Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বর্তমান সরকারের কাছে অসম্ভব বলে কিছু নেই বিদ্যুৎ প্রতিমন্ত্রী

| প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সরকারের অভিধানে ইমপসিবল বলে কোনো শব্দ নেই বলে জানিয়েছেন বিদ্যৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে মঞ্জুরি দাবি ও ছাঁটাই প্রস্তাবের ওপর আলোচনায় তিনি এসব কথা বলেন। অতীতের সরকার দুর্নীতির কারণে খাম্বা সরকার টাইটেল থেকে বর্তমান সরকার বের হয়ে এসেছে। প্রতিমন্ত্রী জানান, ১৪৬টি উপজেলায় শতভাগ বিদ্যুৎতায়ন করা সম্ভব হয়েছে। ২০১৮ সালের মধ্যে দেশে শতভাগ বিদ্যুৎ নিশ্চিত করা সম্ভব হবে।
পার্টির এমপি ফখরুল ইমাম বলেন, আমরা সেই স্মৃতি ভুলতে পারি না, এরশাদের আমলে কারেন্টের যাওয়া-আসা ছিল না। অতীতে ফিরে যেতে চাই যখন লোডশেডিং ছিল না। বিদ্যুত বিভাগ খাতে বাজেট বরাদ্দের বিরুদ্ধে ছাঁটাই প্রস্তাব এনে বিরোধী দলের সংসদ সদস্যরা বলেন, ২০১৮ সালের মধ্যে শতভাগ বিদ্যুতের কথা বলা হয়েছে। লোকসান ও ভর্তুকির কথা বলে বিদ্যুতের দাম বাড়ানো যাবে না। আন্তর্জাতিক বাজারে জ্বালানী তেলের দাম অর্ধেকের নীচে নেমে আসলেও সরকার ৬ থেকে ৭ বার বিদ্যুতের দাম বাড়িয়েছে। অথচ দেশের অধিকাংশ এলাকায় জনগণ বিদ্যুত পাচ্ছে না, লোডসেডিং হচ্ছে। জবাবে বিদ্যুত প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বর্তমান সরকারের অভিধানে অসম্ভব বলে কোন কথা নেই। আমরা ১৪৬ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন করতে সক্ষম হয়েছি। ২০১৮ সালের মধ্যে আমরা শতভাগ বিদ্যুতের ব্যবস্থা করবো। অতীতে ১২-১৪ ঘন্টা বিদ্যুত থাকতো না। গত ৪০ বছরে মাত্র ৩ হাজার মেগাওয়াট বিদ্যুত উৎপাদন হয়েছে। আর শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের মাত্র ৭ বছরে ১০ হাজার মেগাওয়াট বিদ্যুত উৎপাদন হয়েছে। এ সময়ে প্রায় দুই হাজার কিলোমিটার বিদ্যুতের লাইন স্থাপন করেছি। তিনি বলেন, অতীত বিএনপি সরকারের দুর্নীতির কারণে এক মেগাওয়াট বিদ্যুত উৎপাদন করতে পারেনি। সে কারণে দলটি ‘খাম্বা সরকার’ টাইটেল পেয়েছেন। সেই অবস্থা থেকে আমরা অনেক দূর এগিয়ে গিয়েছি। শতভাগ প্রি-পেইড মিটার আমরা ব্যবস্থা করছি। এতো অল্প সময়ের মধ্যে আলোকিত বাংলাদেশ সম্ভব হয়েছে একমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরলস পরিশ্রমের কারণে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ