Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলের মানুষের এবার কর্মস্থলে ফেরার পালা ঠাঁই নেই কোথাও

| প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : নাড়ীর টানে নিকটজনের সাথে ঈদের আনন্দ উপভোগ করে কর্মস্থলমুখি মানুষের ভীড় বাড়তে শুরু করেছে দক্ষিণাঞ্চল থেকে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন গন্তব্যের যানবাহনে। এবারের ঈদের আগে-পরে দক্ষিণাঞ্চল থেকে অন্তত দশ লাখ মানুষ যাতায়াত করার কথা রয়েছে। ঈদের পরদিন সকাল পর্যন্ত শত শত যানবাহনে দক্ষিণাঞ্চলমুখি জন¯্রােত অব্যাহত ছিল।
আনন্দ শেষে এবার কর্মস্থলে ফেরার পালা। গতকাল পর্যন্ত বরিশালসহ দক্ষিণাঞ্চলের নদী বন্দরগুলো থেকে রাজধানী মুখি সরকারী-বেসরকারী নৌযানগুলোতে ভীড় ছিল কিছুটা সহনীয়। তবে আজ (বৃহস্পতিবার) থেকে তা বাড়তে শুরু করবে বলে মনে করছেন ওয়াকিবাহাল মহল। সরকারী নিয়মিত রকেট স্টিমারের সাথে একটি বিশেষ নৌযান ছাড়াও বেসরকারী অন্তত ১৬টি নৌযান বরিশাল বন্দর থেকে ঢাকার উদ্যেশ্যে ছেড়ে যাবে বলে আশা করা যাচ্ছে। নিয়মিত ৭-৮টি নৌযানের রুট পারমিট থাকলেও ভীড় সামাল দিতে এসব নৌযানগুলো বিশেষ ব্যবস্থায় দৈনিক ডবল ট্রিপে যাত্রী পরিবহন করবে আগামী শণিবার পর্যন্ত। এর পরেও পুরো সপ্তাহ যুড়েই রুট পারমিটধারী সবগুলো নৌযানই বরিশাল, ভোলা ও পটুয়াখাালী বন্দর থেকে ঢাকায় যাত্রী পরিবহন করবে। ঈদ উপলক্ষে সব নৌযানেই যাত্রী ভাড়াও বছরের অণ্য সময়ের তুলনায় বেশী।
তবে বিআইডবিøউটিসি ২জুলাই-এর পরে আর কোন বিশেষ সার্ভিস চালাচ্ছে না। ফলে বরিশালসহ দক্ষিণাঞ্চল থেকে চাঁদপুর হয়ে চট্টগ্রাম অঞ্চলের যাত্রীদের চরম বিড়ম্বনায় পড়তে হবে বলে মনে করছেন ওয়াকিবাহাল মহল। এমনকি কথিত নৌযানের অভাবের কথা বলে ২০১২সালে বন্ধ করে দেয়া চট্টগ্রাম-বরিশাল উপক‚লীয় স্টিমার সার্ভিসটিও পূণর্বহাল করা হয়নি গত পাঁচ বছরেও।
অথচ আগের মতই বিআইডবিøউটিসি’র ৩টি উপক’লীয় নৌযান চলমান রয়েছে। সড়ক পথেও বরিশাল থেকে রাজধানী ঢাকা ছাড়াও উত্তর বঙ্গের বিভিন্ন রুটে প্রতিটি যানবাহন ভীড়ে ঠাশা। বেসরকারী বাসের পাশাপাশী বিআরটিসিও বরিশালসহ দক্ষিণাঞ্চল থেকে খুলনা-যশোর সহ উত্তরবঙ্গের কয়েকটি রুটে তার বাস সার্ভিস পরিচালনা করছে। পাশাপাশি বরিশাল থেকে রাজধানীর সংক্ষিপ্ত সড়ক পথের মাওয়া পর্যন্তও সংস্থাটির বাস সার্ভিস অব্যাহত রয়েছে।
বেসরকারী আকাশ পরিবহন সংস্থা ইউএসÑবাংলা ঢাকাÑবরিশালÑঢাকা আকাশ পথে ঈদের আগেÑপরে কয়েকটি বিশেষ ফ্লাইট পরিচালনা করলেও জাতীয় পতাকাবাহী এয়ারলাইন্স এক্ষত্রে হাত গুটিয়ে বসে আছে তার ঐতিহ্য বজায় রেখেই। এমনকি সংস্থাটির বরিশাল অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগনও ঈদের দিন কয়েক আগেই ঢাকায় গেছেন ঈদ করতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ