Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ঈদে চমৎকার আবহাওয়া

| প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৭, ১২:০০ এএম


ঘুরে বেড়াতে বাগড়া দেয়নি অস্থায়ী হালকা বৃষ্টি : বিরল গোলাকার রঙধনু
বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : ঈদে ছিল চমৎকার আবহাওয়া। আষাঢ় মাস প্রায় মাঝামাঝি। সবার মনের কোণে ছিল উৎকণ্ঠা। সোমবার পয়লা শাওয়াল ঈদুল ফিতরের দিনে ও রাতে বিভিন্ন সময়ে আকাশ কোথাও ছিল রোদেলা, কোথাও আংশিক মেঘলা থেকে মেঘাচ্ছন্ন কিংবা হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিও নামে। তবে শিশু-কিশোর, তরুণ-যুবা থেকে শুরু করে ‘বড়’দেরও ঈদের দিনটিতে ঘুরে বেড়িয়ে আনন্দ-আবাহনে বাগড়া দেয়নি হালকা বা গুঁড়ি বৃষ্টি। কেননা তাও ছিল সাময়িক। তবে রাজশাহীসহ কিছু এলাকায় সকালেই ঝুম বৃষ্টি নামে। যদিও মাহে রমজানের ভ্যাপসা গরম ও খরতপ্ত আবহাওয়া কেটে জনজীবনে স্বস্তি আনে। ঈদ জামাতে শামিল হতে গিয়ে সেসব জায়গায় বৃষ্টির বিড়ম্বনাও কম ছিল না।
ঈদের দিন রাজধানী ঢাকার আকাশ ছিল গনগনে রোদে উজ্জ্বল। যদিও আবহাওয়া বিভাগের সর্বশেষ পূর্বাভাসেও ঢাকায় হালকা বৃষ্টির কথা জানিয়েছিল। ঢাকায় হালকা বিক্ষিপ্ত বৃষ্টি হয় বিকেলে, সন্ধ্যায় ও রাতে। তা ছিল সাময়িক। চট্টগ্রামে ভরদুপুরে এক ঘণ্টা ধরে রোদ-বৃষ্টির অপরূপ খেলা চলে। তবে আবহাওয়া দপ্তরের পূর্বাভাস ছিল, ঈদের দিন দেশের কোথাও ভারী বর্ষণ হবে না। এর অন্যতম নিয়ামক ছিল, আগের লঘুচাপটি সরে যায় এবং বাংলাদেশের উপর বর্ষারোহী মৌসুমি বায়ু কম সক্রিয়।
এদিকে কুড়িগ্রামসহ উত্তরাঞ্চল, ব্রাহ্মনবাড়িয়া ও বিভিন্ন স্থান থেকে ঈদের ঠিক দুপুর বেলায় বিরল গোলাকৃতির অপরূপ রঙধনু দৃশ্যমান হয়েছে। যা অনেককে বিস্মিত করেছে। অবশ্য আবহাওয়া বিভাগ সূত্র জানায়, আকাশে মেঘ থাকলে রঙধনু সৃষ্টি হতে পারে। সাধারণত বিকেলে সূর্য পশ্চিমে হেলান দিয়ে থাকলে তখন অর্ধ বৃত্তাকার রঙধনু দেখতে সবাই অভ্যস্ত। যদিও বাকি অর্ধেকটা চোখে ধরা পড়ে না। কিন্তু সূর্য যখন মধ্যগগনে থাকে তখন যদি নিচে মেঘের আবহ রঙধনু সৃষ্টির মতো হয়, তখন তা হতে পারে গোলাকার। যেমনটি সোমবার হয়েছে।
আবহাওয়া বিভাগ জানায়, লঘুচাপের একটি বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা বৃদ্ধি পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ