Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হিউম্যান রাইটস ওয়াচ ভাড়াটে -হাছান মাহমুদ

| প্রকাশের সময় : ৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন ‘হিউম্যান রাইটস ওয়াচ’কে (এইচআরডবিøউ) ভাড়াটে সংগঠন বলে আখ্যায়িত করে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, নির্দিষ্ট দল ও গোষ্ঠীর পক্ষে এ সংগঠনটি এজেন্ডা নিয়ে কাজ করছে। বাংলাদেশে গুম, খুন নিয়ে এইচআরডবিøউ প্রকাশিত প্রতিবেদন ও রামপালে বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ইউনেস্কোর আপত্তি প্রত্যাহারের বিষয়ে গতকাল (শুক্রবার) চট্টগ্রাম প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এসে এ অভিযোগ করেন তিনি।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরী, সাধারণ সম্পাদক এম এ সালাম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক ব্যরিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।
বাংলাদেশ আইনশৃঙ্খলা বাহিনী ২০১৩ সাল থেকে শত শত মানুষকে বেআইনিভাবে গোপন স্থানে আটক রেখেছে বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে হিউম্যান রাইটস ওয়াচ। তারা এ ধরনের বেআইনি কর্মকান্ড বন্ধ করারও আহŸান জানান। বৃহস্পতিবার প্রকাশিত ৮২ পৃষ্ঠার ওই প্রতিবেদনে বলা হয়, কেবল ২০১৬ সালেই অন্তত ৯০ জনকে তুলে নিয়ে যাওয়া হয়েছে। আর ২০১৭ সালে পাঁচ মাসে একইভাবে ৪৮ জনের নিখোঁজ হওয়ার খবর এসেছে।
আওয়ামী লীগ নেতা হাছান মাহমুদ বলেন, ২০০১-২০০৬ পর্যন্ত ২১ হাজার আওয়ামী লীগ নেতাকর্মী গুম, খুনের শিকার হয়েছিল। তখন এইচআরডবিøউ কোনো বিবৃতি দেয়নি। ঢাকায় কর্মরত বৃটিশ সাংবাদিক ডেভিড বার্গম্যানের কাছ থেকে তথ্য উপাত্ত নিয়ে এইচআরডবিøউ বাংলাদেশ সম্পর্কে প্রপাগান্ডা চালাচ্ছে। তিনি বলেন, সময় সময় এইচআরডবিøউ মানবাধিকার পরিস্থিতি নিয়ে বিবৃতি প্রকাশ করে, যা বেগম খালেদা জিয়া ও ফখরুল সাহেবের সাথে মিলে যায়।
এইচআরডবিøউ আন্তর্জাতিকভাবে নিরপেক্ষতা হারানো একটি পক্ষপাতদুষ্ট সংগঠন মন্তব্য করে তিনি বলেন, নির্দিষ্ট দল ও গোষ্ঠীর পক্ষ হয়ে সরকারকে বেকায়দায় ফেলার জন্য তারা বিবৃতি প্রদান করে থাকে। ভাড়াটে হিসেবে কাজ করে থাকে সংগঠনটি। আমরা তাদের বিবৃতি সম্পূর্ণ প্রত্যাখ্যান করছি। এ বিবৃতি একপেশে ও ভিত্তিহীন।
সংগঠনটির নিরপেক্ষতা হারানো প্রসঙ্গে হাছান মাহমুদ বলেন, যখন পেট্রোল বোমা মেরে শত শত মানুষ পুড়িয়ে মারা হয়েছিল, দেশের সম্পদ বিনষ্ট করা হয়েছিল, দেশজুড়ে নৈরাজ্য তৈরী করা হয়েছিল তখন তারা কোনো বিবৃতি দেয়নি। শুধু তাই নয়, যুক্তরাষ্ট্রভিত্তিক এ সংগঠনটি যুক্তরাষ্ট্রে যে প্রতিবছর নিরাপত্তা বাহিনীর হাতে সহস্রাধিক মানুষ মারা যায়, সে ব্যাপারে কোনো বক্তব্য দেয় না। যুক্তরাষ্ট্রে এ বছরে প্রথম ছয় মাসে নিরাপত্তা বাহিনীর হাতে ৭০০ মানুষ নিহত হয়েছে।
১৯৭৮ সালে প্রতিষ্ঠাকালীন সময়ে সৌদি সরকারের কাছ থেকে বিপুল পরিমাণ অনুদান গ্রহণ করে এইচআরডবিøউ ব্যাপক সমালোচনা মধ্যে পড়ে বলে জানান হাছান মাহমুদ। এরপর থেকে ইসলাম প্রধান দেশগুলোর ইসলামিস্ট সংগঠনগুলোর কাছে এইচআরডবিøউর গুরুত্ব বাড়তে থাকে বলেও তথ্য দেন তিনি। বাংলাদেশে একটি রাজনৈতিক গোষ্ঠীর পক্ষাবলম্বন না করে নিরপেক্ষভাবে কাজ করার আহ্বান জানান সাবেক বন ও পরিবেশ মন্ত্রী হাছান মাহমুদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাছান মাহমুদ

১১ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ