Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ইংরেজ বিরোধী সাঁওতাল বিদ্রোহের দিবস পালিত

| প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইংরেজ বিরোধী আন্দোলনে জমির অধিকার ধরে রাখার অন্যতম হাতিয়ার ঐতিহাসিক ‘হুল’ বিদ্রোহের ১৬২তম বার্ষিকী সারাদেশে পালিত হয়েছে। দেড়শ বছর আগে ইংরেজ শাসনামলে ‘জমি চাই মুক্তি চাই’ শ্লোগানে বিদ্রোহ ঘোষণা করে ইংরেজদের ভীত কাপিয়ে দিয়েছিল সাঁওতালরা। ইংরেজ চলে গেছে অথচ সাঁওতাল জনগোষ্ঠী আজও সে অধিকার বুঝে পায়নি। একের পর এক উচ্ছেদ আর আগুন সন্ত্রাসের কবলে পড়ে বাস্তুচ্যুত হতে হয়েছে তাদের। সেই বঞ্চনার অবসান ও তাদের জমির অধিকার প্রতিষ্ঠায় নতুন করে সংগঠিত হওয়ার অঙ্গিকারের মধ্য দিয়ে দিবসটি পালিত হয়।
এ উপলক্ষে গতকাল দিনাজপুরের বারকোনায় সাঁওতাল বিদ্রোহের ১৬২তম বর্ষপূর্তিতে সিধু-কানুর স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করা হয়। সকাল থেকে কেবল বারকোনাই নয়, গাইবন্ধার বাগদা ফার্ম এলাকা ও রাজশাহীর বিভিন্ন অঞ্চলে দিনটি স্মরণে নানা অনুষ্ঠান পালন করা হয়েছে।
সাঁওতালদের ‘হুল’ ঃ এই দিনে প্রায় ১০ হাজার সাঁওতাল কৃষক মিলে ভারতের চব্বিশ পরগনায় ভাগনাদিহি গ্রামে এক গণসমাবেশ থেকে বিদ্রোহের ডাক দেন। সাঁওতাল সমাজে এই বিদ্রোহ ‘হুল’ নামে পরিচিত। সেদিন ভাগনাদিহি গ্রামের সিধু, কানু, চাঁদ ও ভৈরব এবং দুই বোন ফুলমণি ও জানমণির নেতৃত্বে অত্যাচারী ও নিপীড়কদের প্রভাবশালী অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ায় সাঁওতালরা। তাদের হারানো জমি পুনরুদ্ধার করে ইংরেজ বিতাড়িত করে স্বাধীন দেশ প্রতিষ্ঠার শপথ নেয়: ‘আবুদ শাস্তি বোন খজোয়া জমিবুন হাতা ওয়া’ অর্থাৎ ‘জমি চাই, মুক্তি চাই’ শ্লোগানে।’
ইংরেজ আমলে সাঁওতাল বিদ্রোহের মূলে ছিল ভূমির মালিকানা নিয়ে বিরোধ। সাঁওতালরা বংশ পরম্পরায় সম্পদের প্রথাগত সামাজিক মালিকানায় বিশ্বাস করতো। অথচ তখন ছিল জমিদারী প্রথা ও মহাজনী শোষণ। সাঁওতাল বিদ্রোহ ঘোষণার দিন ইংরেজ সরকার, কমিশনার, দারোগা, ম্যাজিস্ট্রেট ও জমিদারদের চরমপত্র পাঠানো হয় এবং ১৫ দিনের মধ্যে জবাব চাওয়া হয়। কিন্তু ইংরেজরা দমন-পীড়নের পথ বেছে নেয়। বিদ্রোহ দমনের নামে চালানো হয় নৃশংস হত্যাকাÐ। সংগ্রামরত ভাগলপুরে নিহত হন চাঁদ ও ভৈরব। পরে সিধু ও কানুসহ অন্য নেতাদের ফাঁসি দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ