Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে প্রবল বর্ষণে জনজীবন বিপর্যস্ত

| প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

বরিশাল ব্যুরো : আষাঢ়ের আসন্ন পূর্ণিমার ভড়া কোটালে ভর করে দক্ষিণাঞ্চল সহ উপক’লীয় এলাকা জুড়ে বিরূপ আবহাওয়া আরো কিছুটা অবনতি ঘটেছে। মওশুমী বায়ু উত্তর বঙ্গোপসাগরে মাঝারী থেকে প্রবল অবস্থায় থাকায় সাগরে সৃষ্ট মেঘমালা ধেয়ে এসে উপক’ল সহ দক্ষিণাঞ্চল জুড়ে বৃষ্টি ঝড়াচ্ছে। গতকাল সকাল ১০টা থেকে দুপর ২টা পর্যন্ত বরিশালে প্রায় ৫১মিলিমিটার বৃষ্টি হয়েছে। পটুয়াখালী ও কলাপাড়াতেও ভারি বর্ষন অব্যাহত রয়েছে। ফলে দক্ষিণ জনপদেও স্বভাবিক জীবনযাতী অনেকটাই বিপর্যস্ত। বরিশাল মহানগরীর বেশীরভাগ রাস্তাঘাটই গত মধ্যরাত পর্যন্ত পানির তলায় ছিল। দক্ষিণাঞ্চলের সবগুলো নদী বন্দরে ১নম্বর সতর্ক সংকেত বহাল রাখা হয়েছে।
গতকাল বিকেল থেকে পরবর্তি ২৪ ঘন্টায় দেশের কয়েকটি এলাকায় ভারি বর্ষনের সতর্কতার কথা জানিয়েছে আবহাওয়া বিভাগ। তবে এ বৃষ্টিপাত মাঠে থাকা আউশ ও আসন্ন আমন বীজতলার জন্য এখনো কোন হুমকি নয় বলে কৃষিবীদগন জানিয়েছেন।
আবহাওয়া বিভাগের মতে, মওশুমী বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, হরিয়ানা উত্তর প্রদেশ, বিহার এবং পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশের উত্তর-পূর্বে অসম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিত অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মওশুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে মাঝারী থেকে প্রবল অবস্থায় রয়েছে। বরিশাল ও খুলনা সহ উপক’লভাগ যুড়ে মাঝারী থেকে ভারি বর্ষনের আশংকার কথাও জানিয়েছে আবহাওয়া বিভাগ। তবে আজ (বৃহস্পতিবার) সকালের পরবর্তি ৪৮ঘন্টায় সারা দেশেই বৃষ্টিপাতের প্রবনতা হৃাস পাবার কথাও জানিয়েছে আবহাওয়া বিভাগ। সে সাথে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকার কথাও বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ