Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আরিচা-পাটুরিয়া ঘাটে ঢাকাগামী যাত্রীদের চরম দুর্ভোগ

| প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

আরিচা সংবাদদাতা : ঈদের ছুটি শেষে আরিচা ও পাটুরিয়া ঘাটে ঢাকাগামী যাত্রীদের উপচেপড়া ভির লক্ষ্য করা গেছে। যাত্রীর তুলনায় যানবাহন সংকটের কারণে ঈদুল ফিতরের ছুটি শেষে ঢাকাগামী যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। যাত্রীরা ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করে দিগুণ ভাড়া দিয়ে গন্তব্যে পৌঁছাচ্ছে। বেশী দুর্ভোগের শিকার হচ্ছে নারী ও শিশু যাত্রীরা।
আরিচা ও পাটুরিয়া ঘাট সরেজমিন ঘুরে দেখা গেছে, ঈদুল ফিতরের ছুটি শেষে গতকাল শুক্রবার থেকে যাত্রীরা তাদের কর্মস্থলে যেতে শুরু করে। লঞ্চ, ফেরি, স্পিডবোট ও ইঞ্জিন চালিত স্যালো নৌকা যোগে আরিচা ও পাটুরিয়া ঘাটে এসে নামছে যাত্রীরা। বিভিন্ন পরিবহণে তারা নবীনগর, সাভার ও রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন গন্তব্যে রওয়ানা হচ্ছে। শনিবার সরকারী ছুটি শেষ হওয়ার আগেই আরিচা ও পাটুরিয়া ঘাটে এসে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাত্রীরা বাসের জন্য অপেক্ষার প্রহর গুণছে। এ সুযোগে পরিবহণ মালিক- শ্রমিকরা যাত্রীদের নিকট থেকে দিগুণ ভাড়া আদায় করছে । ঢাকা-আরিচা ও পাটুরিয়া ঘাটের মধ্যে চলাচলকারী লোকাল বাসগুলো সাভার, নবীনগর এবং গাবতলীর ভাড়া বাসের ভীতরে ১শ’ ৫০ টাকা থেকে ২শ’ এবং ছাদের উপর ১শ’ টাকা করে আদায় করছে। অন্যান্য সময় যে ভাড়া ছিল ৬০ থেকে ৭০ টাকা। পিকাপ ভ্যানে ১শ’ থেকে ১৫০টাকা এবং মাইক্রোবসে ৩শ’ থেকে ৪শ’ টাকা করে আদায় করা হচ্ছে।
ঢাকাগামী যাত্রী মোন্নাফ আলী জানান, আমি শ্রক্রবার বেলা সাড়ে ১১ টায় আরিচা ঘাটে এসে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ৫ঘন্টা অপেক্ষা করেও বাসে উঠতে পারিনি। কখন ঢাকা পৌছাবো তা বলতে পারছি না। আক্কাস আলী নামের এক যাত্রী নগরবাড়ী থেকে শুক্রবার ১১টায় আরিচা আসে । সে নবীনগর যাবে। বেলা ৪টা পর্যন্ত অপেক্ষা করেও বাসে উঠতে পারেনি। পাটুরিয়া ঘাটে লঞ্চ পারাপার কোচ যাত্রীদের তাদের নির্ধারিত কোচের জন্য ২/৪ ঘন্টা ঘাটে অবস্থান করতে হচ্ছে। যশোর থেকে ঢাকাগামী যাত্রী শরিফুল ইসলাম ক্ষোভের সাথে বললেন, ফেরি পারাপারের কোচে দেরি হবে বলে লঞ্চ পারাপারের কোচের টিকিট নিয়ে পাটুরিয়া ঘাটে এসে বাসের জন্য অপেক্ষা করতে হচ্ছে। পরিবহণ মালিকরা টিকিট বিক্রি করলেও এপারে পর্যাপ্ত বাসের ব্যবস্থা রাখেনি। প্রতি ঈদের সময় এরকম ঘটনা ঘটলেও দেখার কেউ নেই। ঢাকা-আরিচা সড়কে চলাচলরত পরিবহণের মালিকরা জানান, ঢাকা-আরিচা এবং পাটুরিয়া মহাসড়কে যাত্রীসেবা, নবীনবরণ পরিবহণ, পদ্মা লাইন, এবং বিআরটিসিসহ মোট সাড়ে ৩শ’ বাস নিয়মিত চলাচল করে থাকে। ঈদের ছুটি শেষে হঠাৎ করে যাত্রীর চাপ বেড়ে যাওয়ায় যানবাহনের সংকট দেখা দেয়। এসময় অন্যান্য রুটের বাস এসে আরিচা-পাটুরিয়া থেকে যাত্রী পরিবহণ করে থাকে। সুযোগ বুঝে এক শ্রেণির ভ’য়া মালিক-শ্রমিক সংগঠণের নামে ২শ’ থেকে ৫শ’ টাকা হারে চাঁদা আদায় করা হচ্ছে। শিবালয় উপজেলা নির্বাহী অফিসার কামাল মোহাম্মদ রাশেদ জানান, সকালের দিকে আমরা বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগ পেয়ে পরিবহণ মালিক-শ্রমিকদেরকে ডেকে সতর্ক করেছি। এরপর বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগ পেলে আমাদের মোবাইল টিম আইনানুযায়ী ব্যবস্থা নেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ