Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

আনন্দ উৎসবে ঈদ উদযাপিত

| প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঈদ মানে আনন্দ-উদযাপন। আর মোবারক শব্দের অর্থ কল্যাণময়। ‘ঈদ মোবারক’ অর্থ হলো ঈদ বা আনন্দ উদযাপন কল্যাণময় হোক। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার মাধ্যমে আল্লাহ-ভীতি,  তাকওয়া অর্জন এবং আত্মশুদ্ধির যে তাগিদ অনুভব করেন মুসলিম জাহানের রোজাদারগণ; তারই পূর্ণতায় খুশির সওগাত নিয়ে এসেছিল পবিত্র ঈদ-উল-ফিতর। ঈদ আত্মার পরিশুদ্ধি, ধনী-গরিব, উঁচু-নিচু সব ভেদাভেদ ভুলে সৌহার্দ্য ও সংহতি প্রকাশের এক উদার উৎসব। মুসলমানদের সবচেয়ে বড় সেই ধর্মীয় উৎসব ঈদুল ফিতর যথাযথ ধর্মীয় ভাবগম্ভির্য এবং আনন্দ মুখর পরিবেশে সারাদেশে উদযাপিত হয়েছে।
মাসব্যাপী সিয়াম সাধনার পর রাজধানী ঢাকাসহ সারাদেশের ঈদগাহ, মসজিদ এবং ময়দানে ঈদের নামাজ আদায় করেন কোটি কোটি ধর্মপ্রাণ মানুষ। নামাজ শেষে দেশ-জাতি এবং মুসলিম বিশ্বের শান্তি এবং সমৃদ্ধি কামনা করে মুনাজাত করা হয়। টেকনাফ থেকে তেতুঁলিয়া, রুপসা থেকে পাথুরিয়া সর্বত্রই ধর্মপ্রাণ মানুষের মধ্যে বয়ে যায় উৎসবের আমেজ। পরিবার-পরিজনের সঙ্গে ঈদ করতে ঢাকা থেকে গ্রামে ছুঁটে যান প্রায় অর্ধকোটি মানুষ। ঈদের দিন রাজধানী ঢাকাসহ সারাদেশে ছিল কড়া নিরাপত্তা। আইন শৃংখলা বাহিনীর কঠোর নিরাপত্তা সাধারণ মানুষের আনন্দ-উৎসবে সামান্য ছেদ ফেলতে পারেনি। নামাজ শেষে মুসুল্লিরা একে অপরের সঙ্গে কোলাকুলি করেন; ভাতৃত্বের বন্ধনে আবদ্ধ হন। আত্মীয়-স্বজনদের নিয়ে হাসি-খুশী ও আনন্দ উল্লাসের পাশাপাশি সমাজের দরিদ্র ও দুস্থদের মধ্যে কাপড়-মিষ্টি-ফিতরা বিতরণ করেন। পবিত্র কোরআনে উৎসবের দিনটি গরীবদের মাঝে ধনীদের সম্পদ (যাকাত) বন্টন এক সূত্রে বেঁধে দেয়ায় দিনটি হয়ে উঠেছে মহান ও অতিশয় পবিত্র। ঈদ এবং ঈদের পরের দিন রাজধানী ঢাকাসহ দেশের সবগুলো বিনোদন কেন্দ্র, সাগর কন্যা কুয়াকাটা, বিশ্বের সর্ববৃহৎ সমুদ্র সৈকত কক্সবাজারে ছিল লাখো জনতার উপচে পড়া ভীড়। গতবছর কিশোরগঞ্জের শোলাকিয়ায় ঈদের নামাজের আগে রক্তাক্ত সন্ত্রাসী ঘটনা ঘটলেও এবার কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।
রাজধানী ঢাকায় প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হয় জাতীয় ঈদগাহ ময়দানে; যেখানে নামাজ আদায় করেন মহামান্য প্রেসিডেন্ট মোঃ আব্দুল হামিদ। ঈদের বৃহত্তম দু’টি জামাত অনুষ্ঠিত হয় দিনাজপুর জেলা শহরের গোরা শহীদ ময়দান ও কিশোরগঞ্জ জেলার শোলাকিয়ায়। ঈদের দিন প্রেসিডেন্ট মোঃ আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া ও জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ পৃথক পৃথক ভাবে রাজনৈতিক দলের নেতাকর্মী, সমাজের বিভিন্ন স্তরের মানুষ এবং বিদেশী কূটনীতিকদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। ঈদ উপলক্ষে সমাজের সুবিধা বঞ্চিত মানুষ বিশেষ করে সা¤প্রতিক দুর্যোগ কবলিতদের মাঝে কাপড় এবং খাবার বিতরণ করেছে বিভিন্ন সমাজ সেবা সংগঠন এবং ব্যক্তি বিশেষ।



 

Show all comments
  • ফোরকান ২৯ জুন, ২০১৭, ২:৩৮ এএম says : 0
    সব দিক থেকে এবারের ঈদ ভালো ছিলো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ

২৯ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ