Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বগুড়ার ৭ আসনে এবার বিভিন্ন দলের কেন্দ্রীয় নেতার ছড়াছড়ি

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে আগাম তৎপরতা

| প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা বগুড়া থেকে ঃ বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মভূমি বগুড়ায় ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি ও জাসদের কেন্দ্রীয় নেতাদের এখন ছড়াছড়ি। ফলে এ জেলার ৭টি সংসদীয় আসনে তাই শক্তিশালী প্রার্থীদের তৎপরতাও বেশি। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির ২ নম্বর সদস্য ও জেলা সভাপতি আলহাজ্ব মমতাজ উদ্দিন, দলের সাবেক সাংগঠনিক সম্পাদক আব্দুল মান্নান এমপি, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া, সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, কেন্দ্রীয় সদস্য ভিপি সাইফুল ইসলাম, জাপার ভাইস চেয়ারম্যান শরিফুল ইসলাম জিন্নাহ্ এমপি, যুগ্ম মহাসচিব ও বিরোধী দলীয় হুইপ নুরুল ইসলাম ওমর এমপি, নাগরিক ঐক্য’র আহবায়ক ও ডাকসুর সাবেক ভিপি মাহমুদুর রহমান মান্না, জাসদের কেন্দ্রীয় সহ-সভাপতি রেজাউল করিম তানসেন এমপি এবার নিজ নিজ দল থেকে মনোনয়ন প্রত্যাশী। ১০ম সংসদ নির্বাচনে মুখোমুখি হবে হেভিওয়েট প্রার্থীরা। বেশ কয়েকটি আসনে হবে হাড্ডাহাড্ডি লড়াই।
বগুড়া-১ (সারিয়াকান্দি ও সোনাতলা উপজেলা) আসনে আওয়ামীলীগের সম্ভাব্য প্রার্থী বর্তমান এমপি দলের কেন্দ্রীয় কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক আব্দুল মান্নান। এছাড়া সারিয়াকান্দি পৌর মেয়র আলমগীর শাহী সুমনও নৌকা মার্কার প্রার্থী হতে ইচ্ছুক। বিএনপির সম্ভাব্য প্রাথী রয়েছেন সোনাতলা উপজেলা চেয়ারম্যান আহসানুল তৈয়ব জাকির , সাবেক এমপি কাজী রফিকুল ইসলাম, বিএনপি নেতা বিশিষ্ট ব্যবসায়ী মোশাররফ হোসেন চৌধুরী এবং কেন্দ্রীয় সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ শোকরানা। কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুল মান্নান ২য় মেয়াদে এমপি নির্বাচিত হওয়ায় গত কয়েক বছরে এলাকায় ব্যাপক উন্নয়ন করেছেন। এবারও তিনি নির্বাচন করবেন। ইতিমধ্যেই বিভিন্ন ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে সংগঠন গোছাতে কাজ শুরু করেছেন। এ আসনে জাতীয় পার্টির কেন্দ্রীয় সদস্য ও সারিয়াকান্দি উপজেলা সভাপতি অধ্যক্ষ মোকছেদুল আলমও দলীয় মনোনয়ন প্রত্যাশী।
বগুড়া-২ (শিবগঞ্জ) আসনে ৫ জানুয়ারীর নির্বাচনে বিনা প্রতিদ্ব›িদ্বতায় জাপার জেলা সভাপতি ও কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান শরিফুল ইসলাম জিন্নাহ্ এমপি নির্বাচিত হন। তিনি আগামী নির্বাচনে এ আসনে দলের প্রার্থী হবেন এটা নিশ্চিত। আ’লীগের সাথে জোট হলেও তিনি মনোনয়ন পাবেন বলে নেতাকর্মীরা জানিয়েছেন। এখানে আওয়ামীলীগের সম্ভাব্য শিবগঞ্জ পৌর প্রার্থী মেয়র তৌহিদুর রহমান মানিক, বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ্ব আকরাম হেসেন। বিএনপির সম্ভাব্য প্রার্থী তারেক রহমানের ¯েœহ ভাজন তরুণ নেতা জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ মীর শাহে আলম, সাবেক এমপি অ্যাড. একেএম হাফিজুর রহমান, জেলা বিএনপির সি: যুগ্ম সাধারণ সম্পাদক এমআর ইসলাম স্বাধীন।
বগুড়া-৩ (আদমদিঘি ও দুপচাঁচিয়া উপজেলা) আসনে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী আদমদিঘি উপজেলা সভাপতি আনছার আলী মৃধা, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম রাজু। বিএনপির সম্ভাব্য প্রার্থী সাবেক এমপি ও রাজশাহী বিভাগীয়সহ সাংগঠনিক সম্পাদক আব্দুল মোমিন তালুকদার খোকা, জেলা বিএনপির সহ-সভাপতি ফজলুল বারী তালুকদার বেলাল, বগুড়া শহর বিএনপির সভাপতি হামিদুল হক চৌধুরী হিরু, দুপচাঁচিয়ার সাবেক পৌর মেয়র জাহাঙ্গীর আলম, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম বগুড়া ইউনিট সভাপতি অ্যাডভোকেট শেখ মোখলেছুর রহমান। এ আসনের জাপা থেকে বর্তমান এমপি অ্যাডভোকেট নূরুল ইসলাম তালুকদার ও জেলা জাপা নেতা তৌহিদুর রহমান তৌহিদ দলীয় মনোনয়ন প্রত্যাশী।
বগুড়া-৪ (কাহালু ও নন্দীগ্রাম উপজেলা) এ আসনের বর্তমান এমপি জাসদ (ইনু) এর কেন্দ্রীয় সহ -সভাপতি রেজাউল করিম তান সেন। তিনি বগুড়া জেলা জাসদের সভাপতি। তিনি আসন্ন দশম সংসদ নির্বাচনেও শক্ত ও জন সমর্থিত প্রার্থী। তবে এ আসন থেকে আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য ও বগুড়া জেলা সভাপতি মমতাজ উদ্দিন দলীয় মনোনয়ন প্রত্যাশী। এছাড়া, কাহালু পৌর মেয়র ও দলের উপজেলা সভাপতি হেলাল উদ্দিন কবিরাজ মনোনয়ন প্রত্যাশী। বিএনপির সম্ভাব্য প্রার্থী, জেলা বিএনপির সহ সভাপতি ও জনপ্রিয় আইনজীবী অ্যাডভোকেট রাফি পান্না, সাবেক এমপি মোস্তফা আলী মুকুল, ব্যবসায়ী ও জেলা বিএনপির সদস্য আলহাজ্ব মোশারফ হোসেন। তবে সংস্কারপন্থী হওয়ায় দল থেকে দূরে থাকা সাবেক এমপি ডা: জিয়াউল হক মোল্লাও দলীয় মনোনয়ন চাইবেন বলে শোনা যাচ্ছে। জাতীয় পার্টির কেন্দ্রীয় সদস্য ফারুক আহম্মেদ, জাপার কেন্দ্রীয় সদস্য ও সাবেক ছাত্রনেতা আব্দুস সালাম বাবু ও এ আসনে জাপার মনোনয়ন প্রত্যাশী।
বগুড়া- ৫ (ধুনট ও শেরপুর উপজেলা) আসনের বর্তমান এমপি আওয়ামী লীগের আলহাজ্ব হাবিবর রহমান। তিনি ছাড়াও দলের সম্ভাব্য প্রার্থী জেলা কমিটির সাধারণ সম্পাদক মজিবর রহমান মজনু। বিএনপির সম্ভাব্য প্রার্থী শেরপুর উপজেলা সভাপতি জানে আলম খোকা, জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সাধারণ সম্পাদক এসএম শফিউজ্জামান খোকন, ধুনট উপজেলা চেয়ারম্যান তৌহিদুল আলম মামুন, সুপ্রীম কোর্টের আইনজীবী ব্যারিস্টার আনোয়ারুল ইসলাম শাহীন, কেন্দ্রীয় সদস্য ও সাবেক উপজেলা চেয়ারম্যান কেএম মাহবুবুর রহমান হারেজ। তবে সংস্কারপন্থী হওয়ায় দল থেকে দূরে থাকা সাবেক এমপি জিএম সিরাজ দলীয় মনোনয়ন চাইতে পারেন বলে জানা গেছে। জাতীয় পার্টির কেন্দ্রীয় সদস্য ও সাবেক এমপি ড. অ্যাডভোকেট শাহজাহান আলী তালুকদার দলীয় মনোনয়ন প্রত্যাশী।
বগুড়া-৬ (সদর উপজেলা) জেলার সবচেয়ে গুরুত্বপূর্ণ এ আসনের বিএনপির সম্ভাব্য প্রার্থী দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। তিনি প্রার্থী না হলে সম্ভাব্য প্রার্থী দলের জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও বগুড়া জেলা সভাপতি ভিপি সাইফুল ইসলাম। বর্তমান এমপি জাতীয় পার্টির নূরুল ইসলাম ওমর সম্ভাব্য প্রাথী। আওয়ামী লীগের সাথে জোট হলেও নুরুল ইসলাম ওমর এ আসনে জোটের প্রার্থী হবেন বলে নেতাকর্মীরা জানিয়েছেন। আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী জেলা সভাপতি ও কেন্দ্রীয় সদস্য মমতাজ উদ্দিন, জেলা আ’লীগের যুগ্ম সম্পাদক রাগেবুল আহসান রিপু, জেলা যুবলীগের সাবেক সভাপতি ও দলের জেলা যুগ্ম সম্পাদক মঞ্জুরুল আলম মোহন, সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম ডাবলু দলীয় মনোনয়ন প্রত্যাশী।
বগুড়া-৭ (গাবতলী ও শাজাহানপুর উপজেলা) আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থী দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। তবে আইনগত সমস্যা না থাকলে প্রার্থী হবেন দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। তবে তাঁরা দু’জন প্রার্থী না হলে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা পরিষদ সদস্য সাবেক এমপি হেলালুজ্জামান তালুকদার লালু দলীয় মনোনয়ন প্রত্যাশী। আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী বিএমএ বগুড়া শাখার সভাপতি ডা: মোস্তফা আলম নান্নু, জেলা আ’লীগের যুগ্ম সম্পাদক টি জামান নিকেতা, সাংগঠনিক সম্পাদক একেএম আসাদুর রহমান দুলু, কৃষকলীগের কেন্দ্রীয় নেতা আলহাজ্ব ইমারত আলী, বগুড়া শহর আওয়ামীলীগের আহবায়ক রফি নেওয়াজ খান রবিন। জাতীয় পার্টির নেতা বর্তমান এমপি অ্যাডভোকেট আলতাফ আলী সম্ভাব্য প্রার্থী। তবে দুই উপজেলার জাপার নেতাকর্মীদের সাথে তার কোন সম্পৃক্ততা না থাকায় তিনি অনেকটা জনবিচ্ছিন্ন হয়ে পড়েছেন বলে নেতাকর্মীরা জানিয়েছেন। এ আসনে জেলা জাপার সাংগঠনিক সম্পাদক সাবেক ছাত্রনেতা লুৎফর রহমান স্বপন সরকার মনোনয়ন প্রত্যাশী।
এদিকে, নির্বাচন সামনে রেখে বিভিন্ন দলের তৎপরতা দেখা গেলেও জামায়াত বা অন্য কোন দলের কোন তৎপরতা নেই বললেই চলে। জেলা বিএনপিসাধারণ সম্পাদক ও মনোনয়ন প্রত্যাশী জয়নাল আবেদীন চান জানান, সুষ্ঠ ভোট হলে ৭ আসনেই বিএনপি প্রার্থীরা বিপুল ভোটে জয়লাভ করবে। জেলা আ’লীগের প্রচার সম্পাদক সুলতান মাহমুদ খান রনি জানান, বগুড়ায় নৌকার পালে হাওয়া লেগেছে। বগুড়ার সবকটি আসনে নৌকা মার্কার বিজয় নিশ্চিত করতে নেতাকর্মীরা কাজ করছেন।জেলা জাপার সাধারণ সম্পাদক ও সদর আসনের এমপি হুইপ নুরুল ইসলাম ওমর বলেন, বগুড়ায় জাপা আগের যেকোন সময়ে চেয়ে শক্তিশালী। বগুড়া সদরের তৃণমূল পর্যায়ে জাপার সাংগঠনিক কাঠামো অত্যন্ত শক্তিশালী। এলাকায় ব্যাপক উন্নয়ন কাজ চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ