Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পুকুরে বিষ দিয়ে মাছ নিধন

| প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৭, ১২:০০ এএম

নীলফামারী ও কিশোরগঞ্জ সংবাদদাতা ঃ নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের কেশবা গ্রামের আর্দশ মৎস্য খামারের একটি পুকুরে বিষ প্রয়োগ করে প্রায় ৫ লাখ টাকার মাছ নিধন করা হয়েছে। ঘটনাটি ঘটেছে গতকাল ভোর রাতে। এ ঘটনায় কিশোরগঞ্জ থানায় একটি সাধারণ ডায়েরী করা হয়েছে।
আর্দশ মৎস্য খামারের মালিক সোহরাব আলী জানান, তার এক একর জমির পুকুরটিতে তিনি দীর্ঘদিন থেকে মাছ চাষ করে আসছেন। মাছ চাষ করে যা আয় হতো তা দিয়ে দুই ছেলে ও তিন মেয়ের পড়াশোনাসহ সংসার চলত। এবার খামারের পুকুরটিতে বিভিন্ন জাতের ১০ মণ মাছের পোনা অবমুক্ত করা হয়। আর এক মাস পড়ে মাছগুলো বিক্রি করা যেত। এ অবস্থায় গভীর রাতে কে বা কাহারা তার পুকুরে বিষ প্রয়োগ করে। এতে পুকুরে চাষ করা রুই, কাতলা, মৃগেল, সিলভারকাপ, তেলাপিয়া,ও সরপুটিসহ বিভিন্ন জাতের মাছ মরে ভেসে উঠতে থাকে। গতকাল সকালে এ দৃশ্য দেখে বিভিন্ন কৌশলে মাছগুলো বাঁচানোর চেষ্টা করলে কোন কাজ হয়নি।
সোহরাব আলীর ছেলে ও নীলফামারী সরকারী কলেজের অর্নাস ফাইনাল বর্ষের ছাত্র নুর মোহাম্মদ সোনা মিয়া জানান, আর্দশ মৎস্য খামার নামের এ পুকুরটিতে মাছ চাষের জন্য আমার বাবা ব্যাংক ও বে-সরকারী সংস্থা থেকে তিন লাখ টাকা ঋণ নেয়। আর মাত্র এক মাস পরে মাছগুলো বিক্রি করলে প্রায় ৫ লাখ টাকার মাছ বিক্রি হত। এখন মাছগুলো মরে যাওয়ায় ব্যাংকের ঋণ পরিশোদের চিন্তায় আমরা দিশেহারা হয়ে পড়েছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ