Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে ৩০ জুলাই ইসির সংলাপ শুরু

| প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে অংশীজনের সঙ্গে সংলাপ শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন। প্রাথমিকভাবে আগামী ৩০ জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বসার সিদ্ধান্ত হয়েছে। এরপর অগাস্টে সাবেক সিইসি-ইসি ও গণমাধ্যম আর অগাস্ট থেকে অক্টোবর পর্যন্ত নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের সূচি রাখা হয়েছে। এর আগে ১৬ জুলাই চূড়ান্ত কর্মপরিকল্পনা  (রোডম্যাপ) প্রকাশ করা হবে।
গতকাল বুধবার কর্মপরিকল্পনার খসড়া নিয়ে একদফা আলোচনা করেছে নির্বাচন কমিশন।  সার্বিক বিষয়ে নির্বাচন কমিশনার, ইসি সচিব ও অতিরিক্ত সচিবের সঙ্গে প্রধান নির্বাচন কমিশনার আলোচনা করেন।
নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আব্দুল্লাহ  ইনকিলাবকে বলেন, ঈদের পরে কর্মদিবসেই প্রথম দফা আলোচনায় সিইসি মহোদয় কিছু বিষয় ঠিক করে দিয়েছেন। ৩ জুলাই আরেক দফা আলোচনা করে ১৬ জুলাই চূড়ান্ত অনুমোদিত রোডম্যাপ প্রকাশ করা হবে। সংলাপের প্রাথমিক সূচিসুশীল সমাজের প্রতিনিধিদের সাথে ৩০ জুলাই হবে। সাবেক সিইসি ও ইসিদের সঙ্গে ৩ অগাস্টে, গণমাধ্যমের সঙ্ড়ে ১৮ অগাস্ট, রাজনৈতিক দল গুলোর স্েঙগ ২৫ অগাস্ট-২ অক্টোবর, সুপারিশমালার প্রাথমিক খসড়া প্রস্তুত ১৮ নভেম্বর, সুপারিশমালার চূড়ান্তকরণ ১৮ ডিসেম্বর। গত ২৩ মে আগামী দেড় বছরের কাজের খসড়া সূচি ঘোষণা করেন সিইসি কে এম নূরুল হুদা। এ বছরের জুলাই থেকে নভেম্বরের মধ্যে রাজনৈতিক দলসহ সংশ্লিষ্টদের মতামত নিয়ে আগামী ফেব্রুয়ারির মধ্যে তা চূড়ান্ত করা হবে।ওই সময় সিইসি বলেছিলেন, প্রস্তাবিত এজেন্ডা নিয়ে রাজনৈতিক দল, গণমাধ্যম, সুশীল সমাজ, সাবেক সিইসি ও ইসিসহ সবার সঙ্গে আলোচনা করা হবে।
সিইসি, চার নির্বাচন কমিশনার, সচিব ও অতিরিক্ত সচিবের অংশগ্রহণে কর্মপরিকল্পনা চূড়ান্তকরণ-প্রথম খসড়া উপস্থাপন ২৮ জুন, দ্বিতীয় খসড়া ৩ জুলাই; চূড়ান্ত খসড়া সংকলন ৬ জুলাই, চূড়ান্ত ৯ জুলাই, কর্মপরিকল্পনা মুদ্রণ ১৩ জুলাই, কর্মপরিকল্পনা উন্মোচন ১৬ জুলাই। এ সংলাপে সংসদীয় আসনের সীমানা পুনণিধারণ, আইন সংস্কার, ভোটার তালিকা হালনাগাদ, নতুন নিবন্ধন, ভোটকেন্দ্র, ইসির সক্ষমতা বাড়ানো, সবার জন্যে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি ও ইভিএম নিয়ে আলোচনার কথা রয়েছে। ২০১৯ সালের ২৮ জানুয়ারির আগের ৯০ দিনের মধ্যে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। ২০১৮ সালের ৩০ অক্টোবরের পর শুরু হবে একাদশ সংসদ নির্বাচনের সময় গণনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ