিশেষ করে বিদেশ সফরে গেলে পার্সপোর্ট ও ভিসায় লেখা ইংরেজীতে ‘বরিশাল’ বানানের সঙ্গে স্মার্ট কার্ডের বানানের অমিল থাকায় সংশ্লিষ্ট দেশে প্রবেশে অনুমতি না পাওয়ার আশংকা করছেন তারা। এমনকি ইতোমধ্যে ঔসব স্মার্টকাড দিয়ে ভারতীয় ভিসার ই-টোকেন জমা দিতে গিয়েও অনেক সমস্যার সম্মুখিন হচ্ছেন বলে জানিয়েছেন।
এ প্রসঙ্গে বরিশালের ভারপ্রাপ্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. আব্দুল হালিম বলেন, ইংরেজীতে বরিশাল বানান ভুল লেখা তাদেরও দৃষ্টিগোচর হয়েছে। ঢাকা থেকে তাদেরকে এরকম কার্ড প্রেরন করা হয়েছে। তবে তিনি দাবী করেন, বরিশাল বানান ইংরেজীতে ভুল লেখা হলেও এজন্য স্মার্ট কার্ডধারীকে কোথাও সমস্যায় পড়তে হবেনা। এপর্যন্ত কোন কার্ডধারী নির্বাচন কার্যালয়ে অভিযোগ করেননি বলেও আব্দুল হালিম জানান।
নগরীর ২ নম্বর ওয়ার্ডের কাউনিয়া প্রধান সড়কের নাম প্রকাশে অনিচ্ছুক এক বাসিন্দা জানান, তিনি গত শুক্রবার স্মার্ট কার্ড গ্রহন করেছেন। তার কার্ডের ঠিকানায় জেলা ইংরেজীতে ‘ইঅজওঝঐঅখ’ লেখা হয়েছে। ২ নম্বর ওয়ার্ডের আরও অনেক ভোটারের স্মাট কার্ডে একই ভুল রয়েছে বলে তিনি জানিয়েছন। কাউনিয়া প্রধান সড়কের ওই বাসিন্দা বলেন, এ কার্ড নিয়ে দেশের ভেতরে সমস্যা হওয়ার সম্ভবনা না থাকলেও দেশের বাইরে গেলে একটি মাত্র ভুল শব্দের জন্য ওই ব্যক্তি সংশ্লিষ্ট দেশে প্রবেশের অনুমতি নাও পেতে পারেন। এনিয়ে তারা দুঃশ্চিন্তার কথাও জানান।
বরিশাল সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল হাই আল হাদি বলেন, কম্পিউটারে সফটওয়ারের কারনে এমন ভুল হয়েছে বলে তার ধারনা। এক্ষেত্রে কার্ডধারীদের করণীয় জানতে চাইলে নির্বাচন কর্মকর্তা আব্দুল হাই আল হাদি বলেন, নির্বাচন কমিশনের নিয়মানুযায়ী ২৩০ টাকা ফি দিয়ে ভুল সংশোধনের আবেদন করতে হবে। তবে ‘নির্বাচন কমিশনের ভুলের খেশারত কেন সাধারন নাগরিকদের দিতে হবে’ এ প্রশ্নের জবাবে তিনি কিছু বলতে পারেননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ