Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চা শ্রমিকদের নিম্নমানের খাদ্য সরবরাহ ও বিতরণে অনিয়মের অভিযোগ

| প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

কমলগঞ্জ (মৌলভীবাজারে) উপজেলা সংবাদদাতা : ঈদুল ফিতরের আগে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার বিভিন্ন চা বাগানে সমাজসেবা অধিদপ্তরের উদ্যোগে বিশেষ খাদ্য ও পণ্য সামগ্রী বিতরণ করা হয়েছিল। বিতরণকৃত খাদ্য ও পণ্য সামগ্রী নিম্নমানের ছিল তাছাড়া বিতরণে দুর্নীতি ও অনিয়ম করা হয়েছিল বলে অভিযোগ উঠেছে। এর প্রতিবাদে গতকাল রোববার কমলগঞ্জ উপজেলা পরিষদ চত্বরের বাইরে উপজেলা চৌমুহনা এলাকায় ভুক্তভোগী চা শ্রমিকদের সহায়তায় বাংলাদেশ চা শ্রমিক নারী ফোরামের উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
চা শ্রমিক অম্বিকা বোনার্জির সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন মোহন রবিদাস, গীতা রানী কানু, লসমী রাজভর ও সুমন কৈরী সুরত। বক্তারা বলেন, গত ঈদুল ফিতরের আগেই কমলগঞ্জ উপজেলার বিভিন্ন চা বাগানে যে খাদ্য ও পণ্য সামগ্রী বিতরণ করা হয়েছিল তা ছিল খুবই নিম্নমানের। প্রতি চা শ্রমিককে এক সাথে তিন মাসের হিসাবে ৪৫ কেজি করে চাল, ৯ কেজি ডাল, ১৫ কেজি আলু, ১৫ কেজি আটা, ৬ লিটার সোয়াবিন তেল, ৬টা সাবান, ১টা শাড়ী ও ১টা করে লুঙ্গী বিতরণ করা হয়। বিতরণকৃত খাদ্যের মধ্যে চাল, ডাল, আটা ও সোয়াবিন তেল ছিল নিম্নমানের। চাল ছিল পোঁকা ও দুর্গন্ধযুক্ত। তাছাড়া বিতরণকৃত শাড়ি ও লুঙ্গি ছিল নিম্নমানের।
খাদ্য সামগ্রী বিতরণকালে চা শ্রমিকদের অভিযোগে সত্যতা পেয়ে সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ মো. আব্দুস শহীদ এমপি নিম্নমানের খাদ্য সামগ্রী থাকায় প্রথম দিকে বিতরণ বন্ধ রেখেছিলেন। পরবর্তীতে আবারও অনিয়ম ও দুর্নীতি করে চা শ্রমিকদের মাঝে নিম্নমাণের খাদ্য ও পণ্য সামগ্রী বিতরণ করা হয়। চা শ্রমিক নারী নেত্রী গীতা রানী কানু বলেন, রোববার মানবন্ধন শুরুর সময় ঠিকাদারের লোকজন মাববন্ধন কর্মসূচি বন্ধ রাখতে চাপ সৃষ্টি করেছিলেন। এমনকি কমলগঞ্জ থানা থেকে পুলিশ এনে মোতায়েন করা হয়েছিল। পুলিশ মানববন্ধন কর্মসূচিতে আয়োজকদের মাইক বন্ধ করে দেয়।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক বলেন, বিতরনেল প্রথম দিকে কিছু অভিযোগ পেয়ে খাদ্য সামগ্রী পরীক্ষা করে ও কিছু চাল পরিবর্তন করে চা শ্রমিকদের মধ্যে এগুলো বিতরণ করা হয়েছে। তবে কোন অনিয়ম হয়নি বলে তিনি দাবি করেন। তার পরও খতিয়ে দেখে অনিয়ম ও দুর্নীতির সত্যতা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ