Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কোটি টাকা ব্যয়ে সড়ক সংস্কারের একমাস পর বেহাল দশা

| প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) উপজেলা সংবাদদাতা : সিরাজগঞ্জের উল্লাপাড়া সড়ক উপ-বিভাগের আওতায় জাতীয় মহাসড়কে উল্লাপাড়া উপজেলার উত্তরবঙ্গের প্রবেশদ্বার হাটিকুমরুল গোলচত্ত¡র থেকে উল্লাপাড়া পর্যন্ত ১১ কিলোমিটার এবং হাটিকুমরুল গোলচত্ত¡র থেকে নলকা ব্রীজ পর্যন্ত ৫ কিলোমিটার রাস্তা প্রায় ১ কোটি টাকা ব্যয়ে সংস্কার করা হলেও গত কয়েকদিনের ভারী বৃষ্টিপাতের ফলে রাস্তাটি ভেঙ্গে ছোট বড় গর্তের সৃষ্টি হয়ে বেহাল দশা হয়ে পড়েছে। এতে করে যানবাহন চলাচলে দূর্ভোগ ও ব্যাপক যানজটের সৃষ্টি হচ্ছে। এ অবস্থায় দ্রæতগামী বাস ট্রাক দূর্ঘটনার কবলে পড়ে ব্যাপক জানমালের ক্ষয়ক্ষতির সম্ভবনা রয়েছে।
জানা যায়, ঢাকা- পাবনা-বগুড়া মহাসড়কে হাটিকুমরুল গোল চত্ত¡র হতে উল্লাপাড়া পর্যন্ত ১১ কিলোমিটার এবং হাটিকুমরুল গোল চত্ত¡র হতে নলকা ব্রীজ পর্যন্ত ৫ কিলোমিটার রাস্তা সীলকোড ও কার্পেটিং উঠে গিয়ে ছোট বড় গর্তে সৃষ্টি হয়ে রাস্তাটির ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়। ক্ষতিগ্রস্থ রাস্তা দুটি ঈদের আগে নির্বিঘেœ যানবাহন চলাচলের লক্ষে প্রায় ১ কেটি টাকা ব্যয়ে দুটি ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে রাস্তাদ্বয়ের সংস্কার কাজ শেষ করে সিরাজগঞ্জ সড়ক বিভাগ। একমাস পার না হতেই গত কয়েকদিনে ভারী বৃষ্টিপাতের ফলে রাস্তাটির সীলকোড ও কার্পেটিং উঠে গিয়ে পূর্বের অবস্থায় ফিরে এসেছে। এ অবস্থায় পাবনা ও বগুড়া থেকে ঢাকাগামী বাস ট্রাক চলাচলে চরম দূর্ভোগে পড়েছে। রাস্তাটি দ্রæত পুরায় সংস্কার না করলে যেকোন মুহূর্তে দ্রæতগামী যানবাহন গুলো দূঘটনার কবলে পড়ে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভবনা রয়েছে।
ইতিমধ্যেই ওই ১১ কিলোমিটার রাস্তার সংস্কার কাজের জন্য পিএমপি’র মাধ্যমে দরপত্র আহবান করা হয়েছে। তবে কবে নাগাদ কাজ শুরু হবে তা জানা যায়নি। ক্ষতিগ্রস্থ রাস্তাগুলোয় যানবাহন চলাচল স্বাভাবিক রাখার জন্য পুনরায় রাস্তাটির সংস্কার কাজ উল্লাপাড়া সড়ক উপ-বিভাগ শুরু করলেও তাদের নিজস্ব হটমিক্স প্লান মেশিন ও প্রয়োজনীয় সংখ্যক জনবল না থাকায় সময়মত সঠিক ভাবে দ্রæতগতিতে সংস্কার ও রক্ষনাবেক্ষন করা সম্ভব হচ্ছে না। সিরাজগঞ্জ সড়ক বিভাগের অধিনে প্রায় ৮৮ কিলোমিটার জাতীয় মহাসড়ক রয়েছে। যার মধ্যে ৭৬ কিলোমিটার রাস্তা উল্লাপাড়া সড়ক উপ-বিভাগের অধিনে রয়েছে। এর বেশির ভাগ সড়কই বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্থ হয়েছে। যা জরুরী ভিত্তিতে মেরামত করা প্রয়োজন।
উল্লাপাড়ার সড়ক উপ-বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী কে.এম জহুরুল আলম খান জানান, জাতীয় মহাসড়কের ওই ১১ কিলোমিটার রাস্তার বেড বিভিন্ন কারণে ড্যামেজ হয়ে যাওয়ায় বার বার সংস্কার করার সত্তে¡ও সীলকোড ও কার্পেটিং টিকিয়ে রাখার যাচ্ছে না। মহাসড়কের এ অংশ পুনঃ সংস্কারের জন্য একটি দরপত্র আহবান করা হয়েছে। ঠিকাদার নিয়োগ সহ যাবতীয় প্রক্রিয়া শেষ করে সংস্কার কাজ শুরু করা হবে। তিনি জানান, উল্লাপাড়ার শ্রীকোলা হতে হাটিকুমরুল গোল চত্ত¡র পর্যন্ত ১১ কিলোমিটার এবং হাটিকুমরুল গোল চত্ত¡র হতে চান্দাইকোন পর্যন্ত ১৭ কিলোমিটার রাস্তা জরুরী ভিত্তিতে সংস্কার কাজ শুরু করা হয়েছে। তবে নিজস্ব হটমিক্স প্লান মেশিন ও প্রয়োজনীয় জনবল না থাকায় দ্রæত কাজ শেষ করা যাচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ