Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জুন ক্লোজিংয়ের নামে সারাদেশে আওয়ামী লুটপাট চলছে -রিজভী

| প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, জুন ক্লোজিংয়ের নামে সারাদেশে আওয়ামী লুটপাট চলছে। দেশের বিভিন্ন জেলা উপজেলার এসব লুটপাটের খবর পত্রপত্রিকায় ফলাও করে প্রকাশিত হয়েছে। এমনকি মসজিদ মন্দিরের নামে ভুয়া কমিটি তৈরি করে অথবা নামসর্বস্ব ধর্মীয় ও সামাজিক ক্লাব সংগঠন দেখিয়ে সরকারি বরাদ্দ নিজেদের পকেটে ঢুকাচ্ছে ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা।
বিএনপি নেতারা ‘প্যাথলজিক্যাল লায়ার’- আওয়ামী লীগ নেতা ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের জবাবে বিএনপি নেতা রুহুল কবির রিজভী বলেন, আওয়ামী লীগ নেতারা জেনেটিকাল লায়ার। আওয়ামী লীগ নেতা হাছান মাহমুদের বক্তব্যেরও জবাব দেন বিএনপি নেতা। তিনি বলেন, ‘কিছু নেতা আছে যারা মন্ত্রিত্ব হারিয়ে এখন বিকারগ্রস্থ হয়ে পড়েছেন। এদের দ্রুত মানসিক চিকিৎসার প্রয়োজন। গতকাল রোববার রাজধানীর নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে রিজভী এসব কথা বলেন।
রিজভী বলেন, সারাদেশের জেলা উপজেলায় চলতি জুনে ভুয়া প্রকল্পের মাধ্যমে শত শত কোটি টাকা লুটপাটের মহোৎসবের খবর গণমাধ্যমগুলোর এখন প্রধান শিরোনাম। আজকেও গণমাধ্যমে খবর বেরিয়েছে, হবিগঞ্জ জেলার কুলাউড়া উপজেলায় অস্তিত্বহীন মসজিদ, মন্দিরের নামে সরকারি বরাদ্দ নিয়ে লুটপাট চালাচ্ছে তারা। উদাহরণ দিতে গিয়ে তিনি বলেন, ২০১৬-২০১৭ সালের অর্থবছরের গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) কর্মসূচির ২য় পর্যায়ে কুলাউড়া উপজেলার ১৩ টি ইউনিয়নে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে মোট ৬৭ লক্ষ ৬৫ হাজার ৪ শত ৫৮ টাকা বরাদ্দ  দেয়া হয়। এর মধ্যে উপজেলার বরমচাল ইউনিয়নে ৮ টি প্রকল্পে মোট ৫ লক্ষ ৪৭ হাজার টাকা বরাদ্দ হয়েছে। এর পুরোটাই লুটপাট হয়েছে।
তিনি বলেন, ঈদকে কেন্দ্র করে রাস্তাঘাটের বেহাল অবস্থা, সড়ক দুর্ঘটনায় বাড়িতে বাড়িতে শোকের মাতম, দেশকে বিপুল বিস্তারী দুর্নীতির স্বগরাজ্য বানানো ইত্যাদি নানা ধরনের অবিচার অনাচারের নৈরাজ্যময় পরিস্থিতিতে দেশবাসী এখন বিপর্যস্ত ও বিপন্ন।
নতুন অর্থবছরের বাজেটকে গরীব মারার বাজেট অভিহিত করে রুহুল কবির রিজভী বলেন,  ঋণের বোঝা নিয়ে নতুন অর্থবছর শুরু হয়েছে। আজকে যে শিশুটি জন্মগ্রহন করবে তার মাথায়ও ঋণের বোঝা পড়বে ৪৬ হাজার ১শত ৭৭ টাকা। বছরে বছরে এই ঋণের বোঝা শুধু বাড়ছেই। বিশাল ঘাটতির এই বাজেট পুরোটাই ঋণনির্ভর। ক্ষমতাসীনরা লুটপাটের মাধ্যমে অবৈধভাবে অর্জিত লাখ লাখ কোটি টাকা বিদেশে পাঁচার করে ঋনের বোঝা চাপিয়ে দিয়েছে সাধারণ মানুষের ওপর। আজকের যে শিশুটি জন্মগ্রহন করেছে, তাকেও ঋণের বোঝা বইতে হচ্ছে। বাজেট পাসের সমাপনীতে প্রধানমন্ত্রীর দেশ অগ্রগতির দিকে যাচ্ছে এহেন বক্তব্যের সমালোচনা করেন বিএনপির মহাসচিব বলেন, প্রকৃত পক্ষে সরকার দেশকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে।
আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের গুলশানে বাসায় গোয়েন্দা পুলিশের ঘিরে রাখার ঘটনার নিন্দা জানিয়ে রিজভী বলেন, ‘ এটা মুক্ত চিন্তা ও বাক স্বাধীনতার ওপর চরম আঘাত। মাহমুদুর রহমানকে কথা বলা ও তার লেখাকে নানাভাবে আটকানোর জন্য সরকার রাষ্ট্রশক্তির দমনযন্ত্র প্রয়োগ অব্যাহত রেখেছে। স¤প্রতি নোয়াখালীতে দলের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহানের আয়োজিত ঈদ শুভেচ্ছা বিনিয়ময় অনুষ্ঠানে স্থানীয় ক্ষমতাসীনদের হামলার ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানান রিজভী।  সংব্দা সম্মেলনের দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য তৈমুর আলম খন্দকার, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু,  কেন্দ্রীয় নেতা হাবিবুল ইসলাম হাবিব, আজিজুল বারী হেলাল, আবদুস সালাম আজাদ, আবদুল আউয়াল খান, শহীদুল ইসলাম বাবুল, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ প্রমূখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজভী

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ