Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মাহবুবুর রহমানের বিরুদ্ধে প্রতিবেদন দাখিলের নির্দেশ

| প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : দানবীর রণদা প্রসাদ সাহা (আর পি সাহা) ও তার ছেলে ভবানী প্রসাদ সাহাসহ ৩৩ জনকে হত্যার তথ্য সংক্রান্ত প্রতিবেদন চেয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। প্রতিবেদন দাখিলের জন্য আগামী ২৮ আগস্ট দিন ধার্য করেছেন আদালত। একইসঙ্গে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে টাঙ্গাইলের মির্জাপুরের মাহবুবুর রহমানের বিরুদ্ধেও তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য বলা হয়েছে। সময়ের আবেদন করার পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে দুই সদস্যের ট্রাইব্যুনাল এই আদেশ দেন বলে সাংবাদিকদের জানিয়েছেন প্রসিকিউটর আবুল কালাম।
মাহবুবুর রহমানের বিরুদ্ধে হত্যা ,গণহত্যাসহ তিনটি অভিযোগ রয়েছে। অভিযোগগুলোর মধ্যে রয়েছে, একাত্তরের মির্জাপুর গ্রামের মানুষের ওপর আকস্মিক হামলা চালিয়ে ব্যাপক গণহত্যা ও লুটপাট করেন। সেখানে গিয়ে তারা আরপি সাহা ও তার ছেলে ভবানী প্রসাদ সাহার খোঁজ করেন। তাদের না পেয়ে ৩৩ জন নিরীহ মানুষকে হত্যা করেন। ওইদিন রাতেই তারা আর পি সাহাকে ও নারায়ণগঞ্জের কুমুদিনী কমপ্লেক্স থেকে তার ছেলে ভবানী প্রসাদ সাহা রবিকে ধরে নিয়ে যায়। এরপর তাদের কোনো খবর পাওয়া যায়নি। অন্যদিকে, একইদিনে রাজাকাররা ২৪ জন নিরীহ মানুষকে আটক করে ক্যাম্পে নিয়ে যায়। তার মধ্যে ২২ জনকে হত্যা করা হয়।
২০১৬ সালের ৭ সেপ্টেম্বর আসামির বিরুদ্ধে গ্রেফতারের জন্য তলবি আদেশ দিয়েছিলেন ট্রাইব্যুনাল। সেই সঙ্গে ৭ নভেম্বর টাঙ্গাইলের কারাগার থেকে তাকে ট্রাইব্যুনালে হাজিরের নির্দেশ দেয়া হয়। এর আগে একই বছরের ২৯ জুলাই বিশেষ ক্ষমতা আইনে একটি মামলায় মাহবুবুর রহমানকে গ্রেফতার করে পুলিশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ