Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সখিপুরের সম্ভাবনাময় পর্যটন কেন্দ্র নকিল বিল

| প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

সখিপুর (টাঙ্গাইল) থেকে শরীফুল ইসলাম : ঈদ উপলক্ষে স্থানীয়দের বেড়ানোর ক্ষেত্রে টাঙ্গাইলের সখিপুর উপজেলার ঐতিহ্যবাহী নকিল বিল প্রতিবছরের মতো এবারও নতুন মাত্রা যোগ করেছে পর্যটন প্রেমীদের নিকট। স্থানীয় অধিবাসিসহ বিভিন্ন এলাকা থেকে আসা দর্শনার্থীদের পদ চারণায় মুখরিত হয়ে উঠে বিল এলাকা।
ঈদুল ফিতর উপলক্ষে আরো নতুন করে জমে ওঠেছে এই বিল। ঈদের চতুর্থ দিনেও ছিল অনেক দর্শনার্থীর আগমন। সখিপুর উপজেলার আর কোন বর্ষাকালীন বিনোদন কেন্দ্র না থাকায় বিভিন্ন বয়সী মানুষ ছুটে আসছেন উপজেলা সদর থেকে ৭ কি.মি পশ্চিমে বহেড়াতৈল ইউনিয়ের বেতুয়ার এই নকিল বিলে। ঈদ ও এর পরের দিনগুলোতে উপচেপড়া ভিড় দেখা যাচ্ছে। বিশেষ করে পড়ন্ত বিকেলে দর্শনার্থীদের ভিড় বেশি হচ্ছে। কেউ বিলে ঘাটে বসে আনন্দ উলাসে মেতে উঠছেন, কেউ কেউ দল বেঁধে হেঁটে বেড়াচ্ছেন, কেউবা আবার নৌকায় করে বিলে ভাসছেন। বনভোজনের উদ্দেশ্যেও নৌকা নিয়ে আসে বিভিন্ন উপজেলার দর্শনার্থীরা। আর পুরো বর্ষা জুড়েই চলে দর্শনার্থীদের এমন পদচারণা। বিলের প্রায় মাঝামাঝি দিয়ে প্রায় এক কিলোমিটারের একটি রাস্তা বেতুয়া ও বহেড়াতৈলকে সংযুক্ত করেছে। পানির সাথে মিতালী করার জন মরহুম এমপি এই রাস্তাটিকে প্রসস্ত ও উচু করে দৃষ্টি নন্দন রুপ দিতে চেয়েছিলেন। হঠাৎ করেই সাবেক এই এমপির মৃত্যু হয়। পরবর্তীতে উপ-নির্বাচন হলে এমপি পুত্র অনুপম শাহজাহান জয় এই আসনে নির্বাচিত হন। তিনি তার পিতার অপূরণীয় এ স্বপ্নকে বাস্তব করার ইচ্ছা পোষণ করেন। রাস্তায় মাটি ও ব্রিজ করলেও এখনো শুরু হয়নি আর কোন উন্নয়ন। এ ব্যাপারে অনুপম শাহজাহান জয় এমপি বলেন, বিষয়টি আমি গুরুত্বের সাথেই দেখছি। ইতিমধ্যে ১০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। দৃষ্টিনন্দনের জন্য যা কিছু প্রয়োজন, পরিকল্পনা অনুযায়ী সব ব্যবস্থা করা হবে। দেখা যাচ্ছে। বিশেষ করে পড়ন্ত বিকেলে দর্শনার্থীদের ভিড় বেশি হচ্ছে। কেউ বিলে ঘাটে বসে আনন্দ উলাসে মেতে উঠছেন, কেউ কেউ দল বেঁধে হেঁটে বেড়াচ্ছেন, কেউবা আবার নৌকায় করে বিলে ভাসছেন। বনভোজনের উদ্দেশ্যেও নৌকা নিয়ে আসে বিভিন্ন উপজেলার দর্শনার্থীরা। আর পুরো বর্ষা জুড়েই চলে দর্শনার্থীদের এমন পদচারণা।
স্থানীয় সাবেক মরহুম এমপি শওকত মোমেন শাহজাহান এখানে এসে বারবার মুগ্ধ হয়েছিলেন। প্রায় ৫ হাজার একর আয়তনের নকিল বিলকে একটি পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার ইচ্ছা পোষণ করেছিলেন। বিলের প্রায় মাঝামাঝি দিয়ে প্রায় এক কিলোমিটারের একটি রাস্তা বেতুয়া ও বহেড়াতৈলকে সংযুক্ত করেছে। যেটি তিনি পাকা করতে চেয়েছিলেন। বহেড়াতৈল -বেতুয়া সড়কের মাটি ভরাট ও টুংকি খালে ব্রিজ করলেও এখনো শুরু হয়নি আর কোন উন্নয়ন। এ ব্যাপারে অনুপম শাহজাহান জয় এমপি বলেন, বিষয়টি আমি গুরুত্বের সাথেই দেখছি। ইতিমধ্যে ১০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। পর্যটকদের আকৃষ্ট করার জন্য জন্য যা কিছু প্রয়োজন, পরিকল্পনা অনুযায়ী সব ব্যবস্থা করা হবে।
ঘুরতে আসা শিশু দর্শনার্থী টিয়ামনি, অপসরা নিপুণ জান্নাত জানায়, বিল পাড়ের দৃশ্য তাদের খুব ভাল লেগেছে। আগত দর্শনার্থী শফিক, নাছির, জনি জানান, প্রাকৃতিক ও নির্মল পরিবেশে বেড়ানোর জন্য নকিল বিল একটি চমৎকার জায়গা। তবে প্রাকৃতিক পরিবেশ বজায় রেখে পরিকল্পিত ভাবে বিলের বিভিন্ন দিক ও মাঝ খানের রাস্তাটি দৃষ্টি নন্দন করা হলে স্থানটি আরও আকর্ষনীয় হয়ে উঠবে। আর তখন শুধু সখিপুর নয়, উপজেলার বাইরের অনেক দর্শণাথীদেরই কাছেই হবে বর্ষাকালীন প্রাকৃতিক বিনোদনের একটি অন্যতম দর্শনীয় স্থান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ