Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিআরটিএ সাতক্ষীরা সার্কেলের রাজস্ব আয়

| প্রকাশের সময় : ৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

২৩ কোটি ৩৬ লাখ ৯৩ হাজার ৩৩৫ টাকা
সাতক্ষীরা থেকে আক্তারুজ্জামান বাচ্চু : বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) সাতক্ষীরা সার্কেলের গত এক বছরে রাজস্ব আয় হয়েছে ২৩ কোটি ৩৬ লক্ষ ৯৩ হাজার ৩৩৫ টাকা। ২০১৬-১৭ অর্থ বছরে (জুলাই ২০১৬ থেকে জুন ২০১৭ পর্যন্ত) জেলার বিভিন্ন সড়কে রেজিষ্ট্রেশন ও ড্রাইভিং লাইসেন্স’র জন্য যানবাহনের খাত থেকে এ রাজস্ব আদায় করা হয়।
গতকাল শনিবার সকালে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) সাতক্ষীরা সার্কেলের সহকারী পরিচালক প্রকৌশলী তানভীর আহমেদ চৌধুরী এ তথ্য জানান। তানভীর আহমেদ আরো জানান, অর্থ বছরে সাতক্ষীরা সার্কেলে মোট ১৮ হাজার ৬৫৬ টি মোটরসাইকেল রেজিষ্ট্রেশন করা হয়েছে। শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স ইস্যু করা হয়েছে ১০ হাজার ৭৭০টি। ড্রাইভিং লাইসেন্স ইস্যু করা হয়েছে ৮হাজার ৫১৭টি। নবায়ন করা হয়েছে ৩৩৯টি। ফিটনেস সার্টিফিকেট ইস্যু করা হয়েছে ১১৪টি এবং নবায়ন করা হয়েছে ৪৮২টি। রুট পারমিট ইস্যু করা হয়েছে ৮৫টি এবং নবায়ন করা হয়েছে ১৬৭টি। ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট (ডিজিটাল বøু- বুক) বিতরণ করা হয়েছে ৬৪৩৮টি। এছাড়া ভ্রাম্যমান আদালতে ১২৩ মামলা দায়ের করা হয়েছে। ভ্রাম্যমান আদালতে রাজস্ব আদায় করা হয়েছে ৯০ হাজার ৪০০ টাকা।
বিআরটিএ সাতক্ষীরা সার্কেল সূত্রে জানা যায়, ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়ন করতে গ্রাহককে প্রথমে লার্নার ড্রাইভিং লাইসেন্স এর জন্য প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন করতে হয়। এরপর ২ মাস পরে লিখিত, মৌখিক ও ফিল্ড টেস্ট দিতে হয়। উত্তীর্ণ হলে নির্ধারিত ফরমে প্রয়োজনীয় কাগজপত্র ও ফি প্রদান করে আবেদন করতে হয়। গ্রাহকের বায়োমেট্রিক্স (ডিজিটাল ছবি, ডিজিটাল স্বাক্ষর ও আগুলের ছাপ) গ্রহণপূর্বক স্মার্ট কার্ড ইস্যু করা হয়। স্মার্ট কার্ড গ্রহণের জন্য গ্রাহককে এস.এম.এস এর মাধ্যমে অবহিত করা হয়। মোটরযানের রেজিস্ট্রেশন করতে সেবা গ্রহণকারীকে বিআরটিএ অফিসে নির্ধারিত ফরমে প্রয়োজনীয় কাগজপত্রসহ মোটরযানের জন্য আবেদন করতে হয়। আবেদনটি যাচাই-বাছাই করে সঠিক পাওয়া গেলে গ্রাহককে প্রয়োজনীয় রেজিস্ট্রেশন ফি জমা প্রদান করতে একটি এ্যাসেসমেন্ট ¯িøপ প্রদান করা হয় এবং ফি জমা প্রদানের পর গাড়িটি বিআরটিএ অফিসে হাজির করতে অনুরোধ করা হয়। গাড়িটি পরিদর্শন করার পর মোটরযান পরিদর্শকের সুপারিশ সাপেক্ষে সহকারী পরিচালক (ইঞ্জি:) কর্তৃক রেজিস্ট্রেশনের অনুমোদন প্রদান করা হয় এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের স্বাক্ষরপূর্বক গ্রাহককে রেজিস্ট্রেশন সার্টিফিকেট সরবরাহ করা হয়। এছাড়া বিআরটিএ সাতক্ষীরা সার্কেল অফিসে মোটরযানের রুট পারমিট ইস্যু ও নবায়ন, মোটরযানের ফিটনেস ইস্যু ও নবায়ন, মোটরযানের ট্যাক্স টোকেন ইস্যু ও নবায়ন, মোটরযানের হাই সিকিউরিটি উইন্ডশিল্ড স্টিকার (ডিকল) ইস্যু ও নবায়ন, বিনামূল্যে মোটরযান ও ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত যে কোন ধরনের আবেদনপত্রের প্রাপ্যতা, মোটরযান সংক্রান্ত পরিসংখ্যান, সড়ক দুর্ঘটনা সংক্রান্ত পরিসংখ্যান, ইন্সট্রাক্টর লাইসেন্স ইস্যু ও নবায়ন, পরিবহনযানের কন্ডাক্টর লাইসেন্স ইস্যু ও নবায়ন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ