Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মনপুরার মেঘনায় দুইজন অপহরণ জেলেদের মধ্যে আতঙ্ক

| প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

এ এম বারী, ভোলা জেলা সংবাদদাতা : মাত্র এক দিনের ব্যবধানে ভোলার মনপুরার মেঘনা নদীতে ফের দুই জেলেকে অপহরণ করে নিয়ে গেছে হাতিয়ার সশস্ত্র নৌদস্যুরা। গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলার জাগলার চরের মাথায় এ অপহরণের ঘটনা ঘটে। অপহৃত দুই জেলে হচ্ছেন জাকির মাঝি ও গিয়াস উদ্দিন মাঝি। মনপুরা মাছঘাটের আড়তদার হারুন পাটওয়ারীসহ স্থানীয় জেলে ও আড়তদার সূত্র জানায়, বৃহস্পতিবার ভোর ৬টার দিকে উপজেলার জাগলার চরের মাথায় মেঘনায় মাছ ধরা অবস্থায় জলদস্যুরা জাকির মাঝি ও গিয়াস উদ্দিন মাঝিকে অপহরণ করে নিয়ে যায়। দস্যুদের মোবাইল ফোনে দুই লাখ টাকা মুক্তিপণ দাবি করে। উল্লেখ্য, বুধবার ভোর রাতে উপজেলার বদনার চর সংলগ্ন পশ্চিম পাশের মেঘনায় মাছ ধরা অবস্থায় দস্যু কৃষ্ণা ও বাবু গ্রæপ আরিফ মাঝি ও বাকের মাঝির জেলে ট্রলারে হামলা চালায়। এ সময় জেলেদের বেদম মারধর করে। পরে দস্যুরা বাকের মাঝিকে ছেড়ে দিয়ে আরিফ মাঝিকে অপহরণ করে নিয়ে যায়। দস্যুদের মোবাইল ফোনে এক লাখ টাকা মুক্তিপণ দাবি করে। গতকাল বৃহস্পতিবার সকালে অর্ধ লাখ টাকা মুক্তিপন দিয়ে অপহৃত জেলে আরিফ মাঝি ছাড়া পান। এর আগে গত ২৮ জুন ভোরে মনপুরার চরপাতালিয়া সংলগ্ন মেঘনায় জেলেদের ওপর হামলা চালিয়েছে হাতিয়ার দস্যু বাহিনী। দস্যুরা জেলেদের ১টি মাছ ধরার ট্রলারসহ ৬ মাঝিকে অপহরণ করে নিয়ে গেছে। অপহৃত মাঝিদের ও ট্রলারটি ছাড়িয়ে আনতে দস্যু বাহিনী দুই লাখ টাকা মুক্তিপন দাবি করেন। পরে অবশ্য মুক্তিপন দিয়েই ৫ জেলে ছাড়া পান। গত কয়েক দিন ধরে বেশ কয়েকটি দস্যুদের হামলা ও জেলেদের অপহরণের ঘটনায় মনপুরা উপজেলার মেঘনা নদীতে জেলেদের মাঝে দস্যুদের ভয় ও অপহরণ আতঙ্ক ছড়িয়ে পড়েছে।
এ ব্যাপারে মনপুরা থানার অফিসার ইনচার্জ (ওসি) শাহীন খান বৃহস্পতিবার বলেন, অপহরণের বিষয়টি আমাদের জানা নেই। তিনি আরো বলেন, জেলেরা মহাজনদের কাছ থেকে নেওয়া দাদনের টাকা না দিতে পারায় কয়েক দিন পর পর অপহরণ নাটক সাজাচ্ছেন।
সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার
ভোলার বোরহানউদ্দিনে সাজাপ্রাপ্ত আসামী শিশির মন্ডল (৪০) কে গ্রেপ্তার করেছে পুলিশ। এ সময় ১০ পিচ ইয়াবা উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার দিবাগত রাত ৩টার দিকে পক্ষিয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড থেকে তাকে গ্রেপ্তার করা হয়। পুলিশ জানায়, মাদক আইনে ১ বছরের সাজাপ্রাপ্ত আসামী শিশির মন্ডল। জিআর ৫৩/১৩ মামলায় তাকে ১ বছরের কারাদন্ড ও ৫ হাজার টাকা জরিমানা করা হয়। ওই সাজাপ্রাপ্ত আসামী দীর্ঘ দিন পলাতক ছিলেন। গতকাল দিবাগত রাতে বোরহানউদ্দিন থানার অফিসার ইন-চার্জ (ভারপ্রাপ্ত) অসীম কুমার সিকদারের নেতৃত্বে পুলিশ অভিযান চালিয়ে পক্ষিয়া ইইনয়নের ৮ নম্বর ওয়ার্ড থেকে ১০ পিচ ইয়াবাসহ শিশির মন্ডলকে গ্রেপ্তার করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ