Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

তানোরে উদ্বোধনের দু’মাসেই ভবনে ফাটল

| প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

মমিনুল ইসলাম মুন, তানোর (রাজশাহী) থেকে : রাজশাহীর তানোরে প্রায় কোটি টাকা ব্যয়ে নির্মিত তালন্দ ইউনিয়ন পরিষদ ভবন উদ্বোধনের মাত্র দু’মাসের মধ্যেই ভবনে ভয়াবহ ফাটলের সৃষ্টি হয়েছে, এতে ভবনের স্থায়িত্ব নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। অভিযোগ রয়েছে, ভবন নির্মাণে ব্যাপক দুর্নীতির মাধ্যমে নিম্নমাণের নির্মাণ সামগ্রী ব্যবহার করায় এই অবস্থার সৃষ্টি হয়েছে। চলতি বছরের পহেলা এপ্রিল তালন্দ ইউপির নবনির্মিত ভবনের উদ্বোধন করেন। এ ঘটনায় তালন্দ ইউপির বাসিন্দাদের মধ্যে চরম ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে। এদিকে সরেজমিন ভবন পরিদর্শন করে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয়রা সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।
জানা গেছে, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর থেকে ৮৫ লাখ ৪৯ হাজার ৫০ টাকা ব্যয়ে তালন্দ ইউনিয়ন পরিষদ ভবন নির্মাণ করা হয়। তালন্দ ইউপির মোহর গ্রামের বাসিন্দা ও চাল ব্যবসায়ী হাবিবুর রহমান ঠিকাদারী প্রতিষ্ঠানের কাছে থেকে উচ্চ মূল্য কার্যাদেশ কিনে নিয়ে সাব ঠিকাদার হিসেবে ভবনের নির্মাণ কাজ করেছেন। এদিকে নির্মাণ কাজের শুরু থেকেই ভবন নির্মাণে ব্যাপক অনিয়ম দুর্নীতি ও নিম্নমাণের নির্মাণ সামগ্রী ব্যবহারের অভিযোগ করা হলেও অজ্ঞাত কারণে কর্তৃপক্ষ বিষয়টি আমলে নেয়নি। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ইউপি সদস্য ‘মেম্বার’ অভিযোগ করে বলেন, ভবন নির্মাণের সময় চেয়ারম্যান ছিলেন বিএনপি নেতা আখেরুজ্জামান হান্নান, তিনি ভবন নির্মাণের সময় ঠিকাদারের কাছ থেকে মোটা অংকের টাকা কমিশন নিয়ে ভবনের দায়িত্ব বুঝে নেন। এব্যাপারে তালন্দ ইউপি সচিব রাশেল জানান, ঠিকাদার ভবন নির্মাণে অনিয়ম-দুর্নীতি বা নিম্নমাণের নির্মাণ সামগ্রী ব্যবহার করলেও তার কিছুই করার ছিলনা এটা সম্পূর্ণ চেয়ারম্যানের দায়িত্ব ছিল। এ ব্যাপারে তালন্দ ইউপি চেয়ারম্যান আবুল কাশেম জানান, নির্মাণের সময় আমার দায়িত্ব ছিল না আমি নিজেও হতবাক উদ্বোধনের মাত্র দু’মাসের মধ্যে কিভাবে ভবনে ফাটলের সৃষ্টি হয়েছে সেটা ভেবে। তিনি বলেন, অবশ্যই নিয়ম মেনে ভবন নির্মাণ করা হয়নি যার কারণে এমন ফাটলের সৃষ্টি হয়েছে। এব্যাপারে চাল ব্যবসায়ী ও সাব ঠিকাদার হাবিবুর রহমান অভিযোগ অস্বীকার করে বলেন, কাজ কিনে কাজ করতে গেলে একটু এদিক-সেদিক হবে সত্য, তাই বলে ভবন নির্মাণে অনিয়ম-দুর্নীতি করা হয়েছে সেটা ঠিক নয়। এব্যাপারে তালন্দ ইউপির সাবেক চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আখেরুজ্জামান হান্নান বলেন, তিনি নিয়ম অনুযায়ী ভবন বুঝে নিয়েছেন, এখন কিভাবে এতো দ্রæত ভবনে ফাটলের সৃষ্টি হয়েছে সেটি তার জানা নাই। এব্যাপারে তানোর উপজেলা প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুনের সঙ্গে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি বলেন, অপারেশন থিয়েটারে আছি, পরবর্তীতে কথা বলা হবে। তিনি বলেন, এসব পুরাতন বিষয় নিয়ে খবর প্রকাশ না করায় ভালো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ