Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আজ সাবেক নৌ পরিবহন মন্ত্রী কর্ণেল আকবর হোসেনের ইন্তেকালবার্ষিকী

| প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আজ সাবেক নৌ পরিবহন মন্ত্রী কর্ণেল আকবর হোসেন বীর প্রতীকের ১১তম ইন্তেকাল বার্ষিকী। এ উপলক্ষে পারিবারিকভাবে স্মরণসভা, কোরআনখানি ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। গতকাল শনিবার বিকালে গণমাধ্যমে প্রকাশের জন্য পাঠানো পরিবারের পক্ষে মোহাম্মদ নজরুল ইসলাম মিশা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞিপ্তিতে ইনকিলাবকে এ তথ্য জানানো হয়।
কর্ণেল আকবর হোসেন বীল প্রতীক ১৯৪১ সালের ২ নভেম্বের কুমিল্লায় জন্মগ্রহণ করেন। ১৯৬৬ সালে সেনাবাহিনীর কাকুল একাডেমীতে ভর্তি হয়ে ক্যাপ্টেন কমিশন প্রাপ্ত হন। মেজর খালেদ মোশাররফের নেতৃত্বে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে মেজর জিয়ার জেড ফোর্স গঠিত হলে ২ নং সেক্টরসহ ময়মনসিংহ, ছাতক, তোরা, বক্সীগঞ্জ, হাতিবান্ধা প্রভৃতি স্থানে অসীম বীরত্ব প্রদর্শন করে বীর প্রতীক উপাধি লাভ করেন। ১৯৭৩ সালে ৩১ ডিসেম্বর সেচ্ছায় সামরিক বাহিনী থেকে অবসর গ্রহণ করেন।
১৯৭৪ সালের ১ জানুয়ারি কাজী জাফর আহমদকে নিয়ে গঠন করেন ইউপিপি। ১৯৭৭ সালে প্রেসিডেন্ট জিয়াউর রহমান জাতীয়তাবাদী ফ্রন্ট করলে বিএনপি’র গঠন প্রক্রিয়ায় কর্ণেল আকবর স্পেশাল সেক্রেটারী, যুগ্মসম্পাদক এবং ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। ১৯৭৮ সালে জিয়া মন্ত্রীসভায় পেট্রোলিয়াম ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের দয়িত্ব পালন করেন। তিনি আমৃত্যু কুমিল্লা জেলা বিএনপির সভাপতি এবং পাঁচবার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। বন, পরিবেশ ও নৌ পরিবহণ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।
দীর্ঘ রাজনীতির ইতিহাসে কর্ণেল আকবর হোসেন শহীদ জিয়ার সঙ্গী ও বিএনপির অন্যতম প্রতিষ্ঠাতা হিসেবে সংগ্রাম করে গেছেন। মুক্তিযোদ্ধাদের কল্যাণে জেলায় জেলায় মার্কেট, সিনেমা হল, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স প্রতিষ্ঠা, মুক্তিযোদ্ধা ক্রীড়া সংসদ প্রতিষ্ঠাসহ বহুমুখী অবদান রেখে গেছেন। মন্ত্রী হিসেবে দেশের প্রথম গ্যাসক্ষেত্র কাখরাবাদে প্রতিষ্ঠা, ন্যাশনাল গ্রীড কনসেপ্ট প্রবর্তন, খনিজ সম্পদ উত্তোলন, এগ্রোফরেষ্ট্রি ও টি বন্ড প্রবর্তন, জাহাজ নির্মাণ শিল্পের বিশ্ব বিকাশ, গভির সমুদ্র বন্দর প্রতিষ্ঠার উদ্যোগ, ইনল্যান্ড কন্টেইনার টার্মিনাল নির্মাণ, নিউমুরিং কন্টেইনার টার্মিনাল নির্মাণ, নৌ দুর্ঘটনা প্রতিরোধ সেল গঠন, ঢাকা শহরের চারদিকে নৌ পথ চালুরকরণ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাসহ বিভিন্ন আইন প্রণয়ন করে গেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ