Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সেনাবাহিনীর ট্যাংক ক্যারিয়ার বানাবে ওয়েস্টার্ন মেরিন

| প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : বাংলাদেশ সেনাবাহিনীর জন্য দুইটি ট্যাংক ক্যারিয়ার (এলসিটি) বানাবে ওয়েস্টার্ন মেরিন। এ বিষয়ে সেনাবাহিনী ও ওয়েস্টার্ন মেরিন শীপ ইয়ার্ডের মধ্যে সম্প্রতি একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ডেপুটি ডিরেক্টর পার্চেজ (আর্মি উইং-১) কর্নেল চৌধুরী ফজলে আলী ও ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক মোঃ সাখাওয়াত হোসেন চুক্তি পত্রে স্বাক্ষর করেন।
উক্ত ২টি লেন্ডিং ক্রাফ্ট ট্যাংক নির্মাণের প্রকল্প মূল্য প্রায় ৭৭ কোটি টাকা ও প্রতিটি ক্রাফ্ট ৬৪ মিটার দীর্ঘ। উল্লেখ্য প্রতিটি ক্রাফ্ট ৮টি করে কমবেট ট্যাংকসহ ৪০ জন অফিসার ও ২০০ জন সৈনিক ধারণ করতে পারবে। ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড এ ক্রাফ্ট ট্যাংকগুলি নির্মাণপূর্বক আগামী ২২ মাসের মধ্যে বাংলাদেশ সেনাবাহিনীর কাছে হস্তান্তর করবে। জাহাজগুলি আন্তর্জাতিক জাহাজ নির্মাণ নিয়ন্ত্রণ সংস্থার তত্ত¡াবধানে নির্মিত হবে। যার ফলে এই জাহাজগুলি বাংলাদেশী পতাকার অধীনে আন্তর্জাতিক মানসম্পন্ন, সম্পূর্ণ নিরাপদ এবং সর্বোচ্চ পরিবেশ বান্ধবের সব নিয়মনীতি অনুসরণ করে তৈরী করা হবে। এসব জাহাজ বাংলাদেশের সমুদ্র উপকুলবর্তী এলাকায় নিরাপদে চলাচল করতে পারবে। উল্লেখ্য ওয়েস্টার্ন মেরিন ইতিমধ্যে দুবাই ভিত্তিক একটি প্রতিষ্ঠানের জন্য এ ধরনের ট্যাংক ক্যারিয়ার নির্মাণ করেছে, যা এ মাসেই মালিকের কাছে হস্তান্তর করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেনাবাহিনী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ