Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল কি

| প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিচারকরা যদি সংবিধান লঙ্ঘন করেন কিংবা গুরুতর অসদাচরণের দায়ে অভিযুক্ত হন, সে ক্ষেত্রে তাদের অপসারণের জন্য সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল কর্তৃক তদন্ত করা হবে। সুপ্রিম কোর্টের প্রধান ও সিনিয়র বিচারকদের সমন্বয়ে গঠিত এ কাউন্সিল বিচারকদের আচরণবিধিও নির্ধারণের কাজ করবে। সংবিধানের ৯৬ অনুচ্ছেদের ৩ নম্বর দফায় বলা আছে, একটি সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল থাকবে যা এই অনুচ্ছেদে ‹কাউন্সিল› বলে উল্লিখিত হবে এবং প্রধান বিচারপতি এবং অন্যান্য বিচারকের মধ্যে পরবর্তী যে দুজন কর্মে প্রবীণ তাদের নিয়ে গঠিত হবে। এই পদ্ধতিতে শর্ত থাকে যে, কাউন্সিল যদি কোনও সময় কাউন্সিলের সদস্য এরকম কোনও বিচারকের সামর্থ্য বা আচরণ সম্পর্কে তদন্ত করেন, অথবা কাউন্সিলের কোনও সদস্য যদি অনুপস্থিত থাকেন, অথবা অসুস্থতা কিংবা অন্য কোনও কারণে কাজ করতে অসমর্থ হন, তাহলে কাউন্সিলের যারা সদস্য আছেন, তাদের মধ্যে পরবর্তী যে বিচারক কর্মে প্রবীণ তিনিই অনুরূপ সদস্য হিসেবে কাজ করবেন।সুপ্রিম
জুডিশিয়াল কাউন্সিল গঠিনের ইতিহাস: ১৯৭২ সালের সংবিধানে ৯৬ অনুচ্ছেদ অনুযায়ী অদক্ষতা, অযোগ্যতা, দুর্নীতিসহ অসদাচরণের কারণে বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা জাতীয় সংসদের হাতে ছিল। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সময় সংবিধানের চতুর্থ সংশোধনীর মাধ্যমে বিচারপতিদের অপসারণের ক্ষমতা প্রেসিডেন্ট হাতে ন্যস্ত করা হয়। ১৯৭৮ সালে সামরিক শাসক প্রেসিডেন্ট জিয়াউর রহমান এক সামরিক ফরমানে বিচারপতিদের অপসারণে প্রেসিডেন্ট ক্ষমতা বাতিল করেন।এ সময় বিচারপতিদের অপসারণের ক্ষমতা দেয়া হয় সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের কাছে। সংবিধানের অনুচ্ছেদ নং ৯৬(২)-এর বিধানে উল্লেখ ছিল, প্রমাণিত অসদাচরণ বা অসামর্থ্যের কারণে সংসদের মোট সদস্য সংখ্যার দুই-তৃতীয়াংশ গরিষ্ঠতার দ্বারা সমর্থিত সংসদের প্রস্তাবক্রমে প্রদত্ত প্রেসিডেন্ট আদেশ ব্যতীত কোনও বিচারককে অপসারিত করা যাবে না। ১৯৭২ সালে যারা সংবিধান প্রণয়নের সঙ্গে সম্পৃক্ত ছিলেন তাদেরই কেউ কেউ আদালতের বন্ধু হিসেবে ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার পক্ষে কথা বলেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপ্রিম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ