Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ভোমরা বন্দরে রাজস্ব আয় লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে

| প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

আবদুল ওয়াজেদ কচি, সাতক্ষীরা থেকে : সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে ২০১৬-২০১৭ অর্থবছরে নির্ধারিত লাখ্যমাত্রার চেয়ে ৪৩ কোটি ৬৪ লাখ ৪২ হাজার ২৯৮ টাকা বেশি রাজস্ব আয় হয়েছে। গত অর্থবছরে এ বন্দর থেকে মোট আয় হয় ৭৭৪ কোটি ৬৩ লাখ ৮ হাজার ২৯৮ টাকা। যেখানে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৭৩০ কোটি ৯৮ লাখ ৬৬ হাজার টাকা।
ভোমরা শুল্ক স্টেশন জানায়, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ভোমরা স্থলবন্দর থেকে ২০১৬-১৭ অর্থবছরে ৭৩০ কোটি ৯৮ লাখ ৬৬ হাজার টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেয়। এই লক্ষ্যমাত্রার বিপরীতে জুলাই মাসে ২১ কোটি ৩১ লাখ ৩৪ হাজার ২২৭ টাকা, আগস্টে ২৯ কোটি ৪৮ লাখ ৪৬ হাজার ২০৬ টাকা, সেপ্টেম্বরে ২৫ কোটি ৬ লাখ ৩০ হাজার ৬৯২ টাকা, অক্টোবরে ৫৪ কোটি ৯৯ লাখ ৩৪ হাজার ৫৬৪ টাকা, নভেম্বরে ৭৩ কোটি ৮৯ লাখ ৫৫ হাজার টাকা, ডিসেম্বরে ৬৮ কোটি ৫৬ লাখ টাকা, জানুয়ারিতে ৮৫ কোটি ৭ লাখ টাকা, ফেব্রুয়ারিতে ৮১ কোটি ১৩ লাখ টাকা, মার্চে ১০৩ কোটি ১৫ লাখ ৬০১ টাকা, এপ্রিলে ১০১ কোটি ৩১ লাখ ৪৬ হাজার ৮৬৭ টাকা, মে মাসে ৭৮ কোটি ৫ লাখ ৬৪ হাজার ১১৯ টাকা ও জুন মাসে ৫২ কোটি ৬৭ লাখ ২৭ হাজার ৪৪৫ টাকা রাজস্ব আয় হয়েছে।
ভোমরা শুল্ক স্টেশনের সহকারী কমিশনার আবদুল কাইয়ুম জানান, অর্থবছরের প্রথম আট মাসে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ১৬ কোটি টাকা ঘাটতি ছিল। কিন্তু পরবর্তীতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করে লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়েছে। শুধু তাই নয়, ভোমরা বন্দর থেকে লক্ষ্যমাত্রার চেয়ে ৪৩ কোটি ৬৪ লাখ ৪২ হাজার ২৯৮ টাকা বেশি রাজস্ব আয় হয়েছে।
তিনি আরও জানান, খুব তাড়াতাড়ি এনবিআর ভোমরা বন্দর থেকে ২০১৭-২০১৮ অর্থবছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করবে।
এদিকে, ভোমরা স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, ভোমরা বন্দর দিয়ে সবধরনের পণ্য আমদানির সুযোগ দেওয়া হলে এ বন্দর থেকে লক্ষ্যমাত্রার চেয়েও বেশি রাজস্ব আয় করা সম্ভব। প্রসঙ্গত, বন্দরের ব্যবসায়ীরা ভোমরা বন্দর দিয়ে সব ধরনের পণ্য আমদানির দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ