Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

সরগরম থাকবে বিচার অঙ্গন

সুপ্রিম কোর্ট খুলছে আজ

| প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পবিত্র ঈদ উল ফিতর ও কোর্টের অবকাশ শেষে আজ (বোরবার) খুলছে সুপ্রিম কোর্ট। প্রথম দিন থেকেই শুরু হবে সবোর্চ্চ আদালতের নিয়মিত বিচারকার্যক্রম। এতে করে আইনজীবী-বিচারপ্রার্থীদের পদচারণায় মুখরিত হবে সুপ্রিম কোর্ট অঙ্গন।
আলোচতি কয়েকটি মামলার রায় ও শুনানি হবে। বিশেষ করে বিচারকদের চাকরির শৃঙ্খলা বিধিমালা, ষোড়শ সংশোধনী বাতিলের আপিলের রায়, সাত খুন মামলার আপিল শুনানি, বিশ্বজিৎ হত্যা মামলার শুনানি, ব্যারিস্টার মওদুদের বাড়ির রিটের শুনানি, রমনায় বোমা হামলা মামলার মত বিশেষ আলোচিত মামলার শুনানি ও রায় হবে। এসব নিয়ে সরগরম থাকবে বিচার অঙ্গন। এই সময় মানুষের দৃষ্টি থাকবে সুপ্রিম কোর্টের দিকে। ষোড়শ সংশোধনী বাতিলে আপিলের রায়: সুপ্রিম কোর্ট খোলার পর বিচারপতিদের অপসারণ ক্ষমতা সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে আপিল মামলার রায় যে কোন দিন ঘোষণা করবেন আপিল বিভাগ। গত ১ জুন শুনানি শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষামাণ রাখা হয়। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল পূর্ণাঙ্গ বেঞ্চ শুনানি শেষে মামলাটি রায় ঘোষণার জন্য অপেক্ষামাণ রাখেন। গত ৮ মে ষোড়শ সংশোধনী অবৈধ  ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে আপিল শুনানি শুরু হয়। আপিল শুনানিতে আদালতে মতামত উপস্থাপনকারী ১০ এমিকাস কিউরির (আদালতের বন্ধু) মধ্যে একজন ছাড়াও সবাই ষোড়শ সংশোধনী বাতিলের পক্ষে মত দেন। গত বছরের ১১ আগস্ট ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে দেয়া রায় সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। পরে  রায়ের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ। আর নিন্ম আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা গেজেট আকারে প্রকাশ সংক্রান্ত শুনানির জন্য দিন ধার্য রয়েছে। এর আগেও গেজেট প্রকাশে কয়েক দফা সময় নেয় সরকার। নিন্ম আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা প্রণয়ন না করায় আইন মন্ত্রণালয়ের দুই সচিবকে ১২ ডিসেম্বর তলব করেন আপিল বিভাগ।
নারায়ণগঞ্জের সাত খুন মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামিদের ডেথ রেফারেন্স ও আপিলের শুনানি শুরু হয়েছে। গত ২২ মে হাইকোর্টের একটি বেঞ্চে রাষ্ট্রপক্ষের পেপারবুক উপস্থাপনের মধ্যে দিয়ে আপিল শুনানি শুরু হয়। কয়েকদিন শুনানির পর ছুটির পর এই মামলার আপিল শুনানি মুলতবি ছিল।
দর্জি দ্কোানি বিশ্বজিৎ দাস হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামিদের ডেথ রেফারেন্স ও আপিল শুনানি প্রায় শেষের দিকে। ইতোমধ্যেই রাষ্ট্রপক্ষ এই মামলায় যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেছে। এই মামলার চূড়ান্ত শুনানি শেষে হাইকোরর্টর একটি বেঞ্চ রায় ঘোষণা করবেন। গত ১৬ মে বিশ্বজিৎ দাস হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামিদের ডেথ রেফারেন্স ও আপিল শুনানি শুরু হয়। গুলশানের বাড়ি থেকে উচ্ছেদ করার বৈধতা চ্যালেঞ্জ করে বিএনপি নেতা ব্যারিস্টার মওদুদ আহমদের দায়ের করা রিটের শুনানির দিন ধার্য রয়েছে। গত ৮ জুন হাইকোর্টের একটি বেঞ্চ শুনানির জন্য এ দিন রাখেন। বাড়ির উচ্ছেদ কার্যক্রম চালানোর বৈধতা চ্যালঞ্জ করে রিট দায়ের করা হয়। রমনার বটমূলে পহেলা বৈশাখের অনুষ্ঠানস্থলে বোমা হামলার ঘটনায় করা হত্যা মামলার আপিল শুনানি শেষ পর্যায়ে রয়েছে। অবকাশ শেষে এই মামলার চূড়ান্ত শুনানি শেষে রায় ঘোষণার জন্য দিন ধার্য করার কথা রয়েছে। এছাড়া বিডিআর বিদ্রোহের সময় পিলখানা হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামির ডেথ রেফারেন্স ও আসামিদের আপিলের ঘোষণা যে কোন  কার্যদিবসে করবেন হাইকোর্ট। গত ১৩ এপ্রিল হাইকোর্টের একটি বিশেষ বেঞ্চ শুনানি শেষে মামলাটি রায় ঘোষণার জন্য অপেক্ষামাণ রাখেন। এছাড়া খালেদা জিয়ার ৪ মামলা বাতিলের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি, গ্যাসের মূল্যবৃদ্ধির নিয়ে রুলের শুনানি, এক শ্রমিককে নাকে খত দেয়া নিয়ে চেয়ারম্যান-ওসিকে তলবের শুনানিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ মামলা ও রিটের শুনানি শুরু হওয়া কথা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ