Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

হাইকোর্টের রায় আপিলেও বহাল : সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৭, ১২:০৬ পিএম | আপডেট : ৫:২০ পিএম, ৩ জুলাই, ২০১৭

অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।
সোমবার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ৭ বিচারপতির আপিল বেঞ্চ এ রায় দেন।
বেঞ্চের অপর বিচারপতিরা হলেন আবদুল ওয়াহহাব মিঞা, নাজমুন আরা সুলতানা, সৈয়দ মাহমুদ হোসেন, মোহাম্মদ ইমান আলী, হাসান ফয়েজ সিদ্দিকী ও মির্জা হোসেইন হায়দার।
এর আগে, গত ১ জুন শুনানি শেষে রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখেন আপিল বিভাগ।
বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়। পরে এ সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে একই বছরের ৫ নভেম্বর সুপ্রিম কোর্টের ৯ আইনজীবী হাইকোর্টে রিট আবেদন করেন। এ রিটের প্রাথমিক শুনানি নিয়ে একই বছরের ৯ নভেম্বর রুল জারি করেন হাইকোর্ট।
এ রুলের শুনানি শেষে গত বছরের ৫ মে সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে ষোড়শ সংশোধনী বাতিল করে রায় দেন হাইকোর্ট। পরে এই রায়ের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ। সোমবার সেই আপিল আবেদন খারিজ করে হাইকোর্টের রায় বহাল রেখেছেন সর্বোচ্চ আদালত।



 

Show all comments
  • Nur- Muhammad ৩ জুলাই, ২০১৭, ৩:৪৪ পিএম says : 0
    এই রায় বিচারপতি ও জনগণের স্বার্থ রক্ষা পেল। যে নয় জন আইনজীবি, উদ্যোগ নিয়ে রিট করলো, তাদের সকলকে ধন্যবাদ। আমাদের সৎ আইনজীবিরা প্রায়ই এমন ঐতিহাসিক উদারন সৃষ্টি করে। দেশ ও জনগণের স্বার্থে ভোটাধিকার ও গণতন্ত্র ফিরে আনার জন্য দেশপ্রেমিক আইনবিধদের প্রতি রইল অনুরোধ। ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ